Salt to Coffee: ‘নোনতা কফি!’ ঐতিহ্যবাহী এই কফির আমেজ পেতে কী করবেন?

Add Salt to Coffee: খাবার আর বেভারেজ নিয়ে পরীক্ষানিরীক্ষা করেই চলেন খাদ্যপ্রেমীরা। আমাদের আজকের বিষয় কফিতে নুন! সতিই কি কফিতে নুন মেশালে স্বাদ বাড়ে? মেলে বাড়তি আমেজ?

Salt to Coffee: ‘নোনতা কফি!’ ঐতিহ্যবাহী এই কফির আমেজ পেতে কী করবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 7:30 AM

অনেকের মতে, চা যদি আড্ডার সঙ্গত হয় তবে কফি হল একেবারে গম্ভীর মস্তিষ্কচর্চার দোসর। চা নিয়ে অনেকেরই বিলাসিতা রয়েছে বটে, তবে কফি নিয়ে রয়েছে ট্রেন্ড। চায়ের পাশাপাশি কফি যেন অনেক বেশি আধুনিক, ঝকঝকে আর স্মার্ট কলেজ পড়ুয়াটি। কফি নিয়ে তাই পৃথিবীবাসীর আদিখ্যেতার শেষও নেই। নানা দেশে কফি পানের রেওয়াজও ভিন্ন। ইতালিয়ান এসপ্রেসো কফি জগৎবিখ্যাত। নরম ফেনায় মোড়া এসপ্রেসো কফি না পেলে অনেক লোকেরই সকালটাই শুরু হয় না! মেক্সিকো, ফ্রান্স, কিউবাতেও কফি নিয়ে আগ্রহের শেষ নেই। মেক্সিকানরা মাটির পাত্রে তৈরি কফি খায় ব্রাউন সুগার দিয়ে। ফ্রান্সের মানুষেরা আবার রেস্তোরাঁয় বসে কফি পান পছন্দ করেন।

কিউবায় আবার লোকের সঙ্গে পরিচিতি তৈরির জন্য কড়া কফি ব্যবহার হয়। বিস্মিত হওয়ার মতো কফি মেলে তুরস্কে। শোনা যায়, সেখানকার লোকেরা পছন্দ করে অমাবস্যার রাতের মতো কালো, ঘন আর কড়া কফি। তবে সবচাইতে আশ্চর্য স্বাদের উত্তেজন পানীয় বোধহয়— ‘নোনতা কফি’। না, ভয় পাওয়ার কিছু নেই। নোনতা কফি খেয়ে রক্ত জল হয়ে যাবে না মোটেই। আর পড়ে যতই আজব মনে হোক না কেন, নোনতা কফির ইতিহাস কিন্তু বেশ পুরনো। তবে সেই ইতিহাসে সরাসরি কফিতে নুন যোগ করা হতো না। কফিতে নুন মিশত প্রকৃতিকভাবে।

টার্কি এবং হ্যাঙ্গেরির মতো দেশে মোহনা থেকে জল সংগ্রহ করে তা পানীয় জলে রূপান্তরিত করা হয়। ফলে পেয় জলে নুনের মাত্রা থাকে বেশি। ওই দেশের বাসিন্দারা তাই একটু গাঢ় জলেই কফি গোলেন।

তারা খেয়াল করেন, নোনতা জলে কফি তৈরি করা হলে প্রাকৃতিকভাবেই কফিতে বেশি ফেনা তৈরি হয়। এমনকী কফির স্বাদও তেমন তিতকুটে হয় না।

কফিতে নুন মেশালে কী হয়?

মানুষের জিভ পাঁচ ধরনের স্বাদ চিনতে পারে— টক, মিষ্টি, তেতো, নোনতা, ঝাল। এই পাঁচটি স্বাদের মধ্যে তেতো স্বাদটি চেনা যায় কারণ জিভের স্বাদ কোরক থেকে ক্যালশিয়াম আয়ন বের হতে থাকে। ক্যাফিন নামক উপাদান কফির স্বাদও খানকটা তেতো হয়। ফলে স্বাদকোরক থেকে ক্যালশিয়াম আয়ন বেরিয়ে ব্রেনে পৌঁছে তেতো স্বাদের বার্তা দেয়। অন্যদিকে নুনের সোডিয়াম আয়ন নিয়ে আসে নোনতা স্বাদের বোধ। তাই নোনতা কফি পান করলে তেতো স্বাদ কিছু হলেও ফিকে হয়ে যায়। একইসঙ্গে মিষ্টি স্বাদের অনুভূতিও ধীরে ধীরে মিলতে থাকে জিভে।

কতটা মেশাবেন নুন?

সরাসরি জলে নুন মেশাবেন না। নুন যোগ করুন কফিতে। তবে বীজ থেকে কফি নিষ্কাশনের সময়েই যোগ করবেন লবণ। কফি পাউডারের সঙ্গে নুন মেশানো হলে তারপরেই উষ্ণ জল দিয়ে কফি তৈরি করুন।

মোটামুটি ১০ গ্রাম কফি পাউডারের সঙ্গে ০.১ গ্রাম নুন মেশান। অর্থাৎ কফি পাউডার ও নুনের অনুপাত হবে ১০০: ১। খুব ভালো হয় কফিতে দুধ না মিশিয়ে বরং নুন দেওয়া ব্ল্যাক কফি খেলে।