Healthy Breakfast: ব্রেকফাস্টে ওটস রয়েছে? সঙ্গে মিশিয়ে দিন এই বীজ, উপকার পাবেন গুণে গুণে

Pudding Recipe: যে সময়টুকু সকালে দুধ চা বানাতে লাগে ওই সময়ের মধ্যেই আপনি বানিয়ে নিতে পারেন এই স্বাস্থ্যকর ওটসের রেসিপি।

Healthy Breakfast: ব্রেকফাস্টে ওটস রয়েছে? সঙ্গে মিশিয়ে দিন এই বীজ, উপকার পাবেন গুণে গুণে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 8:43 AM

লাইফস্টাইলের কারণে এখন অল্প বয়সেই মানুষের মধ্যে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, টাইপ-২ ডায়াবেটিসের মতো রোগগুলো দেখা দিচ্ছে। এতে কমছে জীবনের আয়ু। ৫০ পেরোনোর আগেই যদি মৃত্যুর ঝুঁকি এভাবে বেড়ে যায়, তাহলে সত্যিই এবার সচেতন হওয়ার সময় এসেছে। কিন্তু সচেতন হলেই তো শুধু হবে না, আপনাকে লাইফস্টাইলেও বদল আনতে হবে। আর এই বদলটা শুরু করতে হবে খাওয়া-দাওয়া দিয়ে। খাবার আমাদের শরীরে পুষ্টির জোগান দেয়। সুতরাং, যত বেশি স্বাস্থ্যকর খাবার খাবেন, সুগার থেকে কোলেস্টেরল সব কিছু বশে থাকবে। আর খাবারের প্রসঙ্গ যখন এসেছে, তখন ব্রেকফাস্ট দিয়েই শুরু করা যাক।

কথাতেই রয়েছে, ব্রেকফাস্টে রাজার মতো খাওয়া উচিত। অর্থাৎ ভরপেট খাওয়া উচিত। কিন্তু অনেকেই রয়েছেন যাঁরা ব্রেকফাস্টই ঠিকমতো করে খান না। এক পিস পাউরুটি আর চা খেয়েই বেরিয়ে যান কাজে। এতে শরীরের মারাত্মক ক্ষতি হয় জানেন নিশ্চয়ই। আর যদি বলেন সকালবেলা সময় নেই রান্না-বান্না করে খাবার খাওয়ার, তাহলে আপনার জন্য আমরা এনেছি একটি স্বাস্থ্যকর রেসিপি। যে সময়টুকু দুধ চা বানাতে লাগে ওই সময়ের মধ্যেই আপনি বানিয়ে নিতে পারেন চিয়া সিড দিয়ে ওটসের পুডিং।

চিয়া সিড ও ওটসের পুডিং তৈরির রেসিপি-

এক কাপ জলে চিয়া সিডটা সারারাত ধরে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ১/২ কাপ দুধে ৪ টেবিল চামচ ওটস মিশিয়ে দিন। এর সঙ্গে ভিজিয়ে রাখা চিয়া সিডের মিশ্রণটি মিশিয়ে দিন। এতে সামান্য মধু মেশান। এবার উপর দিয়ে ছড়িয়ে দিন আপনার পছন্দের যে কোনও ফল। সবচেয়ে ভাল হয় আপনি যদি এই পুডিংয়ের সঙ্গে কলা, স্ট্রবেরি, ব্লুবেরি, আপেলের মতো ফল খান। ইচ্ছা হলে এতে মিশিয়ে নিতে পারেন আমন্ড, আখরোটের মতো ড্রাই ফ্রুটসও।

চিয়া সিড ও ওটসের পুডিংয়ের উপকারিতা-

চিয়া সিড ও ওটস দুটোই স্বাস্থ্যকর খাবার। এই দুটো খাবারের মধ্যেই ভরপুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি দীর্ঘ সময় পর্যন্ত আপনার পেটকে ভর্তি রাখতে সাহায্য করবে। যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁরা এই পুডিং নিয়মিত খেতে পারেন। পাশাপাশি চিয়া সিড ও ওটসের ফাইবার রক্তে শর্করার মাত্রাকে এবং এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখবে। অন্যদিকে, এই পুডিংয়ে রয়েছে ফলের সংমিশ্রণ। তাজা ফল দিয়ে তৈরি পুডিং শরীরের জন্য ভীষণ উপকারী। আর যদি এতে বাদাম মিশিয়ে দেন তাহলে উপকার পাবেন দ্বিগুণ। এই পুডিং যেমন শরীরকে ফিট রাখতে সাহায্য করবে তেমনই তরতরিয়ে ওজনও কমাবে। তাই আজ থেকেই ব্রেকফাস্টে এই পুডিং খাওয়া শুরু করে দিন।