Diabetes tips: কাঁচা পেঁয়াজ নয়, এক কাপ পেঁয়াজের রস রোজ খেলেই নিয়ন্ত্রণে থাকবে ব্লাডসুগার! পরামর্শ পুষ্টিবিদের

Type 2 Diabetes: এনভায়রনমেন্টাল হেলথ ইনসাইটস' জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে তাজা পেঁয়াজের রস টাইপ ১ আর টাইপ ২ এই দুই ডায়াবেটিসের ক্ষেত্রেই ভীষণ রকম কার্যকরী

Diabetes tips:  কাঁচা পেঁয়াজ নয়, এক কাপ পেঁয়াজের রস রোজ খেলেই নিয়ন্ত্রণে থাকবে ব্লাডসুগার! পরামর্শ পুষ্টিবিদের
সুগার নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 6:44 PM

বিশ্বজুড়ে ক্রমেই গভীর থাবা বসাচ্ছে ডায়াবেটিস। দিন দিন বেড়ে চলছে আক্রান্তের সংখ্যা। ছোট থেকে বড় সকলেই আজকাল আক্রান্ত হচ্ছে ডায়াবেটিসে। প্রি- ডায়াবেটিকে আক্রান্তের সংখ্যা কিন্তু সবচাইতে বেশি। অতিরিক্ত ওজন, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা এর অন্যতম কারণ। ফাস্টফুড, চিনি এবং ক্যালোরি যদি অতিরিক্ত পরিমাণে শরীরে যায় তাহলে ওজন বাড়তে বাধ্য। আসলে ডায়াবেটিসের অন্যতম কারণ হল শরীরে পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন না তৈরি হওয়া। অগ্ন্যাশয় থেকে ইনসুলিন হরমোন তৈরি হয়। অগ্ন্যাশয় হরমোন থেকে ইনসুলিন যদি কম পরিমাণে তৈরি হয় তাহলে রক্তে সুগারের মাত্রা বাড়তে থাকে। এই হরমোনের ঘাটতি হলে শরীরে একাধিক সমস্যা দেখা দেয়। প্রাকৃতিক ভাবে ইমসুলিন কাজ না করলে তখন বাইরে থেকে ইঞ্জেকশনের মাধ্যমে ইনসুলিন শরীরে প্রবেশ করাতে হয়। ডায়াবেটিস শরীরে একাধিক রোগ-সমস্যাকে আমন্ত্রণ জানায়। কিডনি আর চোখের উপর প্রভাব পড়ে সবচাইতে বেশি। চাপ পড়ে হার্টেও। ওবেসিটি থাকলেও সেখান থেকে হতে পারে ডায়াবেটিসের মত সমস্যা।

বিভিন্ন ধরণের ডায়াবেটিস রয়েছে। টাইপ ১, টাইপ ২, টাইপ ৩, গর্ভকালীন এবং প্রাক-ডায়াবেটিস। যেহেতু এর কোনো স্থায়ী নিরাময় নেই, তাই রোগীকে স্বাভাবিক জীবনযাপনের জন্য এর উপসর্গ নিয়ন্ত্রণে রাখতে হয়। এছাড়া আর কোনও উপায় নেই। সারাদিনে কী খাচ্ছেন তার গুরুত্ব কিন্তু সবচাইতে বেশি। ব্লাডসুগার নিয়ন্ত্রণে রাখতে হলে প্রচুর পরিমাণ সবজি আর ফল খেতেই হবে। পাশাপাশি রোজকার তালিকায় অবশ্যই রাখুন পেঁয়াজ। পেঁয়াজের মধ্যে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা প্রাকৃতিক ভাবে রক্তশর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পেঁয়াজের রস তাই ডায়াবেটিসে মহৌষধ। জেনে নিন কী ভাবে খাবেন-

পেঁয়াজ খাবারের স্বাদ বাড়ায়। তবে অনেকেরই পেঁয়াজ খেলে গ্যাস হয়। নিরামিষাশীরা যতই পেঁয়াজকে তাঁদের খাদ্যতালিকা থেকে বাদ রাখুক না কেন পেঁয়াজ হল একরকম সবজি। ‘এনভায়রনমেন্টাল হেলথ ইনসাইটস’ জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে তাজা পেঁয়াজের রস টাইপ ১ আর টাইপ ২ এই দুই ডায়াবেটিসের ক্ষেত্রেই ভীষণ রকম কার্যকরী। পুষ্টিবিদ শিখা শর্মা তাই পরামর্শ দিচ্ছেন স্যুপ, স্যালাড বা স্ট্যুতেও ব্যবহার করতে পারেন এই পেঁয়াজ।

তবে ডায়াবেটিসের রোগীরা রোজ সকালে পেঁয়াজের জুস খেতে পারলেই সবচাইতে ভাল। দুটো গোটা পেঁয়াজ, সামান্য রক সল্ট, লেবুর রস আর ১ কাপ জল ব্লেন্ডারে দিয়ে ভাল করে পিষে নিন। এবার তা ছেঁকে খেয়ে ফেলুন। চাইলে সামান্য মধুও মেশাতে পারেন। এই জুসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতেও এই জুসের কিন্তু জুড়ি মেলা ভার।