Foods for Longevity: বিশ্বের সবচেয়ে বৃদ্ধ মানুষটি রোজ খান এই ৩ খাবার! জানতেন?

Food For Health: দীর্গদিন সুস্থ থাকতে গেলে মনের উপর থেকেও অহেতুক চাপ কমাতে হবে। মন হালকা রাখতে হবে। আর সেই সঙ্গে অবশ্যই জরুরি নিয়ন্ত্রিত জীবনযাত্রাও। মেপে খাবার খাওয়া জরুরি

Foods for Longevity: বিশ্বের সবচেয়ে বৃদ্ধ মানুষটি রোজ খান এই ৩ খাবার! জানতেন?
জানুন ফিট থাকার গেপন রহস্য
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 12:29 AM

আজকাল বিয়েবাড়িতে একসঙ্গে ৪০ টা রসগোল্লা খাওয়া কিংবা এক কেজি পাঁঠার মাংস খাওয়ার মতো লোক নেই। হজমশক্তি কমতে কমতে এখন তলানিতে এসে ঠেকেছে। একটু বেশি খাওয়া হলেই গ্যাস-অম্বল-পেট ফেঁপে যাওয়ার মত সমস্যা। সেই সঙ্গে পেট খারাপ তো লেগেই রয়েছে। কিন্তু আমাদের চারপাশে এমন কিছু বয়স্ক মানুষ আছেন যাঁরা কিন্তু তরুণদের থেকেও সুস্থ। আর এরজন্য কিন্তু দায়ী আমাদের জীবনযাত্রা। সম্প্রতি লন্ডনে একটি সমীক্ষা চালানো হয়েছিল। ১০০ বয়স পেরিয়েছে এরকম ছ’জনের উপর এই সমীক্ষা চালানো হয়। তাঁদের রোজকার জীবনযাত্রা, খাওয়া-দাওয়া, মানসিক চাপ, আর্থসামাজিক অবস্থা এই সব কিছুই ছিল সেই গবেষণার মধ্যে। কারণ বেশিদিন যাঁরা বেঁচে থাকেন, তাঁদের জীবনযাত্রার উপর গুরুত্বপূর্ণ প্রভাব কিন্তু ফেলে এই খাবার। আর এই তালিকাতে একজন ব্যক্তি ছিলেন যাঁর বয়স ছিল ১২২। ১২০ বছর বেরিয়ে যাওয়ার পরও তিনি সুস্থ ছিলেন। এমন দীর্ঘায়ুর পিছনে রহস্যটা কি তা জানতে সকলেই উৎসুক ছিলেন। সেখানেই তিনি জানান, রোজ এই তিন খাবারের উপর ভরসা রেখেই তিনি সুস্থ রয়েছেন। আর নিয়ম করে এই তিন খাবার রোজ তিনি খান।

জিন লুইস ক্যালমেন্ট ১৯৯৭ সালে ১২২ বছরে মারা যান। আর তার আগে তিনি জানিয়ে যান এই দীর্ঘায়ু লাভের জন্য তাঁর ডায়েট কী ছিল। সেখানেই তিনি জানান, চকোলেট, পোর্ট ওয়ান আর অলিভ অয়েলই তাঁর রহস্যের মূল চাবিকাঠি। নিয়মিত ভাবে রেড ওয়াইন খেলে হার্টের সমস্যা থাকে দূরে। এছাড়াও রক্তচাপ, দেহে যে কোনও প্রদাহ জনিত সমস্যা দূর করতেও কিন্তু কার্যকরী রেড ওয়াইন। অতিরিক্ত ওজন বাড়তে দেয় না অলিভ অয়েল। আর তাই অলিভ অয়েল খাওয়া অভ্যাস করতে পারলে ওজন থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে দূরে থাকে অতিরিক্ত রক্তচাপের সমস্যাও।

এছাড়াও রেড ওয়াইন, ডার্ক টকোলেটের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। সুস্থ এবং দীর্ঘায়ু জীবন-যাপনের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ হল মানসিক চাপমুক্ত জীবন। জীবনে অতিরিক্ত চাপ থাকলেই কিন্তু ঘুমে ব্যঘাত ঘটবে। আর ঘুম ঠিকমতো না হলেই সেখান থেকে আসে একাধিক সমস্যা। আয়ু তখন কমতে বাধ্য। যে কারণে আজকাল মানুষের আয়ু কমে গিয়েছে। জিন লুইস যেমন জানিয়েছেন, নিয়ন্ত্রিত খাওয়া-দাওয়ার পাশাপাশি তিনি টেনিস, সাঁতার, পিয়ানো, বাইক চালানো এইসব কিছুই সক্রিয় ভাবে করে গিয়েছেন।

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে কিন্তু জিন লুশ ক্যালমেন্টের পরিচয় রয়েছে। ক্যালমেন্টের রহস্যময় জীবন নিয়ে অনেকেই গবেষণা চালিয়েছেন। কিন্তু তাঁর এতদিন বেঁচে থাকার রহস্য অনেকের কাছেই ধোঁয়াশা। তবে দীর্ঘদিন সুস্থ থাকতে চাইলে রেড ওয়াইন, ডার্ক টকোলেট আর অলিভ অয়েল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরাও।