মাত্র ১৫ মিনিটে বানিয়ে ফেলুন দুরন্ত স্বাদের ম্যাঙ্গো শ্রীখণ্ড মুজ!

মিষ্টি কে না পছন্দ করে! সাবেকি শ্রীখণ্ডের রেসিপি তো অনেকেরই জানা। কিন্তু শ্রীখণ্ড মুজ কখনও চেখে দেখেছেন বা রেসিপিটি বানিয়েছেন?

মাত্র ১৫ মিনিটে বানিয়ে ফেলুন দুরন্ত স্বাদের ম্যাঙ্গো শ্রীখণ্ড মুজ!
এবার ট্রাই করুন ম্যাঙ্গো শ্রীখণ্ড মুজ

যদি মহারাষ্ট্র ও গুজরাতের জনপ্রিয় ডেসার্ট শ্রীখণ্ড একবার চেখে থাকেন, তাহলে তার স্বাদ ভোলার নয়। গুড়িপাড়ওয়া বা নবরাত্রি, একাদশীর মতো প্রচলিত অনুষ্ঠানগুলিতে শ্রীখণ্ডের ভূমিকা থাকবেই থাকবে। সাবেকি শ্রীখণ্ডকে আরও সুস্বাদু বানিয়ে তুলতে পশ্চিম ভারতীয়রা আমরস দিয়েও বানান। যাকে আমরখণ্ডও বলে পরিচিত। তাই বলে কি বাঙালি হয়ে একবার খাবেন না। খেয়েছেন তো বটেই এবার ট্রাই করুন ম্যাঙ্গো শ্রীখণ্ড মুজ।

চটপট ও দুরন্ত স্বাদের এই  ম্যাঙ্গো শ্রীখণ্ড মুজ বানাবেন কীভাবে দেখে নিন…

হ্যাং ইয়োগার্টের কথা শুনেছেন। বাড়িতে শ্রীখণ্ড বানানোর জন্য দরকার এই জল ঝরানো দই। সারারাত একটি সুতির কাপড়ের মধ্যে দই বেঁধে ঝুলিয়ে রাখুন। সকালে ডেসার্ট বানানোর জন্য দরকার এই জল ঝরানো দই লাগে। শ্রীখণ্ড করতে সময় লাগে মাত্র ১৫ মিনিট।

আরও পড়ুন: ৪০ পেরিয়ে গেলেও এই ৫ খাবারের গুণে বজায় থাকবে ভরা যৌবন!

কী কী লাগবে

২ কাপ দই, আমের রস ও পাতলা স্লাইস করে কাটা আম,  ৪ টেবিল স্পুন চিনি, হাফ চা চামচ গ্রিন এলাচের গুঁড়ো, এক চিমটে স্যাফরণ, ২ টেবিলস্পুন জল ও ২ চা চামচ মিক্সড ড্রাই ফ্রুটস।

স্টেপ ১– ২ টেবিলস্পুন গরম জলের মধ্যে স্যাফরন ভিজিয়ে রাখুন।৫-৬ মিনিট রাখুন।

স্টেপ ২– এবার হ্যাঙ ইয়োকার্ড বা জল ঝরানো দই একটি বাটিতে রাখুন। তাতে চিনি (স্বাদ অনুযায়ী), এলাচ গুঁড়ো, স্যাফরন জল দিন। তাজা আমের জুস ও পাল্প দিয়ে ভাল করে মিশ্রণ তৈরি করে মিহি ও স্মুদ করে তুলুন। আপনি এই মসৃণ মিশ্রণ তৈরি করতে ইলেকট্রিক ব্লেন্ডার ব্যবহার করতে পারেন। বেশ হলুদ-কমলার একটি মিশ্রণ তৈরি হবে।

আরও পড়ুন: দুধের স্বাদ ‘পঞ্জাবি লস্যি’তে মেটান বাড়িতেই! অতিমারীতে পরিবারের মন ভাল রাখতে এই জনপ্রিয় রেসিপিটি ট্রাই করুন আজই…

স্টেপ ৩– এবার ছোট ছোট সুন্দর কাপের মধ্যে পরিমাণমতো শ্রীখণ্ড দিন। তার উপর ড্রাই ফ্রুটস কুচনো ছড়িয়ে দিন। পাতলা করে কাটা আমের স্লাইস দিয়ে পরিবেশন করুন।

বাঙালির যে কোনও ঘরোয়া ও বিশেষ অনুষ্ঠানে পায়েস করার রীতি রয়েছে। পায়েসের পাশাপাশি কম মিষ্টি দিয়ে শ্রীখণ্ড মুজ বানিয়ে রান্নার পরিবেশনে আনতে পারেন ট্যুইস্ট।