Salad: সকালবেলা তৈরি কাঁচা স্যালাদ লাঞ্চে খাচ্ছেন? মারাত্মক ভুল করছেন

Nutrition Tips: আয়ুর্বেদ চিকিৎসকের মতে, কাঁচা স্যালাদ সকলেই যে হজম করতে পারে তা কিন্তু নয়। এখন অস্বাস্থ্যকর লাইফস্টাইলের কারণে অনেকেই পেটের সমস্যায় ভোগেন।

Salad: সকালবেলা তৈরি কাঁচা স্যালাদ লাঞ্চে খাচ্ছেন? মারাত্মক ভুল করছেন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 11:47 AM

Ayurvedic Tips in Bengali: স্বাস্থ্যকর খাবার খাওয়ার জন্য, ওজন কমানোর জন্য অনেকেই স্যালাদকে বেছে নেন। কিন্তু সব ধরনের স্যালাদ আদৌ আপনার জন্য পুষ্টিকর তা কি বিচার করে দেখেছেন? মধ্যবিত্ত লাঞ্চে দু কুচি শসা, টমেটো পেঁয়াজ কেটে নিয়ে বসে ঠিকই কিন্তু এতে কাজের কাজ কিছুই হয় না। আবার এমনও অনেকেই রয়েছেন যাঁরা ওজন কমাবেন বলে সারাদিন স্যালাদের উপর বেঁচে রয়েছেন। এটাও কিন্তু শরীরের পক্ষে ক্ষতিকর। তাছাড়া স্যালাদ তৈরির সময়ও আমরা এমন বেশ কিছু ভুল করে থাকি যার জন্য আমাদের পরে মাশুল গুনতে হয়। সেই সম্পর্কেই যাবতীয় তথ্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন আয়ুর্বেদ চিকিৎসক ডিম্পল জাংদা।

আয়ুর্বেদ চিকিৎসক ডিম্পল জাংদা তাঁর শেয়ার করা ভিডিয়োতে বলেছেন, কাঁচা স্যালাদ সব সময় যে শরীরের জন্য উপকারী তা নয়। পাশাপাশি তিনি বলেছেন, বেশিরভাগ মানুষ স্যালাদ তৈরির সময় প্রাথমিক কিছু ভুল করে থাকে, যা আদতে শরীরের উপর খারাপ প্রভাব ফেলে। এই পরিস্থিতিতে আপনি ডিম্পলের শেয়ার করা টিপস মেনে চলতে পারেন।

একমাত্র হজমশক্তি উন্নত থাকলে আপনি কাঁচা স্যালাদ খেতে পারেন। আয়ুর্বেদ চিকিৎসকের মতে, কাঁচা স্যালাদ সকলেই যে হজম করতে পারে তা কিন্তু নয়। এখন অস্বাস্থ্যকর লাইফস্টাইলের কারণে অনেকেই পেটের সমস্যায় ভোগেন। এই পরিস্থিতিতে কাঁচা স্যালাদ স্বাস্থ্যের আরও ক্ষতি করতে পারে।

অনেকেই পালং শাক, লেটুস, বাঁধাকপির পাতা ইত্যাদি স্যালাদ হিসেবে কাঁচা খান। এগুলো অন্ত্রের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। এতে অনেকেই পেট ফুলে যাওয়া, গ্যাসের মতো সমস্যার সম্মুখীন হন। পাশাপাশি শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। এর চেয়ে আপনি এই শাক-যুক্ত সবজিগুলো সেদ্ধ করে খেতে পারেন। এতে হজম স্বাস্থ্যের উপর কোনও প্রভাব পড়বে না। তবে আপনি শসা, গাজর, টমেটো কাঁচা খেতে পারেন। এগুলো হজম ক্ষমতার উপর বেশি প্রভাব ফেলে না।

অনেকেই রয়েছেন যাঁরা ফল ও সবজি একসঙ্গে মিশিয়ে স্যালাদ বানিয়ে খান। আয়ুর্বেদের মতে, এটাও কিন্তু ক্ষতিকারক। এতেও স্বাস্থ্যের উপর গুরুত্বর প্রভাব পড়ে। ফল ও সবজি কখনওই একসঙ্গে খাওয়া উচিত নয়। এতে আপনার লিভারের উপর কু-প্রভাব পড়ে। ফল শরীরে হজম হতে সময় নেয় ৩ ঘণ্টা, অন্যদিকে সবজি হজম হতে সময় নেয় ৬ ঘণ্টা। তাই এই দুটো একসঙ্গে খাবেন না।

অনেকেই রয়েছেন যাঁরা ব্রেকফাস্ট থেকে শুরু করে ডিনার সব সময় স্যালাদের উপর বেঁচে থাকেন। কিন্তু এতে কি কোনও উপকার পাওয়া যায়? স্যালাদ খাওয়ার আদর্শ সময় হল বিকালবেলা। এই সময় স্যালাদ খেলে দ্রুত হজম হয়ে যায় এবং শরীরে কোনও প্রভাব পড়ে না।

লাঞ্চে স্যালাদ খাবেন বলে সকালবেলা স্যালাদ কেটে টিফিন নিয়ে যাচ্ছেন? মারাত্মক ভুল করছেন। স্যালাদ সব সময় তাজা খাওয়া উচিত। আয়ুর্বেদের মতে, এক ঘণ্টারও বেশি সময় ধরে যদি স্যালাদ তৈরি করা থাকে তাহলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।