Veg pulao: ছেঁচকি কিংবা বাটি-চচ্চড়ি নয়, এবার বানিয়ে ফেলুন শিমের নিরামিষ পোলাও

গরম ভাতে শিমের চচ্চড়ি কিংবা ছেঁচকি খেতে কিন্তু বেশ লাগে। এবার রান্নাঘরে বানিয়ে নিন নিরামিষ এই পোলাও। হলফ করে বলাই যায় আপনি এই পোলাও কিন্তু আগে কখনও খাননি।

Veg pulao: ছেঁচকি কিংবা বাটি-চচ্চড়ি নয়, এবার বানিয়ে ফেলুন শিমের নিরামিষ পোলাও
দেখে নিন কী ভাবে বানাবেন এই পোলাও
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 1:52 AM

শীতের সবজি হিসেবে শিম কিন্তু দারুণ জনপ্রিয়। সবুজ টাটকা নরম শিম দেখলেই চোখের সামনে ভেসে ওঠে এক থালা ধোঁয়া ওঠা ভাত। শিমের চচ্চড়ি, আলু বেগুন বড়ি দিয়ে তরকারি কিংবা ছেঁচকির সঙ্গে নিমেষে এক থালা ভাত শেষ হয়ে যায়। শিমে প্রচুর পরিমাণ খনিজ, ভিটামিন, প্রোটিন, ফাইবার থাকে। যা কিন্তু আমাদের শরীরের জন্য খুবই উপকারী। শিমের মধ্যে ক্যালোরির পরিমাণ একেবারেই শূন্য। ফলে যাঁদের ডায়াবিটিস, কোলেস্টেরলের মত সমস্যা রয়েছে তাঁদের জন্য কিন্তু শিম ভীষণ ভাল।

খাবার হজম করাতে সাহায্য করে শিম। সেই সঙ্গে পেটও রাখে ঠান্ডা। যাঁরা সরাসরি প্রোটিন খান না, তাঁরাও কিন্তু শিম খেতে পারেন। শিম বাতের ব্যথা কমায়, খিদে বাড়ায়। সেই সঙ্গে মুখের স্বাদ বাড়াতেও শিমের জুড়ি মেলা ভার। শিমের বীজেও কিন্তু প্রচুর পুষ্টি থাকে। চুল পড়া থেকে রেহাই দিতে পারে শিম বীজ। কোষ্ঠ কাঠিন্য কিংবা কোলন ক্যানসারের সমস্যায় কিন্তু খুব ভাল কাজ করে শিম। আর তাই আজ রইল শিমের অন্যরকম একটি রেসিপি।

শিমের নানা তরকারি তো প্রায়শই বাড়িতে বানিয়ে খান। শিম দিয়ে মাছের ঝোল, পাঁচ মেশালি তরকারি অনেক বাড়িতেই হয়। এবার শিম দিয়ে বানিয়ে ফেলুন নিরামিষ এই পোলাও। অবাক হচ্ছেন! শিমের পোলাও কিন্তু খেতে খুবই ভাল হয়। সেই সঙ্গে নিরামিষ এই পোলাও বানাতে সময়ও বিশেষ লাগে না। মঙ্গলবার অনেকেই বাড়িতে নিরামিষ খান। শীতের দিনে এই পোলাও খেতে কিন্তু মন্দ লাগে না।

যা যা লাগছে

শিমের বীজ- ২০০ গ্রাম আতপ চাল- ২০০ গ্রাম চিঁড়ে- ২০০ গ্রাম টমেটো- ২ টো আলু- ২০০ গ্রাম ফুলকপি- ১ টা বিনস- হাফ বাটি নুন কাঁচালঙ্কা হলুদ টকদই- ১০০ গ্রাম চিনি স্বাদমতো ঘি গরম মশলা মৌরি রাঁধুনি তেজপাতা আদা বাটা জিরে বাটা

যে ভাবে বানাবেন

শিমের বীজ জলে ভিজিয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার তা ঘিয়ে ভেজে তুলে রাখুন। শুকনো কড়াইতে সামান্য ঘি দিয়ে চাল, চিঁড়ে নেড়ে নিন। প্রথমে সব সবজিগুলো সমান মাপে কেটে ভেজে রাখুন। এবার কড়াইতে দু বড় চামচ সাদাতেল আর এক চামচ ঘি মিশিয়ে ওর মধ্যে গরম মশলা, মৌরি, রাঁধুনি, তেজপাতা, আদা বাটা, জিরে বাটা দিয়ে ভাল করে নেড়ে নিন। এবার ওর মধ্যে ভেজে রাখা চাল দিন। পরিমাণ মত গরম জল দিন। ফুটে উঠলে শিম বীজ ছেড়ে দিন। এবার নুন, হলুদ, কাঁচালঙ্কা, টকদই, চিনি আর টমেটো দিয়ে ভাল করে নাড়াচাড়া করে নিন। শিম সিদ্ধ হয়ে আসলে উপর থেকে ভাজা চিঁড়ে দিয়ে নাড়াচাড়া করে পাত্রের মুখ ঢেকে দিন। নামানোর আগে ঘি আর গরম মশলা দিয়ে ঝাঁকিয়ে নিয়ে পরিবেশন করুন নিরামিষ শিমের পোলাও।