ডায়েট করছেন, তাতে কী! ডিনারে আজই বানান গুড়ের পান্না কোটা

মিষ্টি খেতে কার না ভাল লাগে।এই গরমে মন সতেজ রাখতে ট্রাই করুন গুড়ের পান্না কোটা। যাঁরা ডায়েট করেন, তাঁরাও এই সহজ, চটজলদি জিরো-সুগার রেসিপিটি চেখে দেখতে পারেন।

  • TV9 Bangla
  • Published On - 17:06 PM, 8 Apr 2021
ডায়েট করছেন, তাতে কী! ডিনারে আজই বানান গুড়ের পান্না কোটা
গুড়ের পান্না কোটা

গরম আবহাওয়ায় যে কোনও খাবারের মধ্যে চিনির পরিমাণ বেশি থাকলে কোনও ক্ষতি নেই। চিলড আইসড টি, ফ্রুট পপসিকল খেয়েও মন তরতাজা করতে না পারলে একটু ডেসার্ট খেলে মন ফুরফুরে হয়ে যায়। গরমে এই স্বাস্থ্যকর ডেসার্ট সুইট কার্ভিংয়ের জন্য একদম পারফেক্ট। এছাড়া হেঁসেলে গুড় খুব প্রয়োজনীয় জিনিস। চিনির বদলে গুড়ের ব্যবহার করা যায় অনেক রান্নাতেই। আঁখের রস থেকে তৈরি গুড়ে রয়েছে পর্যাপ্ত পরিমাণে আয়রন, অ্যান্টি-অক্সিডেন্ট। যার কারণে এই গুড়ের কারণে হজমশক্তির ক্ষমতা বাড়ায়, ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে। শীতকালে নলেন গুড়ের ব্যবহার ও বাজারে বেশি পরিমাণে পাওয়া গেলেও গরমেও আখের গুড় বাজারে সবসময়ই পাওয়া যায়। ডায়েট যাঁরা করছেন, তাঁদের জন্যও গুড় খাওয়া ভাল।

কীভাবে বানাবেন গুড়ের পান্না কোটা, জেনে নিন এখানে

পান্না কোটার ধারণাটাই এসেছে সুদূর ইতালি থেকে। সামান্য উপকরণ দিয়ে বানানো যায় এই মজাদার পদটি। পান্না কোটাকে ইতালিয় ভাষায় কুকড ক্রিম বলা হয়ে থাকে। ঐতিহ্যবাহী পান্না কোটা সাধারণত তৈরি হয় দুধ বা ক্রিম দিয়ে। তাতে জেলাটিন ও ফ্লেভারড দেওয়া হয়। যেমন ভ্যানিলা আইসক্রিম, আম, চকোলেট।

মাত্র ২ জনের জন্য এই ডেসার্টটি তৈরি করতে সময় লাগবে মাত্র ২ ঘন্টা ১৫ মিনিট।

উপকরণ– ২ কাপ ফুল ফ্যাট দুধ, ১/৪ কাপ গুড়, ২ চা চামচ জেলাটিন, ৩টি এলাচ, ১/৪ এলাচ পাউডার, ১/৮ দারচিনি পাউডার

কীভাবে বানাবেন

একটি বোলে ২ টেবিল চামচ জলের মধ্যে জেলাটিনটি দিন। পাঁচমিনিট রাখার পর তুলে নিন সেটি।

একটি প্যানে দুধ ও গুড় নিন। তাতে এলাচগুলি দিয়ে দিন। মাঝারি আঁচে দুধটি ফোটান। দুধের সঙ্গে গুড় পুরো মিশে গেলে আরও পাঁচমিনিট ফোটান। এরপর জেলাটিনটি দিয়ে দিন। আরও খানিকক্ষণ ফোটানোর পর তাতে এলাচ পাউডার ও দারচিনি পাউডার দিয়ে নাড়তে থাকুন। ৫ মিনিট রান্না করুন।

রান্না হয়ে গেলে ঠান্ডা হতে দিন। পুডিং মোল্ডের মধ্যে দিয়ে ফ্রিজে ২ ঘন্টা মতো ঠান্ডা করুন। খুব ভাল হয় যদি সারারাত ফ্রিজে রাখেন।

পরিবেশনের সময় পান্না কোটা সার্ভ করার সময় ক্র্যানবেরির সস ছড়িয়ে দিতে পারেন।