আপনি কি লেবানিজ় খাবার ভালবাসেন? এই খাবার সম্পর্কে ৩টে বিষয় জেনে নিন

লেবানিজ় খাবারে প্রতিটি মশলার মিশেল সাধারণ সবজি এবং সেদ্ধ মাংসের মধ্যেই এনে দেয় অপূর্ব স্বাদ।

আপনি কি লেবানিজ় খাবার ভালবাসেন? এই খাবার সম্পর্কে ৩টে বিষয় জেনে নিন
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 3:33 PM

লেবানিজ় খাবার সারা বিশ্বের মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর খাবার বলা হয়। খুব সহজ রন্ধন পদ্ধতিতে এবং খুব কম রান্নার উপকরণ দিয়ে এই খাবারগুলি তৈরি হয়। তাজা সবজি বিভিন্ন উপাদানগুলির সাথে স্বাস্থ্যকর এবং স্বাদযুক্ত খাবারগুলি হজম হয় খুব সহজেই। পরিমিত মশলা মিশিয়ে লো-ফ্যাটযুক্ত খাবার বলে আপনার সারাদিনের খাবারে একবার লেবানিজ় ডিস থাকলে শরীর খারাপ হবে না একেবারেই। এই খাবারগুলো তেল ছাড়াই তৈরি করা হয়। যার ফলে ওজন বাড়ার কোনও চিন্তা নেই। স্বাদে এত সুন্দর হয় খেতে যে বহু মানুষের পছন্দের খাবারের তালিকায় লেবানিজ় খাবার থেকেই যায়।

১) হুমমাসকে আরবীয় উপভাষায় ‘জীবন’ বলে উল্লেখ করা হয়

লেবানিজ় খাবারের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য খাবার হল ‘হুমমাস’। মূলত খাবারে মধ্যে ভাতজাতীয় চালের তৈরি সসের মতো ডিস থাকে, যা হুমমাস বলে পরিচিত। জাপানিজ় ধানের মতো দেখতে হয় এই চাল। স্থানীয়দের দুপুরের খাবারে এটি। ছোলা বাটা, তিল বাটা, তাহিনি, অলিভ ওয়েল, লেবুর রস, রসুন ও লবণ দিয়ে তৈরি করা হয় এই বিশেষ সস। হুমমাসকে আরবীয় উপভাষায় ‘জীবন’ বলে উল্লেখ করা হয়।

২) নিরামিষাশীদের লেবানিজ় খাবার একেবারেই ঠিক চয়েস নয়

লেবানিজ খাবারের তালিকায় রয়েছে পিটা রোল, ভেজ শাম্মি কাবাব, ফেলাফল, পটেটো ওয়েজেস, রোস্টেড চিকেন, চিকেন হ্যাম, মালাইওয়ালা টিক্কা এছাড়া ননভেজ ম্যাকারোনি সঙ্গে চিকেন ও মাশরুম। এছাড়াও রয়েছে আরও নানা পদ। কলকাতায় লেবানিজ় খাবারের কথা উঠলেই সবার প্রথমে কোন নামটা মাথায় আসে? শওয়ার্মা। রুটি দিয়ে মোড়া চিকেন, সবজি এবং মেওনিজের একটা ব়্যাপ। বেশি দাম নয়, কোলকাতার বিভিন্ন জায়গায় এর দাম ১০০টাকা থেকে ১৫০টাকার মধ্যে। অতএব এতে আপনার পেট ভরার সঙ্গে সঙ্গে মন ভরবেও খুব সুন্দর করে। লেবানিজ় খাবারের প্রধান উপকরণ কিন্তু চিকেন বা রেড মিট হয়ে থাকে। তাই নিরামিষাশীদের জন্য এইসব খাবার একেবারেই চলবে না।

আরও পড়ুন : মুখরোচক কিছু খেতে ইচ্ছে করছে, বাড়িতেই বানিয়ে ফেলুন ব্রেড পটেটো রোল

৩) মরসুম এবং মশলা হল লেবানিজ় খাবারে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়

লেবানিজ় খাবারে সিজনাল সবজি এবং মশলা প্রতিটি খবারকে একে অন্যের থেকে আলাদা করে। প্রতিটি মশলার মিশেল সাধারণ সবজি এবং সেদ্ধ মাংসের মধ্যেই এনে দেয় অপূর্ব স্বাদ। এইসব খাবারের স্বাদ কিন্তু খাবার তৈরির সময় ঠিক কতটা তাপে রান্না হচ্ছে তার উপর নির্ভরশীল। সহজপাচ্য এই খাবারগুলি বিশ্বের অন্য খাবারের চেয়ে একেবারেই আলাদা হয় স্বাদে।