ব্লু জাভা বানানা: এই কলার রঙ নীল, খেতে নাকি ভ্যানিলা আইসক্রিমের মতো!

সাধারণ সবুজ কাঁচকলা বা সিঙ্গাপুরি কলা কিংবা পেকে যাওয়া হলুদ মর্তমান বা অন্যান্য কলার থেকে এই নতুন ধরণের কলা বর্ণেও একদম আলাদা।

  • TV9 Bangla
  • Published On - 23:34 PM, 8 Apr 2021
ব্লু জাভা বানানা: এই কলার রঙ নীল, খেতে নাকি ভ্যানিলা আইসক্রিমের মতো!
অন্যান্য কলার মতো এই নীল রঙের কলাতেও রয়েছে অসংখ্য পুষ্টিগুণ।

সারা বিশ্বেই পুষ্টিকর খাবার হিসেবে পরিচিত কলা। জলখাবার থেকে দিনের যেকোনও সময়ে এই ফল নিয়ম করে খান অনেকেই। এর মধ্যে রয়েছে হাজার পুষ্টিগুণ। শুধু তাই নয়, অনেকক্ষণ পেটও ভরিয়ে রাখে এই ফল। কিন্তু এবার এক ধরণের কলার খোঁজ পাওয়া গিয়েছে, যার স্বাদ নাকি একদম আইসক্রিমের মতো। আর তাই নিয়েই হুল্লোড়ে মেতেছেন টুইটারিয়ানদের একটা বড় অংশ।

সাধারণ সবুজ কাঁচকলা বা সিঙ্গাপুরি কলা কিংবা পেকে যাওয়া হলুদ মর্তমান বা অন্যান্য কলার থেকে এই নতুন ধরণের কলা বর্ণেও একদম আলাদা। এই কলার খোসায় রয়েছে হাল্কা নীল আভা। ভিতরে ফলটা অবশ্য সাদা রঙের। তবে খোসার রঙ সাদাটে নীল। বিশেষ নামও রয়েছে এই কলার। একে বলে ব্লু জাভা বানানা। ভ্যানিলা আইসক্রিমের মতো খেতে এই কলা মূলত দক্ষিণ এশিয়ায়। হাওয়াই দ্বীপপুঞ্জে এই ধরণের কলা খুবই বিখ্যাত।

আরও পড়ুন- সাধারণ টোম্যাটোর চাটনিতে কীভাবে আনবেন অন্য ‘ফ্লেভার’?

জানা গিয়েছে, এটি একটি হাইব্রিড ফল। অন্য দু’ধরণের কলা Musa balbisiana এবং Musa acuminata- র মধ্যে হাইব্রিড করেই এই কলার ফলন হয়। চরম শীতেও এই কলার ফলন হতে পারে। ফ্রিজিং পয়েন্ট অর্থাৎ হিমাঙ্কের নীচের তাপমাত্রাতেও ভাল থাকে এই ফল। তবে এই কলার ফলনের জন্য আদর্শ তাপমাত্রা হল ৪০ ডিগ্রি ফারেনহাইট। কাঁচা অবস্থায় নীলাভ রঙ থাকলেও পেকে গেলে একটা হাল্কা হলুদ আভা দেখা দেয় খোসায়।

স্বাদের পাশাপাশি এই কলাতেও রয়েছে অনেক পুষ্টিগুণ। ফাইবার, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং বি৬… সবই রয়েছে এই ফলে। এছাড়াও প্রচুর পরিমাণে আয়রন, ফসফরাস, থিয়ামিন এবং সেলেনিয়াম থাকে এই ব্লু জাভা বানানা-তে।