ফ্রায়িং প্যানে চকোলেট কেক! সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন, রইল রেসিপি

কেক সাজানোর জন্য উপর থেকে ঢেলে দিন চকোলেট সস এবং তার উপরে ছড়িয়ে দিন কাজু আর পেস্তাবাদামের টুকরো।

ফ্রায়িং প্যানে চকোলেট কেক! সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন, রইল রেসিপি
সহজেই তৈরি করুন এই কেক।
Follow Us:
| Updated on: Feb 20, 2021 | 8:37 PM

ফ্রায়িং প্যানেই বানানো যাবে কেক! তাও আবার মাত্র ১৫ মিনিটে! আপনাদের জন্য রইল ফ্রায়িং প্যানে কেক তৈরির রেসিপি।

উপকরণ-

সাধারণত কেক তৈরিতে যা যা লাগে,  এক্ষেত্রেও সেই সব উপকরণই লাগবে।

১। দু’চামচ মাখন

২। এক চামচ চিনি

৩। একটা ডিম

৪। আধ বা হাফ কাপ ময়দা

৫। ২ চামচ কোকো পাউডার

৬। হাফ চামচ বেকিং পাউডার

৭। সামান্য নুন

কীভাবে ফ্রায়িং প্যানে তৈরি করবেন চকোলেট কেক?

প্রথমে ডিম এবং চিনি ভালভাবে ফেটিয়ে নিন। খেয়াল রাখবেন, যাতে কোনও লাম্প না তৈরি হয়। এরপর একে একে ওই মিশ্রণে মাখন, দুধ মিশিয়ে নিন। তারপর ফের ভাল করে ফেটিয়ে নিন। এরপর ওই মিশ্রণে দিন ময়দা, বেকিং পাউডার, সামান্য নুন আর কোকো পাউডার। এরপর আবার ভাল করে সমস্ত উপাদান ফেটিয়ে মিশিয়ে নিন। কোনও লাম্প বা ডেলা যেন তৈরি না হয় সেদিকে অবশ্যই নজর রাখুন।

এবার নন-স্টিক ফ্রায়িং প্যান সামান্য গরম করুন। তারপর তার উপর অল্প তেল ব্রাশ দিয়ে বুলিয়ে নিন। এরপর গরম ফ্রায়িং প্যানে দিন মাখন। এই পদ্ধতিতে আদতে বলে গ্রিজ করা। পুরো ফ্রায়িং প্যান মাখন এবং তেল দিয়ে গ্রিজ করা হয়ে গেলে যে মিশ্রণ তৈরি করেছিলেন সেটা আস্তে আস্তে ফ্রায়িং প্যানে ঢেলে দিন। সমান ভাবে প্যানের পুরো অংশ জুড়ে মিশ্রণটা ছড়িয়ে দিন।

এবার একটি ঢাকনা দিয়ে ঢেকে হাল্কা আঁচে ২ থেকে ৪ মিনিট রাখুন। তারপর ঢাকনা খুলে নিলেই দেখবেন, চকোলেট প্যানকেক তৈরি। এবার এই প্যানকেক দিয়েই তৈরি হবে তিন বা চার লেয়ারের কেক। সেজন্য সামান্য পরিশ্রম করতে হবে। তৈরি করতে হবে কেকের ফিলিং। এর জন্য একটা বাটিতে দুধ, গুঁড়ো চিনি, mascarpone চিজ এবং ভ্যানিলা ফ্লেভার মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিতে হবে, যাতে বিষয়টা ক্রিমের মতো হয়। এবার গোল প্যানকেকটিকে প্রথমে মাঝ বরাবর কেটে নিন। তারপর সেই দুটো টুকরো একসঙ্গে বসিয়ে কাটুন। তারপর এক একটি করে প্যানকেকের টুকরো বসান। তার উপর ওই ক্রিম দিন। তারপর আবার একটা কেকের টুকরো বসান। এভাবে তিন থেকে চারটি লেয়ার বসালে একটি উঁচু কেক তৈরি হবে।

সাজানোর জন্য উপর থেকে ঢেলে দিন চকোলেট সস এবং উপরে ছড়িয়ে দিন কাজু আর পেস্তাবাদামের টুকরো। দুধ আর একেবারে মিহি করে কাটা চকোলেট মিশিয়ে চকোলেট সস বাড়িতে বানিয়ে নিতে পারেন।