Bad Cholesterol Food: এই ৪ খাবার অতিরিক্ত খেলেই বাড়বে কোলেস্টেরল, এখনই বন্ধ না করলে ‘হার্ট সেন্ট’ নিশ্চিত

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Reshmi Pramanik

Updated on: Jan 23, 2023 | 10:53 AM

High Cholesterol Foods: কোলেস্টেরল শিরায় জমা হলে তা ব্লক হয়ে যায়। সেখান থেকে হার্ট ব্লকেজের মত সমস্যা হয়

Bad Cholesterol Food: এই ৪ খাবার অতিরিক্ত খেলেই বাড়বে কোলেস্টেরল, এখনই বন্ধ না করলে 'হার্ট সেন্ট' নিশ্চিত
আইসক্রিম খেলে কোলেস্টেরল বাড়বেই

শীতে যেমন খাওয়া-দাওয়া বাড়ে তেমনই বাড়ে একাধিক শারীরিক সমস্যাও। শীতে হজম ক্ষমতা একটু বেশি থাকে। ফলে লুচি, পিঠে, পায়েস, কচুরি, মাংস, পোলাও, বিরিয়ানি এসব প্রায়দিনই চলতেই থাকে। সুস্বাদু খাবার মানেই তাতে তেল,মশলা, চিনি থাকবেই। আর এই মশলাদার খাবার বেশি খেলেই শরীরে বাড়বে কোলেস্টেরল। শরীরে ভাল-খারাপ এই দুই কোলেস্টেরলই থাকে। যে কারণে খারাপ কোলেস্টেরল বাড়তে থাকলে সমস্যা হয় সবচাইতে বেশি। খারাপ কোলেস্টেরল শরীরে জমতে থাকলে হার্ট অ্যার্টাকের ঝুঁকি বাড়ে। আর তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে চাইলে প্রথমেই খাবারে রাশ টানতে হবে। নিয়মিত ভাবে শরীরচর্চা করতে হবে। বছরে দুবার কোলেস্টেরল পরীক্ষা করে দেখতে হবে যে শরীরে LDL- কোলেস্টেরলের পরিমাণ ঠিক আছে কিনা।

হার্টের সুরক্ষাতেই স্টেন্ট বসাতে হয়

কোলেস্টেরল শিরায় জমা হলে তা ব্লক হয়ে যায়। সেখান থেকে হার্ট ব্লকেজের মত সমস্যা হয়। ধমনীর ব্লকেজও দেখা যায়। এই শিরাগুলি খোলার জন্যই করোনারি এনজিওপ্লাস্টির প্রয়োজন হয়। এই এনজিওপ্লাস্টির মাধ্যমেই স্টেন বসানো হয়।

কেন জমতে পারে কোলেস্টেরল?

মাখন

ব্রেকফাস্টে প্রচুর মানুষ ব্রেড আর বাটার খান। গবেষণা অনুসারে বেশি মাখন খেলে সেখান থেকে সমস্যা থেকে যায়। কারণ মাখনের মধ্যে কোলেস্টেরলের পরিমাণ থাকে বেশি। ফলে ধমনীতে ব্লকেজের সম্ভাবনা বেড়ে যায়।

আইসক্রিম

আইসক্রিম থেকেও শরীরে জমতে পারে কোলেস্টেরল। রোজ খেলে তাই এখনই সাবধান। ১০০ গ্রাম ভ্যানিলা আইসক্রিমের মধ্যে থাকে ৪১ মিলিগ্রাম কোলেস্টেরল। যা হার্টের জন্য একেবারেই ভাল নয়।

বিস্কুট

বিস্কুট বেশি খেলে সেখান থেকেও কোলেস্টেরল বাড়তে পারে। অনেকেরই অভ্যাস আছে চায়ের সঙ্গে একাধিক বিস্কুট খাওয়া। বিস্কুট হল প্রক্রিয়াজাত খাবার। এর মধ্যেও ফ্যাট থাকে। আর এই ফ্যাট স্যাচুরেটেড ফ্যাট। যার থেকে করোনারি আর্টারি ডিজিজ হতে পারে।

ডাম্পলিং ও ফ্রায়েড চিকেন

ভাজা-ভুজি খাবার যত বেশি খাওয়া হবে সেখান থেকেও আসতে পারে একাধিক সমস্যা। এই খাবারগুলিতে খারাপ চর্বির পরিমাণ থাকে সবচাইতে বেশি। যাকে বলা হয় ট্রান্স ফ্যাট। এর মধ্যে এলডিএল কোলেস্টেরল বেশি পরিমাণে থাকে। যা হৃদরোগের অন্যতম বড় কারণ।

বার্গার, পিৎজা, পাস্তা

এই খবরটিও পড়ুন

বার্গার, পিৎজা- এই দুটোই হল জাঙ্ক ফুড। যা তৈরি করতে মাখন, ক্রিম, পনির এবং অন্যান্য নানা উপকরণ ব্যবহার করা হয়। যা শিরায় কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। তাই চেষ্টা করুন এই সব খাবার থেকে দূরে থাকতে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla