Chicken Curry: একঘেঁয়ে চিকেন কারি আর ভাল লাগছে না? নারকেলের দুধ দিয়ে নেড়ে নিন মাংসটা

Recipe: নারকেলের দুধ দিয়ে চিকেন রাঁধলে সেটা খেতেও বেশ সুস্বাদু হবে। ভাবছেন একটু বেশি ঝক্কি পোহাতে হবে? একদমই নয়।

Chicken Curry: একঘেঁয়ে চিকেন কারি আর ভাল লাগছে না? নারকেলের দুধ দিয়ে নেড়ে নিন মাংসটা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 8:30 AM

এখন সপ্তাহে তিন থেকে চার দিন চিকেন রান্না করতেই হয় আপনাকে। কারণ অন্য কোনও খাবার আপনার সন্তানের খুব একটা ভাল লাগে না। তাই না চাইতেও চিকেনই রাঁধতে হয়। কিন্তু রোজ রোজ একই ভাবে চিকেন রেঁধে নিশ্চয়ই আপনিও বিরক্ত। তাই এবার চিকেন কারিতে আনুন নতুন টুইস্ট। নারকেলের দুধ দিয়ে তৈরি করুন চিকেন কারি। নারকেলের দুধের উপকারিতাও অনেক। পাশাপাশি দক্ষিণ ও পশ্চিমের রাজ্য যেমন গোয়া, কর্ণাটক, কেরলে ব্যাপক ভাবে নারকেল দুধ রান্নায় ব্যবহার করা হয়। মাছের ঝাল থেকে মিষ্টি তৈরিতেও ব্যবহার করা হয় নারকেলের দুধ। একই ভাবে চিকেন কারিতেও আপনি যোগ করতে পারেন নারকেলের দুধ।

নারকেলের দুধ দিয়ে চিকেন রাঁধলে সেটা খেতেও বেশ সুস্বাদু হবে। ভাবছেন একটু বেশি ঝক্কি পোহাতে হবে? একদমই নয়। সপ্তাহের প্রথম দিন এই চিকেন রেঁধে তাক লাগিয়ে দিন। চলুন দেরি না করে দেখে নেওয়া যাক নারকেলের দুধ দিয়ে কীভাবে তৈরি করবেন চিকেন কারি।

নারকেলের দুধ দিয়ে চিকেন কারি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

মুরগি ১ কেজি, সাদা তেল ১/২ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, ১/২ কাপ পেঁয়াজ বাটা, ৪-৫ টি কাঁচা লঙ্কার কুচি, ১ চা চামচ আদা বাটা, রসুন বাটা ১ চা চামচ, জিরে বাটা ১ চা চামচ, গোটা এলাচ ৩-৪ টি, দারুচিনির কাঠি ৩-৪ টি, নারকেলের দুধ ১ কাপ, গোল মরিচ গুঁড়ো ১/২ চা চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো ১ চা চামচ

নারকেলের দুধ দিয়ে চিকেন কারি তৈরি করার পদ্ধতি:

প্রথমে মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে নুন ও লেবুর রস মাখিয়ে হালকা সোনালি করে ভেজে নিন। তারপর কড়াইতে তেল গরম করে তাতে দারুচিনি ও এলাচের ফোঁড়ন দিন। এরপর তাতে পেঁয়াজ দিয়ে হালকা করে ভেজে নিন। পেঁয়াজের কাঁচা গন্ধ চলে গেলে একে একে সব মশলা দিয়ে দিন। এবার মশলাটা ভাল করে কষে নিন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে বুঝবেন যে মশলাটা কষা হয়ে গিয়েছে। এবার এতে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো দিন।

চিকেনটা দেওয়ার পর আবার ভাল করে কষতে থাকুন। এমন ভাবে কষবেন যাতে মশলার স্বাদ মাংসের ভিতরে ঢোকে। কিছুক্ষণ কষে নেওয়ার পর এতে নারকেলের দুধ দিয়ে দিন। ভাল করে নেড়ে নিন। সামান্য জল দিয়ে অল্প আাঁচে ঢাকা দিয়ে মাংস সেদ্ধ করে নিন। গ্রেভি ফুটে একটু ঘন হয়ে এলে সামান্য নেড়ে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনার নারকেলের দুধ দিয়ে চিকেন কারি।