গলায় ব্যথা, বসে যাওয়া কিংবা ইনফেকশনে এইসব খাবার-পানীয় এড়িয়ে চলুন

যেকোনও রকমের ঠান্ডা খাবার, যেমন ঠান্ডা জল, আইসক্রিম, কোল্ডড্রিঙ্কস--- এইগুলো অতি অবশ্যই এড়িয়ে চলুন।

গলায় ব্যথা, বসে যাওয়া কিংবা ইনফেকশনে এইসব খাবার-পানীয় এড়িয়ে চলুন
ক্যাফাইন জাতীয় কোনও পানীয় বিশেষ করে কফি এবং অ্যালকোহল এড়িয়ে চলুন।
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 8:01 PM

শীত বিদায় নিয়েছে ঠিকই। তবে গরম এখনও পুরোপুরি পড়েনি। মরশুম বদলের এই সময়ে, সর্দি-কাশির সঙ্গে গলা ব্যথা বা গলা বসে যাওয়ার সমস্যা দেখা দেয়। এরকম হলে কোন কোন খাবার বা পানীয় এড়িয়ে চললে আপনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন, একনজরে দেখে নিন সেটাই।

গলা ব্যথা, বসে যাওয়া কিংবা ইনফেকশন হলে যেসব জিনিস খাবেন না- 

১। লেবুজাতীয় কোনও ফল, মানে টক স্বাদের, একেবারেই খাবেন না। পাতিলেবু, কমলালেবু এসব না খাওয়াই ভাল। এর সঙ্গে অ্যাসিডিক ফল বা সবজি যেমন টোম্যাটো খাবেন না। কারণ এইসব খেলে গলায় অনেকসময় চুলকানি বা কাঁটা লাগার মতো একটা অনুভূতি থাকতে পারে।

২। তেল-মশলা জাতীয় খাবার বা ভাজাভুজি এড়িয়ে চলুন। তেঁতুল, হলুদ গুঁড়ো, চাটমশলা, আমচুর পাউডার, আনারদানা— এসব না খাওয়াই ভাল। সেই সঙ্গে ডিপ ফ্রাই করা খাবার মেনু থেকে বাদ দিন। কারণ তেল-মশলা-ভাজাভুজি খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। তার জেরে ইনফেকশন বেড়ে যেতে পারে।

৩। ইয়োগার্ট বা দইজাতীয় খাবার খাবেন না। প্রোবায়োটিক এইসব খাবার খেলে কফের পরিমাণ বেড়ে যেতে পারে।

৪। যেকোনও রকমের ঠান্ডা খাবার, যেমন ঠান্ডা জল, আইসক্রিম, কোল্ডড্রিঙ্কস— এইগুলো অতি অবশ্যই এড়িয়ে চলুন। প্যাকেজড ফলের রস বা জুসও না খাওয়াই ভাল।

৫। ক্রিস্পি বা মুচমুচে জিনিস, যেমন পাউরুটি, বিস্কুট ইত্যাদি খাবেন না। এর প্রভাবে গলার ইনফেকশন বেড়ে যেতে পারে।

৬। ক্যাফাইন জাতীয় কোনও পানীয় বিশেষ করে কফি এবং অ্যালকোহল এড়িয়ে চলুন। কারণ এইসব পানীয় খেলে শরীর ডিহাইড্রেড হয়ে যেতে পারে। পাশাপাশি অ্যাসিডিটির সমস্যা হতে পারে। তার ফলে ইনফেকশন বাড়তে পারে।