Neem Leaves: বসন্তে ভাজা তো খান, বর্ষায় সংক্রমণ এড়াতে যে ভাবে খাবেন নিমের চা

Benefits of neem leaves tea: নিমপাতার মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য। যা ক্ষত নিরাময়ে সাহায্য করে...

Neem Leaves: বসন্তে ভাজা তো খান, বর্ষায় সংক্রমণ এড়াতে যে ভাবে খাবেন নিমের চা
নিমপাতার চায়ের উপকারিতা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 5:45 PM

কেউ ভালবাসেন গরম ভাতে আবার কেউ নাম শুনলেই দূর থেকে পালিয়ে যান। তবে অধিকাংশ বাঙালি বাড়িতেই দোলের ঠিক পর থেকেই শুরু হয়ে যায় নিম খাওয়ার তোড়জোড়। কেউ খান নিম-বেগুন ভাজা আবার কারোর পছন্দ নিম-আলু খানা। এখনও শহরের অধিকাংশ পাইস হোটেলেই প্রথম পাতে দেওয়া হয় নিম। সেই আদ্যিকাল থেকে দিদিমা-ঠাকুমাদের বিশ্বাস, রোজ নিম খেলে ধারেকাছেও ঘেঁষবে না বসন্ত। যে কোনও রকম ত্বকের সংক্রমণও এড়ানো যায় সহজেই।  বর্ষায় শাক এড়িয়ে চলার কথা বলা হয়। তবে নিমপাতায় কোনও বারণ নেই। তাই বর্ষায় সুস্থ থাকতে শাক-সবজির পাশাপাশি নিমপাতা খেতে বলছেন বিশেষজ্ঞরা। যে কোনও রকম ইনফেকশন, ফ্লু এর প্রকোপ বাড়ে বর্ষাতেই। আর তাই শরীর সুস্থ রাখতে ঘরোয়া প্রতিকারের পাশাপাশি রোজ নিমপাতা খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

আমাদের দেশে বছরের পর বছর ধরে ওষুধ তৈরির কাজে ব্যবহার করা হয় নিম। এছাড়াও নিমপাতার মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য। যা ক্ষত নিরাময়ে সাহায্য করে। রক্ত থেকে ক্ষতিকর টক্সিন বের করে দিতে সাহায্য করে নিম। ফলে রক্ত থাকে শুদ্ধ। একই সঙ্গে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে নিমের। অনেকে আবার নিম দাঁতন হিসেবেও ব্যবহার করেন। তবে বর্ষায় শরীরের সামগ্রিক সুস্থতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে নিম পাতার। বর্ষার স্পেশ্যাল নিম চায়ের রেসিপি শেয়ার করলেন পুষ্টিবিদ মুনমুন গানেরিওয়াল। এই চা যে কোনও রকম সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে।

*নিম পাতার চায়ে আছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। সেই সঙ্গে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য। শরীরের যে কোনও ক্ষত নিরাময়ে তাই ভূমিকা রয়েছে নিমের। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

*নিমের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ফাইবারও। যে কারণে অন্ত্রকে পরিষ্কার রাখতেও ভূমিকা রয়েছে নিমের। কোষ্ঠকাঠিন্য সারাতেও সাহায্য করে নিম। সেই সঙ্গে অন্ত্রকে পরিষ্কার রাখতে এবং ব্যাকটেরিয়া ধ্বংস করতেও ভূমিকা রয়েছে এই নিমের।

*নিম চা-এর মধ্যে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ আছে, যা গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে ইনসুলিনের ক্ষরণও ঠিক থাকে।

*গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত ভাবে নিমপাতা খেলে কোলেস্টেরলও থাকে নিয়ন্ত্রণাধীন। সেই সঙ্গে রক্তচাপও সীমার মধ্যে থাকে যদি রোজ খান নিম।

*নিম থেকে তৈরি এই চায়ের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। যা অক্সিডেটিভ স্ট্রেস রুখতে সাহায্য করে। সেই সঙ্গে লিভারের স্বাস্থ্য বজায় রাখতেও ভূমিকা রয়েছে বিশেষ এই চায়ের।

যে ভাবে বানাবেন এই চা-

জল ফুটতে দিন ( ৩ কাপ জল)। এবার ওর মধ্যে ৬-৭ টা নিমপাতা আর আদা থেঁতো করে ফেলে দিন। ভাল করে ফুটিয়ে ২ মিটিয়ে চাপা দিয়ে রেখে ভাল করে ফুটিয়ে নিন। সামান্য মধু মিশিয়ে খান।