আফগানি দুঘ: কীভাবে তৈরি করবেন এই শরবত? রইল রেসিপি

টক দই, ঠাণ্ডা জল, পুদিনা পাতা, গোলমরিচ গুঁড়ো, বিটনুন, শসা আর বরফের টুকরো--- এই কয়েকটি উপকরণেই তৈরি হবে শরবত।

  • TV9 Bangla
  • Published On - 19:15 PM, 3 May 2021
আফগানি দুঘ: কীভাবে তৈরি করবেন এই শরবত? রইল রেসিপি
খুব সহজেই বাড়িতে তৈরি করা যায় এই শরবত।

গরমকালে এমনিতেই খাবারে অরুচি হয়। পারদ যত চড়তে থাকে, ততই ঝোঁক বাড়ে ঠাণ্ডা পানীয়ের প্রতি। তবে কোল্ড ড্রিঙ্কস বেশি খাওয়া মোটেই ভাল নয়। এছাড়া বাজার থেকে কেনা সিরাপ বা স্কোয়াশ দিয়ে তৈরি করা শরবতও কম খাওয়াই স্বাস্থ্যের পক্ষে মঙ্গল। আর আইসক্রিমই বা কত খাওয়া যায়। এদিকে গরমকাল মানেই তো ঠাণ্ডা কিছু খেতে ইচ্ছে করে।

এক্ষেত্রে আপনি বাড়িতে খুব সহজেই তৈরি করে ফেলতে পারবেন আফগানি দুঘ। অনেকটা দইয়ের লস্যি বা বাটারমিল্কের মতো খেতে হবে এই পানীয়। তবে ওই দুই পরিচিত পানীয়ের সঙ্গে অনেক মিল থাকলেও, সামান্য কিছু ফারাকও রয়েছে।

আফগানি দুঘ তৈরি করতে কী কী লাগবে?

টক দই, ঠাণ্ডা জল, পুদিনা পাতা, গোলমরিচ গুঁড়ো, বিটনুন, শসা আর বরফের টুকরো। প্রায় সব বাড়িতেই গরমকালে এইসব উপকরণ থাকেই। অতএব এই শরবত তৈরি করতে আপনাকে আলাদা করে বাজার যেতে হবে না। গরমের মধ্যে গ্যাসের আঁচে-তাপে গিয়ে অতিরিক্ত পরিশ্রমেরও প্রয়োজন নেই।

কীভাবে তৈরি করবেন?

একটা পাত্রে প্রথম টক দই নিয়ে ভাল করে ফেটিয়ে নিতে হবে। তারপর তার মধ্যে জল মেশান। এরপর একে একে গোলমরিচের গুঁড়ো, বিটনুন, আর শসা (একদম মিহি করে গ্রেড করা) মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিতে হবে। সব উপকরণ মেশানো হয়ে গেলে এবার পুরোটা একবার মিক্সিতে দিয়ে আরও ভাল করে ফেটিয়ে নিন।

আরও পড়ুন- বাড়িতে কীভাবে তৈরি করবেন পাঁউরুটির পোলাও এবং মিষ্টি?

এবার আলাদা করে পুদিনা পাতা জলের মধ্যে মিশিয়ে মিক্সিতে বেটে নিন। তারপর ওই রস মিশিয়ে দিন দইয়ের মিশ্রণে। এবার কাচের গ্লাসে ঢেলে পরিবেশন করুন আফঘানি দুঘ। আপনি চাইলে বরফের টুকরো দিয়ে খেতে পারেন। কিংবা এই মিশ্রণ এক-দেড় ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করেও খেতে পারেন। স্বাদের জন্য ইচ্ছে হলে সামান্য চাটমশলাও মেশানো যেতে পারে এই শরবতে।