Tips for healthy eating: দিনের শুরুতে এই কয়েকটি খাবার ভুল করেও নয়, অজান্তেই ফাঁপা হয়ে যাবে গুরুত্বপূর্ণ অঙ্গ

Foods to avoid in breakfast: গ্রানোলা, মাফিন, প্যানকেক এসব ব্রেকফাস্টে এড়িয়ে চলতে পারলেই ভাল।

Tips for healthy eating: দিনের শুরুতে এই কয়েকটি খাবার ভুল করেও নয়, অজান্তেই ফাঁপা হয়ে যাবে গুরুত্বপূর্ণ অঙ্গ
ব্রেকফাস্টে যা খাবেন না
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Sep 14, 2022 | 4:00 PM

দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খাবার হল ব্রেকফাস্ট, এই বিষয়ে কোনও দ্বিমত নেই। সকালে যে খাবারে দিন শুরু করা হয় তাই আমাদের সারাদিনের শক্তির যোগান দেয়। আর তাই শুধু পেট ভরানোর জন্য নয়, খাবার থেকে যাতে সঠিক পরিমাণ পুষ্টি পাওয়া যায় সেদিকেও নজর রাখা প্রয়োজন। তাই বলে ব্রেকফাস্টে লুচি, পরোটা, আলুর দম, জিলিপি এসব কিন্তু একেবারে না খাওয়াই ভাল। কারণ সকালে খালি পেটে এই সব খাবার শরীরের জন্য একেবারেই ভাল নয়। অ্য়াসিডিটির সম্ভাবনা ১০০ শতাংশ থাকে। তবে অনেকেই ঠিক বুঝে উঠতে পারেন না যে ব্রেকফাস্টে ঠিক কী খাওয়া উচিত। ব্রেকফাস্টে পেট ভরে খাবার খাওয়ার অর্থ এরকমও নয় যে প্রচুর পরিমাণে খেতে হবে। খাবারের মধ্যে যাতে প্রোটিন, ফ্যাট, ফাইবার সমান পরিমাণে থাকে সেই দিকে অবশ্যই নজর রাখুন। আর তাই পুষ্টিবিদ ডায়েশিয়ান শিখা আগরওয়াল দিচ্ছেন বিশেষ এই পরামর্শ।

সিরিয়ালস- ব্রেকফাস্টে ওটস, কর্নফ্লেক্স, গ্রানোলা, মুজলি এসব অধিকাংশেরই থাকে পছন্দের তালিকায়। আর এই সব খাবারের মধ্যে চিনির পরিমাণ বেশি থাকে। বিশেষত কর্নফ্লেক্স, গ্রানোলা এবং মুজলির মধ্যে। যা হার্টের সমস্যা, ডায়াবেটিসের সমস্যা এসব বাড়িয়ে তোলে।

ফ্লেভারড দই- বাজারে এখন নানা স্বাদের ইয়োগার্ট পাওয়া যায়। এই দইয়ের মধ্যে শর্করা বেশি পরিমাণে থাকে। থাকে মিষ্টিও। অনেক ক্ষেত্রে এই মিষ্টির পরিমাণ কোল্ড ড্রিংকে থাকা মিষ্টির চাইতেও বেশি হয়।

ময়দার রুটি- ময়দার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ক্যালোরি। আর তাই ময়দার রুটি বা পরোটা একেবারেই খাবেন না। পাশাপাশি ময়দা থেকেই তৈরি হয় পাঁউরুটি। ব্রেড জ্যাম কিংবা ব্রেড বাটার খুব জনপ্রিয় একটি ব্রেকফাস্ট। এই পাঁউরুটির উপর যখন জ্যাম বা চকলেট সস ছড়িয়ে দেওয়া হয় তখন তা আমাদের পাচনতন্ত্রের উপর প্রভাব ফেলে। তাই ব্রেডের পরিবর্তে মাল্টিগ্রেন ব্রেড বা লো-ফ্যাট বাটার খাওয়ার চেষ্টা করুন। একটানা ব্রেড-জ্যাম খেলে সেখান থেকে একাধিক অসুখ আসতে পারে।

কফি- এমন প্রচুর মানুষ আছেন যাঁদের সকালে এককাপ কফি না খেলে ঘুম ভাঙে না। কফির একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। তবে খালি পেটে কফি খেলে অ্যাসিড হওয়ার সম্ভাবনা থাকে। তা দুধ-কফি হোক কিংবা ব্ল্যাক কফি। তবে ব্রেকফাস্ট করে এক কাপ কফি খেতেই পারেন।

এই খবরটিও পড়ুন

স্মুদি- ওজুন কমাতে ব্রেকফাস্টে অনেকেই স্মুদি খান। বেশিরভাগ ক্ষেত্রেই স্মুদি তৈরি করা হয় বিভিন্ন ফল, দুধ, পিনাট বাটার, চকো পাউডার এই সব উপাতদান দিয়ে। রোজ যদি এই স্মুদিতে কলা, খেজুর, আম এসব মিশিয়ে খান তাহলে রক্তশর্করা বেড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই ব্রেকফাস্টে স্মুদি না খেয়ে খেতে পারেন সন্ধ্যের দিকে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla