Puja Special Recipe: ষষ্ঠীর সকালে লুচির সঙ্গে পাতে পড়ুক ‘পুজো স্পেশাল’ নবরত্ন কোর্মা! দেখে নিন রেসিপিটি…

Maha Sasthi Special: গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে একটু অন্যরকম রান্না করতে ইচ্ছে করলে বানিয়ে নিতে পারেন অসাধারণ স্বাদের ও চটজলদি নবরত্ন কোর্মা।

Puja Special Recipe: ষষ্ঠীর সকালে লুচির সঙ্গে পাতে পড়ুক 'পুজো স্পেশাল' নবরত্ন কোর্মা! দেখে নিন রেসিপিটি...
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 30, 2022 | 9:45 AM

নবরাত্রির ষষ্ঠী তিথিতে দুর্গাকে দেবী কাত্যায়নী রূপে পুজো করা হয়। আর এই বিশেষ দিনে অধিকাংশ বাঙালির হেঁসেলে নিরামিষ রান্না করা হয়। অষ্টমীর দিনেও নিরামিষ রান্না মাস্ট। এছাড়া এবঠর মহাষষ্ঠী পালিত হবে শনিবার। তাই শনিবার অনেকের বাড়িতেও নিরামিষ খাওয়ার চল রয়েছে। ষষ্ঠী মানেই সকালে মায়ের বোধন ও তারপর অধিবাস। অন্যদিকে দুর্গা ষষ্ঠী পালন করার জন্য বাঙালির রান্নাঘরে লুচি, তরকারি, মিষ্টি ও ফলের ম ম গন্ধ বের হয়। কুমড়োর ছক্কা, ফুলকপির রোস্ট, নিরামিষ আলুর দম, পনিরের সুস্বাদু পদের গন্ধে পুজোর আমেজ একেবারে জমে যায়। উপোসের দিন শরীরকে সতেজ রাখতে প্রচুর পরিমাণে জল ও প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। পুজোর সময় দুপুরবেলা লুচি বা গরম গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে একটু অন্যরকম রান্না করতে ইচ্ছে করলে বানিয়ে নিতে পারেন অসাধারণ স্বাদের ও চটজলদি নবরত্ন কোর্মা। শুধু ভাত বা লুচির সঙ্গেই নয়, পরোটা, রুটি, লাচ্ছা পরোটা বা নানের সঙ্গেও এই জিভে জল আনা রেসিপিটি দারুণ জমে যাবে।

নবরত্ন কোর্মা বানাতে কী কী লাগবে, কীভাবে তৈরি করবেন, জেনে নিন…

উপকরণ: একটি বড় আলু মাঝারি মাপের টুকরো করে কাটুন, সেই মত বিট, গাজর, ফুলকপি, বিনসও সমান মাপের টুকরো করে কাটুন। মাঝারি সাইজ করে পনির টুকরো, ক্যাপসিকাম, টমেটো, আদা বাটা, ৫-৬টি কাজুবাদাম, ৫-৬টি আমন্ড বাদাম, এক টেবিলস্পুন পোস্ত, এক টেবিলস্পুন চারমগজ, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনেগুঁড়ো, কাঁচালংকা, ১ কাপ সাদা তেল, ১ কাপ দুধ, ১ চা চামচ ঘি, নুন ও চিনি স্বাদমত, গোটা দারচিনি, গোলমরিচ, তেজপাতা, লবঙ্গ ও শুকনো লঙ্কা।

পদ্ধতি

প্রথমে শাকসবজিগুলি সমান ভাবে টুকরো করে কেটে রাখুন। সেগুলি ভাল করে ধুয়ে একটি পাত্রে আলাদা করে রেখে দিন। এরপর একটি ব্লেন্ডারে পোস্ত, কাজুবাদাম, আমন্ড, চারমগজ নিন। তাতে অল্প পরিমাণ জল দিয়ে ভাল করে পেস্ট বানিয়ে নিন। এরপর আভেনে কড়াই দিয়ে সাদা তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো লংকা, গোটা গোলমরিচ, দারচিনি, লবঙ্গ দেওয়ার পর আদা বাটা দিয়ে অল্প কষিয়ে নিন। এরপর টমেটো দিয়ে অল্প নাড়ুন। এবার সবজিগুলি দিয়ে ভাল করে কষিয়ে রান্না করুন। অল্প ভাজা হলে তাতে জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, লংকাবাটা, গুঁড়ো মশলা দিয়ে আরও ভাল করে মিশিয়ে নিন। এবার কাজু-চারমগজের যে পেস্টটি তৈরি করা হয়েছে, সেটি দিয়ে আর কয়েক মিনিট রান্না করুন।

এরপর সামান্য গরম দুধ দিয়ে ভাল করে রান্না করুন। তাতে নুন ও মিষ্টি দিন স্বাদমত। কয়েক মিনিট ,কড়াইয়ে ঢাকনা দিয়ে রান্না করুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে এক চা চামচ ঘি ও সামান্য পরিমাণ গরম মশলা পাউডার ছড়িয়ে নেড়ে নিন। গরম গরম পোলাও, পরোটা বা লুচির সঙ্গে পরিবেশন করুন পুজোর স্পেশ্যাল নবরত্ন কোর্মা।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla