Health Tips: রাতে শোওয়ার আগে এই সব খাবার ভুলেও নয়, হতে পারে মস্ত ক্ষতি

Health Tips: রাতে শোওয়ার আগে এই সব খাবার ভুলেও নয়, হতে পারে মস্ত ক্ষতি
রাতে এই সব খাবার কিন্তু একেবারেই নয়

Worst Foods to Eat Before Sleep: রাতের খাবার সময়ের মধ্যে সেরে ফেলুন। এই খাবার যাতে খুব বেশি ভারী না হয় সেদিকে খেয়াল রাখুন। যথাসম্ভব হালকা খাবার খান। এতে হজম ভাল হবে।

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 11, 2022 | 6:25 AM

শরীর সুস্থ রাখার চাবিকাঠি রয়েঠে আমাদের হাতেই। কিন্তু আমাদের রোজকারজীবনযাত্রায় এমন কিছু ভুল অভ্যাস দিনের পর দিন চলে আসছে সেখান থেকেই কিন্তু নানা শারীরিক সমস্যার সূত্রপাত হয়। ভুল অভ্যাসের কারণেই প্রভাব পড়ে শরীরে। যে কারণে প্রথম থেকেই শরীর নিয়ে সচেতন থাকতে হবে। শরীর সুস্থ না থাকলে রোজকার জীবনযাত্রায় ছেদ পড়ে। সেই সঙ্গে দেখা দেয় একাধিক শারীরিক সমস্যাও। শরীর সুস্থ রাখতে আমাদের প্রধান ভরসা হল খাবার। আর তাই প্রাথমিক ভাবে নজর দিন সেদিকেই। রাতের বেলা এমন কিছু খাবার  খাবেন না যেখান থেকে অস্বস্তি হতে পারে। এমনিই রাতে খাবার হজম হতে সময় লাগে। যে কারণে বিশেষজ্ঞরা সব সময় পরামর্শ দেন হালকা খাবার খাওয়ার। গুরুপাক কোনও খাবার খ্লেই গ্যৈস, অম্বলের সম্ভাবনা থেকে যায়। এক্ষেত্রে সতর্ক থাকতে হবে আপনাকেই। জেনে নিন কোন কোন খাবার এডজ়িয়ে চলবেন।

কফি- কাজের পর ক্লান্তি এড়াতে এক কাপ কফিতে চুমুক দিতে কার না ভালোলাগে। তবে বিশেষজ্ঞরা বলছেন. রাতে ঘুমোতে যাওয়ার আগে মোটেই কফি নয়। কফির মধ্যেকার ক্যাফেন শরীরকে উত্তেজিত করে দেয়। ফলে কিছুতেই ঘুম আসতে চায় না। এমন অনেকেই আছেন, যাঁরা ঘুম এড়াতে কফি খান। এই অভ্যাস কিন্তু একেবারেই ঠিক নয়। দিনের পর দিন এই অভ্যাস চলতে থাকলে সেখান থেকে আসে ইনসমনিয়া। আর তাই আগে থেকেই সতর্ক থাকুন।

ফাস্ট ফুড- ঘুমোতে যাওয়ার আগে এড়িয়ে চলুন ফাল্টফুড। খিদে পেয়েছে বলে চটজলদি পেট ভরাতে পিৎজা, বার্গার, মোগলাই কিংবা ম্যাগি নয়। এতে হজম হতে সময় লাগে। সেই সঙ্গে অনেকটা পরিমাণ ক্যালোরিও শরীরে প্রবেশ করে। কারণ রাতে ক্যালোরি খরচের কোনও সুযোগ নেই। আর গুরুপাক এই সব খাবার থেকে হতে পারে গ্যাস-অম্বলের সমস্যাও। শরীরে অস্বস্তি নিয়ে কখনও রাতের ঘুম ভাল হয় না।

কোল্ড ড্রিংক- অনেকেরই অভ্যাস আছে রাতে খাবার খেয়ে একগ্লাস কোল্ডড্রিংক খাওয়া। সেইমত সব সময় ফ্রিজে মজুতও থাকে কোল্ডড্রিংক। রাতে গুরুপাক কিছু খাওয়া হলে স্বস্তি পেতে অনেকেই কোল্ডড্রিংক খান। এতে শুধুই মনের শান্তি হয়। কোল্ডড্রিংক আমাদের সাময়িক এনার্জি দেয়। কিন্তু কোল্ডড্রিংকের মধ্যে থাকে প্রচুর পরিমাণ কার্বোনেটেড। যা আমাদের শরীরের জন্য খুবই খারাপ।

এই খবরটিও পড়ুন

ভিটামিন সি- ভিটামিন সি আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি মেলা ভার। তবে রাতের বেলায় কিন্তু টক কোনও খাবার খাবেন না। খাবেন না জুসও। হতে পারে অ্যাসিড। এমনকী রাতে কোনও রকম ফলও খাবেন না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA