ইমিউনিটি বুস্টার: রোজ সকালে খান মধু আর দারচিনির গুঁড়ো মেশানো চা, সুদৃঢ় হবে রোগ প্রতিরোধ ক্ষমতা

সকালবেলায় এক কাপ চা খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। তখন এই চা খাওয়া যেতেই পারে। বড়দের পাশাপাশি বাচ্চারাও খেতে পারে এই পানীয়।

ইমিউনিটি বুস্টার: রোজ সকালে খান মধু আর দারচিনির গুঁড়ো মেশানো চা, সুদৃঢ় হবে রোগ প্রতিরোধ ক্ষমতা
এই চা খেলে বিভিন্ন রকমের অ্যালার্জি এবং সংক্রমণ থেকেও সুরক্ষিত থাকবেন আপনি।
Follow Us:
| Updated on: Apr 26, 2021 | 2:44 PM

সারা দেশ জুড়ে চলছে করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট। তার মধ্যে তীব্র গরমে টেকা দায়। এদিকে আবার বিকেলের পর অনেক জায়গাতেই আচমকা কিছুটা পারদ পতন হচ্ছে। মরশুমের পরিবর্তন, করোনার প্রভাব, সব মিলিয়ে নানা ভাবে অসুস্থ হয়ে পড়ছেন বড়রা। সর্দি-কাশির ধাত রয়েছে এমন বাচ্চাদেরও নানা রকম সংক্রমণ দেখা দিচ্ছে। তাই এই পরিস্থিতিতে নিজেকে ফিট রাখতে এবং প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করতে মধু এবং দারচিনির গুঁড়ো মেশানো ‘ইমিউনিটি বুস্টিং’ চা তৈরি করে খেতে পারেন।

সকালবেলায় এক কাপ চা খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। তখন এই চা খাওয়া যেতেই পারে। মধুর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিভিন্ন এনজাইম রোগ প্রতিরোধের পাশাপাশি ক্ষতস্থান দ্রুত শুকানোর ক্ষেত্রেও সাহায্য করে। এছাড়াও মধু অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান হিসেবেও কাজ করে। মধুর পাশাপাশি দারচিনিও বিভিন্ন অ্যালার্জি থেকে আমাদের দূরে রাখে। এই দুই উপাদানই অ্যান্টিফ্লেমেটরি। ফলে অ্যাসিডিটির সমস্যা দূর হয়। বিভিন্ন রকমের সংক্রমণ বা অ্যালার্জি এবং অন্যান্য ক্ষতর সঙ্গে যুঝতে সাহায্য করে মধু আর দারচিনি। সুদৃঢ় করে রোগ প্রতিরোধ ক্ষমতা।

কীভাবে তৈরি করবেন এই ‘ইমিউনিটি বুস্টার’ চা?

প্রথমে লিকার চা তৈরি করে নিন। সেটা ছেঁকে নিয়ে তার মধ্যে সামান্য দারচিনির গুঁড়ো আর মধু মিশিয়ে এই বিশেষ চা তৈরি করা যায়। এছাড়া শুধু দারচিনির গুঁড়ো আর মধু দিয়েও এই পানীয় তৈরি করা সম্ভব। সেক্ষেত্রে প্রথমে জল গরম করে ভাল করে ফুটিয়ে নিন। তার মধ্যে সামান্য দারচিনির গুঁড়ো দিন। অল্প ফুটিয়ে ছেঁকে ঢেলে নিন কাপের মধ্যে। এর মধ্যে এক চামচ মধু আর সামান্য লেবুর রস মিশিয়ে গরম অবস্থাতেই এই পানীয় খেতে হবে।

আরও পড়ুন- মাত্র ৩ মিনিটেই তৈরি হবে চকোলেট মাগ কেক, রইল রেসিপি

তবে অবশ্যই যতটা গরম আপনার মুখ এবং জিভ সহ্য করতে পারবেন, সেই তাপমাত্রাতেই খাবেন এই পানীয়। এর মধ্যে আপনি চাইলে সামান্য গোলমরিচের গুঁড়ো আর অল্প বিটনুন দিতে পারেন। সব উপাদান মেশানোর পর খাওয়ার আগে একবার ফাইনাল ছেঁকে নেবেন। শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই যে বাড়বে বা অ্যালার্জি-সংক্রমণ থেকে সুরক্ষিত থাকবেন কিংবা ক্ষতস্থান দ্রুত শুকিয়ে যাবে তা কিন্তু নয়। যদি আপনার গলা ব্যথা বা সর্দি-কাশি থাকে অর্থাৎ কোনওভাবে ঠাণ্ডা লেগে থাকে, তাহলেও হাতেনাতে উপকার পাবেন।