মিষ্টির স্বাদে আনুন ট্যুইস্ট! আজই বানিয়ে ফেলুন জোয়ার বিটরুট ফিরনি

জোয়ার আর বিটরুটের দুর্দান্ত কম্বিনেশনে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন বিটরুট জোয়ার ফিরনি। পরিবারের আত্মীয়বন্ধু কিংবা অতিথিদের জন্য এই পারফেক্ট ডেসার্ট অনবদ্য।

মিষ্টির স্বাদে আনুন ট্যুইস্ট! আজই বানিয়ে ফেলুন জোয়ার বিটরুট ফিরনি
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2021 | 5:26 PM

বিরিয়ানির পর ফিরনি কিংবা যে কোনও মোঘল খানার পর পাতে ফিরনি না পড়লে মনে তৃপ্তি হয়না। তবে ট্র্যাডিশনাল ফিরনি ছাড়াও স্বাস্থ্যকর ও সুস্বাদু ট্যুইস্টেও ফিরনি বানানো যায়। জোয়ার আর বিটরুটের দুর্দান্ত কম্বিনেশনে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন বিটরুট জোয়ার ফিরনি। পরিবারের আত্মীয়বন্ধু কিংবা অতিথিদের জন্য এই পারফেক্ট ডেসার্ট অনবদ্য। লাঞ্চ বা ডিনারের পর মিষ্টি পাতে না পড়লে যাঁদের চলে না, তাঁদের জন্য এই রেসিপি আদর্শ। ট্র্যাডিশনাল ফিরনিতে যদি একঘেয়মি লাগে, তাহলে এই সুস্বাদু ডেসার্ট ট্রাই করতে পারেন।

জোয়ার বিট ফিরনি বানাতে কী কী লাগবে

২ কাপ দুধ, ৩ টেবিলস্পুন পাউডারড সুগার, ১টি বিটরুট, ২ টেবিলস্পুন কাজুবাদাম, ৩ টেবিলস্পুন রোস্টেড জোয়ারের ময়দা, সবুজ এলাচের গুঁড়ো, ২ টেবিলস্পন আমন্ড, ২ টেবিলস্পুন কিসমিস

কীভাবে বানাবেন

প্রথমে একটি প্যানে দুধ গরম করতে দিন। তাতে রোস্টেড জোয়ারের পাউডার মিশিয়ে ভাল করে রান্না করুন। মাঝারি আঁচে রেখে ময়দা আর দুধ ভাল করে মেশাতে থাকুন।

এবার গুঁড়ো করা এলাচ, চিনি ও বিটরুট পিউরি দুধের সঙ্গে মিশিয়ে দিন। ২-৩ মিনিট রান্না করুন। অল্প আঁচে দুধের মিশ্রণের মধ্যে আমন্ড গুঁড়ো, কিসমিস আর স্যাফরন দিয়ে আরও ভাল করে রান্না করুন। ফিরনি তৈরি হয়ে গেলে আভেন থেকে নামিয়ে ঠান্ডা করতে দিন।

ফিরনি ঠান্ডা হয়ে গেলে, কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখে দিন। ঠান্ডা ঠান্ডা ফিরনি পরিবেশন করুন। গার্নিশের জন্য ফিরনির উপর কিসমিস ও আমন্ডের গুঁড়ো আর স্যাফরন ছড়িয়ে দিতে পারেন।