প্রোটিনযুক্ত সুস্বাদু রেসিপি তৈরি করে ফেলুন সহজে, রইল রেসিপি

ভাবছেন তাহলে বাড়িতে কী খাওয়া যেতে পারে। খুব সহজেই তৈরি করে ফেলতে পারেন সোয়াবিনের নিত্য নতুন রেসিপি। আজ আপনাদের জন্য রইল তেমনই সোয়াবিনের সহজ রেসিপি। পাঁচ মিনিটেই বানাতে পারবেন সোয়াবিন টিক্কা। রইল রেসিপি।

প্রোটিনযুক্ত সুস্বাদু রেসিপি তৈরি করে ফেলুন সহজে, রইল রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 11:02 PM

আপনি কি খুব সোয়াবিন খেতে পছন্দ করেন। কিন্তু প্রতিদিন সোয়াবিনের তরকারি খেতে খেতে একঘেঁয়েমি এসে গেছে। অথচ প্রোটিন যুক্ত খাবার খাওয়াও খুবই প্রয়োজন। ভাবছেন তাহলে বাড়িতে কী খাওয়া যেতে পারে। খুব সহজেই তৈরি করে ফেলতে পারেন সোয়াবিনের নিত্য নতুন রেসিপি। আজ আপনাদের জন্য রইল তেমনই সোয়াবিনের সহজ রেসিপি। পাঁচ মিনিটেই বানাতে পারবেন সোয়াবিন টিক্কা। রইল রেসিপি।

উপকরণ :

ছোলার ডাল- ৬০ গ্রাম
কাশ্মীরি লাল লঙ্কা
কালো মরিচ
মায়োনিজ-৫০ গ্রাম
কসুরি মেথি গুঁড়া- ১ চা চামচ
গরম মশলা গুঁড়ো- ১ চা চামচ 
কর্নফ্লাওয়ার - ১/২ কাপ
প্রয়োজনীয় হিসাবে নুন
কাটা পেঁয়াজ- 50 গ্রাম
কালো এলাচ- ১টি
সোয়াবিন- ১কাপ
লাল মরিচের গুঁড়ো- ১ চা চামচ
চাট মশলা- ১ চা চামচ

প্রণালী:

সয়াবিনগুলি একটি বড় পাত্রে প্রায় আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এর পরে, একটি প্যান মাঝারি আঁচে রাখুন এবং এতে কিছুটা নুন দিন। জল ফুটে গেলে এতে ভেজানো সয়াবিন গুলো দিয়ে দিন এবং ১০-১২ মিনিটের জন্য সিদ্ধ করুন। হয়ে গেলে সেগুলো একপাশে রেখে দিন।

অল্প আঁচে প্যান গরম করুন এবং এতে সামান্য তেল গরম করুন। তেল পর্যাপ্ত গরম হয়ে এলে প্যানে জিরা, আস্ত মরিচ, কালো এলাচ এবং কালো মরিচ দিন। তারপরে, প্যানে কাটা পেঁয়াজ যোগ করুন এবং কিছুক্ষণ রান্না করুন। পেঁয়াজ লাল হয়ে এলে এতে ছোলার ডাল দিন। ভালো করে মিক্স করতে নাড়তে নাড়তে কড়াইতে হলুদ, লাল মরিচ গুঁড়ো, নুন এবং গরম মশলা দিন।

এবার সিদ্ধ সোয়াবিন ভাল করে চটকে দিন। মশলা গুলো ভাল করে মিশিয়ে নিন ঐ মিশ্রনের সঙ্গে। দিয়ে মিক্সিতে ভাল করে পেস্চ করে নিন। কিছুক্ষণ ঠাণ্ডা হতে দিন। তারপর মিশ্রনটি থেকে ছোট ছোট বলের আকরে তৈরি করুন। সুজি আর কর্নফ্লাওয়ারে ভাল করে কোট করুন। অল্প আঁচে তেলে ছাড়ুন। বেশ কিছুক্ষণ ভাজার পর লাল হয়ে এলে তুলে নিন। এবার গরম গরম সোয়া টিক্কা পরিবেশন করুন।