Village Food: বর্ষার মার্কেটে এই সবজিই এখন সুপারহিট, গুণ জানলে আজই কিনবেন

Best Rainy Season Vegetable: কাঁকরোলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিডেন্ট, লুইটেন, জেনান্থিন- যা আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে উপকারী

Village Food: বর্ষার মার্কেটে এই সবজিই এখন সুপারহিট, গুণ জানলে আজই কিনবেন
যে কারণে কাঁকরোল খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 9:50 AM

বর্ষাকালের বাজারে সবজির বাজারে দাম এমনিই আগুন থাকে। অধিকাংশ সময়ই বন্যায় ফসলের ক্ষতি হয়। তবে কিছু সবজি আছে যেগুলোর চাষ বর্ষাতেই সবচাইতে ভাল হয়। ঝিঙে, করলা, বরবটি, পাট শাক, পুঁই শাক, চালকুমড়ো এবং কাঁকরোল- এসব কিন্তু বর্ষাকালেই সবচাইতে ভাল পাওয়া যায়। করলার মতই দেখতে সবুজ আর গায়ে কাঁটা থাকে বলেই কাঁকরোলকে অনেকে আবার ক্ষীর করলাও বলেন। অনেকের কাছে এই সবজিটি দারুন প্রিয়, কেউ আবার মুখেও তোলেন না। খুব কম ক্ষেত্রেই কাঁকরোল তেতো হয়। পোকা-মাকড়ের উপদ্রব থেকে বাঁচতে কাঁকরোলে কীটনাশক স্প্রে করা হয়। একমাত্র তখনই স্বাদ তিতকুটে হলেও হতে পারে।

কাঁকরোল ভাজা, সিদ্ধ, তরকারি আবার পুর ভরেও রান্না করা যায়। বাংলাদেশে কাঁকরোলের ভর্তা বেশ জনপ্রিয়। কাঁকরোলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিডেন্ট, লুইটেন, জেনান্থিন- যা আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে উপকারী। বিশেষজ্ঞরা বলেন, কাঁকরোলের মধ্যে টমেটোর চেয়েও বেশি পরিমাণে লাইকোপিন থাকে। গাজরের থেকে ২০ গুণ বেশি বিটা ক্যারোটিন থাকে আর কমলালেবুর থেকে প্রায় ৪০ গুণ বেশি ভিটামিন সি থাকে। থাকে জিয়াজেন্থিনও। সব মিলিয়ে কাঁকরোলকে সুপার ফুড বলছেন বিশেষজ্ঞরা।

এছাড়াও কাঁকরোলের একাধিক উপকারিতাও রয়েছে-

ক্যানসার প্রতিরোধ করে- কাঁকরোলের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা আমাদের ক্যানসার রুখতে সাহায্য করে। সেই সঙ্গে ক্যানসার কোষের কোষবিভাজনও কমিয়ে দেয়। এছাড়াও এতে নির্দিষ্ট কিছু প্রোচিন থাকে। তাই বলা হয় রোজ কাঁকরোল খেতে পারলে অনেক রকম শারীরিক সমস্যা থেকে দূরে থাকা যায়। যে কারণে কাঁকরোলকে স্বর্গের ফলও বলা হয়।

অ্যানিমিয়া রুখতে- কাঁকরোলের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকার পাশাপাশি থাকে আয়রন, ফলিক অ্যাসিড। নিয়ম করে তাই কাঁকরোল খেলে অ্যানিমিয়া রুখে দেওয়া যায়।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে- আজকাল কোলেস্টেরলের সমস্যা ঘরে ঘরে। সারাদিন বসে কাজ করার ফলেই বাড়ছে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের মাত্রা। এর সঙ্গে তো ফাস্টফুড আছেই। তাই নিয়ম করে কাঁকরোল খেতে পারলে উপকার পাবেন।

মেদ ঝরাতে- কাঁকরোলের মধ্যে ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে কাজে লাগে এই ভিটামিন সি। রক্তে ভিটামিন সি এর পরিমাণ বাড়লে তাড়াতাড়ি ফ্যাট গলিয়ে ফেলাও সম্ভব হয়। ফলে শরীরে অতিরিক্ত মেদ জমার সম্ভাবনা কমে যায়।

হার্টের সমস্যায়- যে কোনও হার্টের রোগ ঠেকাতে কাজে আসে কাঁকরোল। কাঁকরোলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের হার্ট ভাল রাখতে সাহায্য করে। সেই সঙ্গে রোজকার জীবনযাত্রাতেও প্রভাব ফেলে। তবে কাঁকরোল ভাজা না খেয়ে সেদ্ধ খেতে পারলেই সবচাইতে ভাল।

ডিপ্রেশন ঠেকাতে- কাঁকরোলের মধ্যে থাকে সেলেনিয়াম, মিনারেল এবং ভিটামিন কে। যা আমাদের স্নায়ুতন্ত্রের উপর প্রভাব ফেলে। যদি মনে হয় ডিপ্রেশনে ভুগছেন তাহলে আজ থেকেই পাতে রাখুন কাঁকরোল।