Food For Blood Sugar: এই ৬ খাবারের গুণেই লক্ষণ গণ্ডীর মধ্যে থাকবে সুগার! টিপস পুষ্টিবিদের

Type 2 Diabetes: টাইপ ১ ডায়াবেটিসের জন্য দায়ী জিন হলেও টাইপ ২ ডায়াবেটিসের জন্য দায়ী কিন্তু আমাদের রোজকারের জীবনযাত্রা। তাই সবার আগেই রাশ টানতে হবে খাবারে

Food For Blood Sugar: এই  ৬ খাবারের গুণেই লক্ষণ গণ্ডীর মধ্যে থাকবে সুগার! টিপস পুষ্টিবিদের
সুগার নিয়ন্ত্রণে রাখতে যা কিছু খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2022 | 5:25 PM

আজকাল ডায়াবেটিস খুবই সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যে কোনও নবয়সের যে কোনও মানুষই আক্রান্ত হচ্ছেন এই রোগে। আর তাই সুগার নিয়ন্ত্রণে রাখাই হল সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্তব্য। রোজকার জীবনযাত্রা, অতিরিক্ত স্ট্রেস, খাদ্যাভ্যাসই কিন্তু আমাদের সুগার বৃদ্ধির জন্য দায়ী। একথা বার বার জোর দিয়ে বলছেন চিকিৎসকেরা। টাইপ ১ ডায়াবেটিসের জন্য দায়ী জিন হলেও টাইপ ২ ডায়াবেটিসের জন্য দায়ী কিন্তু আমাদের রোজকারের জীবনযাত্রা। তাই সবার আগেই রাশ টানতে হবে খাবারে। এঅ এক কথা রোজ বলচেন চ্কিৎসকেরা. তারপরও কিছু মানুষ আছেন যাঁরা বিষয়টি পাত্তাই দেন না। নিয়ম না মেনে দিনের পর দিন দুধ-চিনি দেওয়া চা খাচ্ছেন। মিষ্টি খাচ্ছেন। প্রয়োজনের তুলনায় বেশি ভাত খাচ্ছেন-এভাবেই অনিয়ম চলতে থাকলে মাত্রাছাড়া ভাবে সুগার বাড়তে থাকে। শেষপর্যন্ত তা এমন জায়গায় যায় যে সেখান থেকে মাল্টি অর্গ্যান ফেলিওরের সম্ভাবনা থাকে সবচাইতে বেশি।

রোজকার খাবারে সমপরিমাণে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট অবশ্যই রাখুন। সেই সঙ্গে এমন কিছু ফল, সবজি রাখুন তালিকার বাইরে যাদের মধ্যে গ্লুকোজের পরিমাণ বেশি। বরং এমন ফল খান যার মধ্যে প্রচুর পরিমাণ ফাইবার রয়েছে। যে কারণে ডায়াবেটিসের রোগীদের কথা মাথায় রেখে এই কয়েকটি খাবার খাওয়ার পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা। এতে সুগার নিয়ন্ত্রণে থাকবে।

খেজুর- খেজুরের মধ্যে থাকে কার্বোহাইড্রেট তবে এর মধ্যে ফাইবারের পরিমাণ বেশি। যা শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর তাই ডায়াবেটিসের রোগীরা দিনের মধ্যে ২ টো খেজুর খেতে পারেন। এর বেশি না খাওয়াই কিন্তু ভাল।

গ্লুটেন- যদি গ্লুটেনে অ্যালার্জি না থাকে তাহলে আটা, ডালিয়া, ওটস এসব রাখুন রোজকারের ডায়েটে। টাইপ ১ ডায়াবেটিসের ক্ষেত্রে কিন্তু গ্লুটেনে সমস্যা হয়। আর তাই যদি গমে সমস্যা থাকে তাহলে একবার চিকিৎসকের সঙ্গে কথা বলে নেবেন।

ব্রাউন রাইস- ব্রাউন রাইস কিন্তু ডায়াবেটিসের রোগীদের জন্য খুব ভাল। এছাড়াও যাঁরা ওজন কমানোর কথা ভাবছেন তাঁরাও রোজ খান ব্রাউন রাইস। এর মধ্যে কার্বোহাইড্রেট থাকে না। বরং প্রচুর ফাইবার থাকে। যেহেতু এই চাল পলিশ করা নয় তাই খাওয়াও খুব ভাল। ওজনও বাড়ে না।

রাঙা আলু বা মিষ্টি আলু- অনেকের ধারণা মিষ্টি আলু খেলে সুগার বাড়ে। যেহেতু এর মধ্যে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি। মিষ্টি আলু খেলে তা সিদ্ধ না করে সরাসরি বেক করে নিন। কিংবা কেটে নিয়ে ভেজে খেতে পারেন। এতে রক্তে সুগার কম মেশে। মিষ্টি আলু সিদ্ধ করলেই তখন তাতে সুগারের পরিমাণ থাকে বেশি।

দুধ- রোজকার ডায়েটে অবশ্যই রাখুন দুধ। দুধ ক্যালশিয়ামের খুব ভাল উৎস। দিনের মধ্যে প্রয়োজনীয় কার্বোহাইড্রেট আসে দুধ থেকে। তাই রোজকার ডায়েটে কিন্তু দুধ রাখতে ভুলবেন না। রোজ নিয়ম করে দুধ খাবেন। এক্ষেত্রে ডাবল টোনড দুধই সবচাইতে ভাল।

প্রাকৃতিক মিষ্টি- ডায়াবেটিসে মিষ্টি না খাওয়ার কথা বলা হয়। কিন্তু মিষ্টির লোভ সকলেরই থাকে। আর তাই আপেল, কিশমিশ, ম্যাপেল সিরাপ, ওটস, সুজি, খেজুর এসব দিয়ে নানা সুস্বাদু ডেজার্ট বানিয়ে নিন বাড়িতেই। এতে শরীর ভাল থাকবে। মেদও জমবে না।