মুগ ডালের উত্তাপাম, ব্রেকফাস্টে বানিয়ে ফেলুন হাই-প্রোটিন সমৃদ্ধ এই খাবার

জলখাবারের পাতে সস কিংবা আচারের সঙ্গে পরিবেশন করুন গরম গরম মুগ ডালের উত্তাপাম।

মুগ ডালের উত্তাপাম, ব্রেকফাস্টে বানিয়ে ফেলুন হাই-প্রোটিন সমৃদ্ধ এই খাবার
আপনার সন্তানের জন্য ব্রেকফাস্টে বানিয়ে ফেলুন হাই-প্রোটিন সমৃদ্ধ মুগ ডালের উত্তাপাম।
Follow Us:
| Updated on: Feb 27, 2021 | 5:56 PM

আজ জাতীয় প্রোটিন ডে। আমাদের প্রতিদিনের খাবারে সঠিক পরিমাণে প্রোটিন থাকা যে অত্যন্ত জরুরি সেকথা তো সকলেরই জানা। বিশেষ করে শিশু এবং বাড়ন্ত বাচ্চাদের ক্ষেত্রে রোজের মেনুতে প্রোটিন জাতীয় খাবার থাকা অত্যন্ত প্রয়োজন।

কথায় বলে, দিনের প্রথম খাবার, অর্থাৎ জলখাবার বা ব্রেকফাস্ট না খাওয়া একেবারেই উচিত নয়। বরং সঠিক পরিমাণে জলখাবার খাওয়া প্রয়োজনীয়। এই খাবারে প্রোটিন থাকাও জরুরি। এদিকে প্রতিদিন একই স্বাদের খাবার বাড়ির বাচ্চাদের মুখে মোটেও রোচে না।

তাই আপনার সন্তানের জন্য ব্রেকফাস্টে বানিয়ে ফেলুন হাই-প্রোটিন সমৃদ্ধ মুগ ডালের উত্তাপাম। এই খাবার অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। তেল-মশলা কম থাকায় স্বাস্থ্যের জন্যও এই খাবার উপকারী।

উপাদান-

জলে ভেজানো মুগ ডাল, গাজর, ক্যাপসিকাম, পেঁয়াজ, টোম্যাটো, কাঁচালঙ্কা, আদা, গুঁড়ো লঙ্কা, নুন, হলুদ, হিং, বেকিং সোডা এবং সাদা তেল।

কীভাবে তৈরি করবেন-

প্রথমে মিক্সার-গ্রাইন্ডারে ভাল করে মুগ ডাল বেটে নিন। এমন ভাবে পেস্ট তৈরি করুন যাতে কোনও লাম্প বা ডেলা না থাকে। এবার ওই ডাল বাটার মধ্যে সব সবজি আর মশলা দিয়ে ফের ভাল করে ফেটিয়ে নিন। নুন দেবেন স্বাদ মতো। বেশি ঝাল খেতে পছন্দ করলে কাঁচালঙ্কা এবং গুঁড়ো লঙ্কা দুটোই দিন। নয়তো শুধুমাত্র কাঁচা লঙ্কা কুচি দিতে পারেন। সামান্য ভাজা মশলার গুঁড়োও দিতে পারেন।

যদি পুরো ব্যাটার বেশি গাঢ় বা ঘন মনে হয়, তাহলে সামান্য জল মিশিয়ে নিতে পারেন। যদি বেশি জল পড়ে যায় কিংবা ব্যাটার ঠিকভাবে আঁটোসাঁটো না হয়, তাহলে সামান্য সুজি মিশিয়ে নিতে পারেন। অনেকটা ধোসার ব্যাটারের মতো তৈরি হবে এই ব্যাটার।

এবার ফ্রায়িং প্যান গরম করে, সামান্য সাদাতেল বা ঘি কিংবা মাখন তার উপর বুলিয়ে দিন, যাকে বলে গ্রিজ করা। এবার হাতায় করে ওই ব্যাটার ছড়িয়ে দিন প্যানের মধ্যে। যেভাবে ধোসার ব্যাটার ছড়ানো হয় সেভাবেই এই ব্যাটার দিন ফ্রায়িং প্যানে। উপর থেকে একটা ঢাকনা দিয়ে দিন। হাল্কা আঁচে ওই ব্যাটারটা রেখে দিন খানিকক্ষণ। একটা পিঠ ভাল ভাবে সেদ্ধ এবং ভাজা হয়ে গেলে, উল্টে অন্য পিঠ তৈরি হতে দিন। দু’পিঠ হাল্কা সোনালি-বাদামি রঙ হয়ে গেলে বুঝবেন সঠিক ভাবে ভাজা হয়ে গিয়েছে।

এবার সস কিংবা আচারের সঙ্গে পরিবেশন করুন গরম গরম মুগ ডালের উত্তাপাম।