পুরনো হয়ে গিয়েছে ওড়না, স্বল্প খরচ আর একটু বুদ্ধিতেই দিন নতুন লুক

যদি আপনার ওড়না পুরনো হয়ে যায়, রঙ ফিকে হয়ে যায়, অথচ কাপড়টা ভাল আছে, তাহলে সেটা ফেলে না দিয়ে নানা ভাবে ব্যবহার করুন। স্বল্প খরচে আর একটু বুদ্ধির জোরে দিতে পারেন নতুন লুকও।

পুরনো হয়ে গিয়েছে ওড়না, স্বল্প খরচ আর একটু বুদ্ধিতেই দিন নতুন লুক
কী কী করতে পারেন দেখে নিন।
Follow Us:
| Updated on: Apr 10, 2021 | 11:37 PM

ফ্যাশনের দুনিয়ায় ‘রিসাইক্লিং’ এখন জনপ্রিয় ভাবনা। সত্যি সত্যিই ওয়ার্ড্রব রিসাইক্লিং করে আপনার স্টাইল আর ফ্যাশন স্টেটমেন্টে আমূল পরিবর্তন আনা সম্ভব। যেসব জামাকাপড় হয়তো অনেকদিন পরেননি, একটু পুরনো হয়েছে, কমেছে রঙের ঔজ্জ্বল্য সেইসব পোশাকেও অনায়াসে নতুন লুক দেওয়া সম্ভব।

আর এইসব পরীক্ষা-নিরীক্ষায় সবচেয়ে বেশি কাজে লাগে ওড়না। এমনিতেই এখন গরম কাল। তায় আবার করোনার হানা বেড়েই চলেছে। এ অবস্থায় যাঁদের অতিরিক্ত ঘামের কারণে মাস্ক পরতে অসুবিধা হচ্ছে, তাঁরা অনায়াসেই ওড়না ব্যবহার করতে পারেন। তবে হ্যাঁ খেয়াল রাখবেন যেন নাক-মুখ ঢাকা থাকে। সেই সঙ্গে মাথা-মুখের বাকি অংশ ঢাকা দিয়ে কেবল চোখটুকু খোলা রাখলে ‘সামার ট্যান’- এর হাত থেকেও রক্ষা পাবেন আপনি।

কিন্তু এ তো গেল গরমকালে ওড়নার উপকারিতা। কিন্তু যদি আপনার ওড়না পুরনো হয়ে যায়, রঙ ফিকে হয়ে যায়, অথচ কাপড়টা ভাল আছে, তাহলে সেটা ফেলে না দিয়ে নানা ভাবে ব্যবহার করুন। স্বল্প খরচে আর একটু বুদ্ধির জোরে দিতে পারেন নতুন লুকও।

কী কী করতে পারেন সেই ব্যাপারেই আপনাদের কিছু টিপস দিলাম আমরা-

১। ধরুন আপনার ওড়না সুতির। ফলে পুরনো হওয়ায় একটু কমেছে রঙের জৌলুস। কুছ পরোয়া নেহি। একবার ডাই অর্থাৎ রঙ করিয়ে নিতে পারেন ওই ওড়না।

২। শিফন বা সিনথেটিক ওড়না পুরনো হলে বর্ডারের অংশে সরু লেস বসিয়ে নিতে পারেন। এছাড়া একটু ম্যাটফিনিশ চুমকির বর্ডারও দেখতে ভাল লাগে।

৩। যেকোনও ধরণের ওড়নাতেই আজকাল পমপম লাগানো যেতে পারে। বর্ডারের অংশে চওড়া অনুযায়ী পমপম লাগিয়ে নিন। দেখবেন একদম নতুন লাগছে আপনার ওড়না।

৪। যাঁরা সেলাইয়ের শখ রাখেন, তাঁরা নিজেরাই একটু এমব্রয়ডারি করে নিতে পারে নানা রঙের সাটিন সুতো দিতে। দেখতে কিন্তু বেশ লাগে এমব্রয়ডারি করা ওড়না।

৫। হাতে আঁকা ওড়নার সৌন্দর্যই আলাদা। নিজে পারলে এঁকে নিন। নয়তো কোনও বন্ধুকেও বলতে পারেন। পেন্ট করার শাড়ির মতো ওড়নার কদরও কিন্তু নেহাত কম নয়।