International No Diet Day 2022: আজ ডায়েট থেকে নিন এক দিনের ছুটি, কামড় বসান প্রিয় খাবারে

No Diet: ডায়েট, বডি টাইপ, ফ্যাট ফোবিয়া নিয়ে সারা বিশ্বে সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে প্রতি বছর পালিত হয় নো ডায়েট ডে।

International No Diet Day 2022: আজ ডায়েট থেকে নিন এক দিনের ছুটি, কামড় বসান প্রিয় খাবারে
আজ ইন্টারন্যাশানাল নো ডায়েট ডে...
Image Credit source: istockphoto.com
TV9 Bangla Digital

| Edited By: megha

May 06, 2022 | 10:24 AM

আজকাল স্বাস্থ্য সম্পর্কে সবাই সচেতন। উচ্চ রক্তচাপ, স্থূলতা, ডায়াবেটিসের মতো লাইফস্টাইল ডিজ়িজগুলো এখন মানুষের ঘরে ঘরে ঢুকে পড়েছে। যার ফলে সুস্থ থাকতে মানতেই হচ্ছে কঠোর ডায়েট। ভাল না লাগলেও জোর খেতে হচ্ছে অপছন্দের ‘স্বাস্থ্যকর’ খাবার। আর কারোর মনে ওজন কমানোর মোটিভেশন এমন ভাবে ঢুকে গিয়েছে যে সে ছুঁয়েও দেখে না ফ্যাট, কার্বোহাইড্রেট। কিন্তু তবু মাঝে মাঝে মন চায় মাটন বিরিয়ানির ঝড় ওড়াতে। তাছাড়া শরীরে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেটের অভাব বাড়িয়ে তুলতে পারে অন্যান্য রোগের ঝুঁকিও। তাই আজ আপনাদের জন্য ছাড় রইল। আজ কোনও রকম ডায়েট মানতে হবে না আপনাদের। কারণ আজ ইন্টারন্যাশানাল নো ডায়েট ডে (International No Diet Day)।

আজ থেকে ঠিক ৩০ বছর আগে ১৯৯২ সালের ৬ মে প্রথম ব্রিটেনে পালিত হয় নো ডায়েট ডে। এরপর মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ব্রাজিল, ভারতে তা ছড়িয়ে পড়ে। ডায়েট, বডি টাইপ, ফ্যাট ফোবিয়া নিয়ে সারা বিশ্বে সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে প্রতি বছর পালিত হয় এই দিনটি। আজ থেকে ৩০ বছর আগে ম্যারি ইভানস ইয়ং অতিরিক্ত ডায়েট মেনে চলার কারণে স্নায়ুর সমস্যার শিকার হন। তখন তাঁর মনে হয়, স্বাস্থ্যের জন্যই এমন একটা দিন থাকা দরকার যে দিন মন খুলে পছন্দের খাবার খাওয়া যেতে পারে। এখান থেকে তিনি ও তাঁর দুই মেয়ে প্রচার শুরু করেন নো ডায়েট ডে-এর। আর আজ সারা বিশ্বের পালিত হয় ইন্টারন্যাশানাল নো ডায়েট ডে।

এই দিনটি উদযাপন করার সহজ উপায় হল মনের মতো করে খাওয়া-দাওয়া করা। আজ সব রকম বিধিনিষেধ ভুলে যান। পছন্দমতো খাবার রান্না করুন। আর প্রাণ ভরে খান। পছন্দমতো মিষ্টি খান। খাবার সময় কত ক্যালোরি গ্রহণ করলাম, কত ক্যালোরি কাল বার্ন করতে হবে এসব চিন্তা করবেন না। আজকের এই সময়ে দাঁড়িয়ে মনকে ভাল রাখার চেষ্টা করুন। অযথা মানসিক চাপ নেবেন না। বরং সক্রিয় থাকুন এবং সচেতন ভাবে খাবার খান। কী খাচ্ছেন, এর চেয়েও গুরুত্বপূর্ণ হল কতটা পরিমাণ খাচ্ছেন- এই দিকে খেয়াল রাখুন। এতে বাড়বে না রক্ত শর্করা, নিয়ন্ত্রণে থাকবে আপনার রক্তচাপও।

এই খবরটিও পড়ুন

সর্বোপরি আজকের দিনটি হল নিজেকে ভালবাসার দিন। তাই সর্বপ্রথম নিজেকে গ্রহণ করতে শিখুন, নিজের শরীরটাকে ভালবাসুন। অতিরিক্ত ওজন অবশ্যই শরীরের জন্য খারাপ। কিন্তু তার জন্য খেয়াল রাখুন আপনার উচ্চতা ও ওজনের মধ্যে কত সামঞ্জস্য রয়েছে। যদি উচ্চতা অনুযায়ী ওজন ঠিক থাকে তাহলে অকারণে ওজন কমাতে যাবেন না। মনে রাখবেন আত্মপ্রেম মানসিক এবং শারীরিক উভয় স্বাস্থ্যের জন্যই গুরুত্বপূর্ণ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla