Puaj Special Recipe: নিরামিষেই জমে যাবে পুজোর ভূরিভোজ, আজ রইল সাবেকি স্বাদের ছানার ডালনার রেসিপি

Authentic Recipe: সাধারণ ডাল-ভাতের বদলের পুজোর সময় ঐতিহ্যবাহী বাঙালি পদের জন্য মুখিয়ে থাকেন অনেকে। তাঁদের জন্য আমরা নিয়ে এসেছি ছানার এই সুস্বাদু রেসিপি।

Puaj Special Recipe: নিরামিষেই জমে যাবে পুজোর ভূরিভোজ,  আজ রইল সাবেকি স্বাদের ছানার ডালনার রেসিপি
ছানার ডালনা...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 2:14 PM

পুজো মানেই জমিয়ে খাওয়া-দাওয়া। তবে পুজোর এই পাঁচ দিন বাড়িতে রান্না করতে চান না কেউ। আবার এমন রয়েছেন অনেকেই যারা বাড়ি থেকে দূরে থাকেন। বছরের এই সময়টাই বাড়ি ফেরার সুযোগ পান। সুতরাং, প্রিয়জনের কথা ভেবেও এলাহি ভূরিভোজের প্ল্যান করছেন আপনিও। আবার এমন কিছু মানুষ রয়েছেন যাঁরা পুজোর এই কয়েকটা দিন একদম বাঙালি রান্না কবজি ডুবিয়ে খেতে চান। সাধারণ ডাল-ভাতের বদলের ঐতিহ্যবাহী বাঙালি পদের জন্য মুখিয়ে থাকেন অনেকে। তাঁদের জন্য আমরা নিয়ে এসেছি একটি সুস্বাদু রেসিপি।

পুজোর কয়েকদিন বাড়িতে নিরামিষ খাওয়া-দাওয়াই বেশি হয়। কিন্তু উৎসবের মাঝে নিরামিষ খাবারে বাড়ির খুদেদের মন কাড়ে না। এই ক্ষেত্রে তাদের মন রাখতে ঐতিহ্যবাহী বাঙালি পদ ছানার ডালনা। তাহলে চলুন দেখে নেওয়া যাক, ছানার ডালনার রেসিপি…

ছানার ডালনা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১ লিটার দুধের ছানা কাটিয়ে নিন। গোটা গরম মশলা গুঁড়ো, ১টা তেজপাতা, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১ চামচ কাঁচালঙ্কা বাটা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী চিনি, স্বাদ অনুযায়ী নুন, ১ চামচ চারমগজ-কাজুবাদাম বাটা, ১ চামচ নারকেল বাটা, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, পরিমাণ মতো সাদা তেল আর জল।

ছানার ডালনা তৈরি করার পদ্ধতি:

দুধ কাটিয়ে ছানা তৈরি করে নিন। এবার হাতে করে ওই ছানা ভাল করে মেখে নিন। এবার ছানার সঙ্গে অল্প ময়দা ও নুন দিয়ে মেখে চ্যাপ্টা আকার বানিয়ে নিন। প্রথমে তেল গরম করে তাতে ছানার বলগুলো দিয়ে সোনালি করে ভেজে তুলে রাখুন।

কড়াইতে সামান্য তেল গরম করুন। ওই তেলেই গোটা গরম মশলা ও তেজপাতা ফোড়ন দিন। একটা বাটিতে কাঁচালঙ্কা বাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, আদা বাটা, জিরে গুঁড়ো আর অল্প জল দিয়ে গুলে নিন। মশলার ওই মিশ্রণ ঢেলে দিন গরম তেলে। মশলা কষাতে কষাতেই অল্প নুন-চিনি দিন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ওর মধ্যে চারমগজ-কাজুবাদাম বাটা, নারকোল বাটা দিয়ে আবারও মিনিট খানেক কষুন। এবার ভেজে রাখা ছানাগুলো দিয়ে সামান্য নাড়াচাড়া দিয়ে ঢাকনা চাপা দিয়ে দিন। প্রয়োজন হলে সামান্য জল দিন। সবশেষে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। উপরে চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে পরিবেশন করুন ছানার ডালনা।