চিকেন কাবসা: আরবের এই মশলাদার খাবারের রেসিপি শিখে নিন

আরবের এই রান্না কিন্তু বেশ মশলাদার। তাই বিভিন্ন রকমের মশলা লাগবে এই রেসিপিতে। মূল উপকরণ হল চিকেন বা মুরগির মাংস।

চিকেন কাবসা: আরবের এই মশলাদার খাবারের রেসিপি শিখে নিন
বিশেষ কোনও অনুষ্ঠান থাকলে ভাতের সঙ্গে পরিবেশন করা হয় মাংসের এই পদ।
Follow Us:
| Updated on: May 08, 2021 | 8:45 PM

রবিবারের দুপুরটা অনেকের বাড়িতেই মাংস ছাড়া জমে না। আজকাল স্বাস্থ্যের কারণে অনেকে আবার খাসির মাংস অর্থাৎ মাটন এড়িয়েই চলেন। তাই এই রবিবার দুপুরে আপনার বাড়ির মেনুতে থাকুক ‘চিকেন কাবসা’। এই আরবিয়ান রেসিপি সৌদি আরবে খুবই জনপ্রিয়। সৌদিতে এই খাবার ‘মাকবুস’ নামেও পরিচিত। মূলত পুরো রান্নায় বিভিন্ন মশলা সহযোগে চিকেন গ্রিল করা হয়। আর পরিবেশন করা হয় ভাতের সঙ্গে। তবে বিশেষ কোনও অনুষ্ঠান থাকলেই ভাতের সঙ্গে পরিবেশন করা এই চিকেন কাবসা। নাহলে ভাজা বাদা, কিশমিশ, পার্সলে আর ইয়োগার্ট সসের সঙ্গে খাওয়া হয় এই পদ।

উপকরণ-

আরবের এই রান্না কিন্তু বেশ মশলাদার। তাই বিভিন্ন রকমের মশলা লাগবে এই রেসিপিতে। মূল উপকরণ হল চিকেন বা মুরগির মাংস। তার সঙ্গে এই রান্নায় লাগবে দারচিনি, সাদা মরিচ, লেবুর রস, মাখন, পেঁয়াজ (মিহি করে কাটা), রসুন, টোম্যাটো পিউরি, টুকরো করে কাটা টোম্যাটো, গাজর (গ্রেড করা), লবঙ্গ, জিরে এবং ধনে গুঁড়ো, কালো মরিচ, বাসমতি চাল, কিশমিশ, ভাজা বাদা আর নুন।

কীভাবে তৈরি করবেন আরবের এই খাবার?

প্রথমে সমস্ত মশলা একটা পাত্রে নিয়ে ভাল করে মিশিয়ে নিন। চেষ্টা করুন সব মশলাই গুঁড়ো করে নিতে। তারপর সব মশলা সামান্য জল দিয়ে মিশিয়ে নিন ভাল করে। এছাড়া মিক্সিতে সব মশলা গুঁড়ো একবার ভাল করে একসঙ্গে মিশিয়ে নিতে পারেন।

এবার বড় কড়াইতে প্রথমে মাখন গলিয়ে নিন। তারপর এর মধ্যে দিন পেঁয়াজ এবং রসুন। এই দুটো উপকরণ ভাল করে মাখনের মধ্যে স্যতে করে নিতে হবে। পেঁয়াজে হাল্কা বাদামি রঙ ধরলে বুঝবেন পেঁয়াজ নরম হয়ে গিয়েছে। এবার এর মধ্যে দিন মুরগির মাংসের টুকরো। তারপর হাল্কা বাদামি রঙ না আসা পর্যন্ত চিকেনের পিসগুলো ভাজতে থাকুন।

এবার একটা আলাদা পাত্রে টোম্যাটো পিউরি, গ্রেড করা গাজর, লবঙ্গ, জিরে, ধনে, গোলমরিচ এবং ওই মশলার মিশ্রণ দিয়ে দিন। তারপর স্বাদমতো নুন দিয়ে ভাল করে সমস্ত উপাদান মিশিয়ে নাড়তে থাকুন। মিনিট তিনেক ধরে ভালভাবে সমস্ত কিছু মিশিয়ে নেওয়ার পর  এই পুরো মিশ্রণ মাংসের মধ্যে ঢেলে দিন। তারপর কড়াই ঢাকা দিয়ে দিন। ভাপেই মাংস সেদ্ধ হয়ে রান্না হবে। অন্তত ২০ থেকে ২৫ মিনিট কড়াই ঢাকা দিয়ে রাখুন।

আলাদা করে বাসমতি চালের ভাত তৈরি করে রাখুন আগেই। এবার মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে একটা প্লেটে প্রথমে সামান্য ভাত দিন। তারপর উপর থেকে পরিবেশন করিন চিকেন কাবসা। এর উপরে ছড়িয়ে দিন ভাজা বাদাম আর কিশমিশ।