Nolen Gur: নলেন গুড় দিয়ে ফিউশন মুজ়, মৌজ করে কাটুক সপ্তাহান্তের ডেজার্ট!

Mousse Recipe: বাজার এখনই ছেয়ে গিয়েছে নলেন গুড়ের সন্দেশ, রসগোল্লায়। এই সুযোগে নলেন গুড় দিয়ে ওয়েস্টার্ন ডেসার্ট বানিয়ে নিন। রইল মুজ়ের সহজ রেসিপি...

Nolen Gur: নলেন গুড় দিয়ে ফিউশন মুজ়, মৌজ করে কাটুক সপ্তাহান্তের ডেজার্ট!
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 11:03 AM

শীত মানেই নলেন গুড়। যদিও বঙ্গে এখনও শীত জাঁকিয়ে পড়েনি। কিন্তু বাজার এখনই ছেয়ে গিয়েছে নলেন গুড়ের সন্দেশ, রসগোল্লায়। যদিও এখন সারা বছরই এই ধরনের খাবার বাঙালি নলেন গুড়ের তৈরি খাবারের জন্য সারা বছর মুখিয়ে থাকে। শীত এলেই মন চায় নলেন গুড়ের তৈরি অন্য মিষ্টি খেতেও। এই সুযোগে আপনি বাড়িতে বানিয়ে নিতে পারবেন নলেন গুড়ের মুজ়।

নভেম্বরের শেষ থেকেই বাজারে নলেন গুড় পাওয়া যায়। এই নলেন গুড় থেকেই ব্রাউন সুগার তৈরি হয়। এবার আপনি চাইলে ওয়েস্টার্ন ডেসার্টও বানিয়ে নিতে পারেন। সাধারণ মুজ় ডিম দিয়ে তৈরি করা হয়। কিন্তু নলেন গুড়ের মুজ় তৈরি করার জন্য আপনাকে ডিম ব্যবহার করতে হবে না। বরং শীতের আমেজে আপনি জমিয়ে উপভোগ করতে পারেন নলেন গুড়ের মুজ়। তাহলে চলুন দেখে নেওয়া যাক নলেন গুড়ের মুজ়ের সহজ রেসিপি…

নলেন গুড়ের মুজ় তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

নলেন গুড়, ক্ষীর, পাটালি গুড়, হুইপড ক্রিম, নলেন গুড়ের কাঁচাগোল্লা, আমন্ড ও পেস্তার কুচি, মুজ় কাপ এবং পাইপিং ব্যাগ। এই সব কয়েকটি উপাদান আপনাকে পরিমাণ মতো নিতে হবে। কতজনের জন্য মুজ় তৈরি করবেন, তার উপর নির্ভর করে উপকরণ নেবেন। যদিও বেশি পরিমাণ উপকরণ নিলে মুজ় বানিয়ে ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন।

নলেন গুড়ের মুজ় তৈরি করার সহজ পদ্ধতি:

প্রথমে পাটালি গুড় ফুটিয়ে পাতলা করে নিন। এরপর নলেন গুড়ের সঙ্গে ক্ষীর মিশিয়ে নিন। এই মিশ্রণটি মিনিট পাঁচেকের জন্য ফ্রিজে রাখুন। এতে নলেন গুড় ও ক্ষীরের মিশ্রণটা একটু সেট হয়ে যাবে। ফ্রিজ থেকে বের করে ওই মিশ্রণের উপর এক চামচ নলেন গুড়ের লেয়ার দিন। এবার এর উপর নলেন গুড়ের কাঁচাগোল্লার লেয়ার দিন। তার উপর আবার পাটালি গুড়ের একটা স্তর দিন। এই ভাবে নলেন গুড় ও ক্ষীরের মিশ্রণের উপর মোট চারটে লেয়ার তৈরি করুন।

এবার মুজ় সাজানোর পালা। হুইপড ক্রিমের সঙ্গে নলেন গুড় মিশিয়ে নিন। এবার হুইপড ক্রিমের এই মিশ্রণ পাইপিং ব্যাগে ভরে নিন। এবার এটা নলেন গুড় ও ক্ষীরের মিশ্রণের চারটে লেয়ারের উপর সুন্দর করে সাজিয়ে নিন। আপনি চাইলে হুইপড ক্রিম দিয়ে ডিজাইন বানিয়ে নিতে পারেন। শেষে উপর দিয়ে আমন্ড ও পেস্তার কুচি ছড়িয়ে দিন। এবার এই মুজ়টা সেট হওয়ার জন্য এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন।