সরস্বতী পুজোর ভোগ: খিচুড়ি ছাড়া আর কী কী রাখতে পারেন মেনুতে 

সাবেকি ভোগ মানেই খিচুড়ি, লাবড়া, গোটাসিদ্ধ, পায়েশ, চাটনি, পাঁপড় এবং শেষ পাতে মিষ্টি থাকবেই। তবে চাইলে আপনি ভোগের রান্নায় আনতে পারেন একটু নতুন স্বাদ।

  • TV9 Bangla
  • Published On - 13:16 PM, 16 Feb 2021
সরস্বতী পুজোর ভোগ: খিচুড়ি ছাড়া আর কী কী রাখতে পারেন মেনুতে 
সরস্বতী পুজোর ভোগ

আজ সরস্বতী পুজো। বাগদেবীর আরাধনায় মেতেছেন সকলেই। আর সরস্বতী পুজো মানেই জমিয়ে ভোগ খাওয়া। সাবেকি ভোগ মানেই খিচুড়ি, লাবড়া, গোটাসিদ্ধ, পায়েশ, চাটনি, পাঁপড় এবং শেষ পাতে মিষ্টি থাকবেই। সরস্বতী পুজোর অঞ্জলি দেওয়ার পর সাধারণত নিরামিষ খাওয়ারই রীতি রয়েছে বাঙালি বাড়িতে। তবে চাইলে আপনি ভোগের রান্নায় আনতে পারেন একটু নতুন স্বাদ।

১) পুজোর কাজ করতে করতে খুব ব্যস্ততায় কাটছে সকালটা? ভোগ বানানোর জন্য সময়ই করে উঠতে পারছেন না? আপনার কাছে রয়েছে ম্যাজিকের মতো চটজলদি অপশন। বানিয়ে ফেলুন নিরামিষ পোলাও এবং পনিরের রেসিপি। শুধু দু-টো পদেই হয়ে যাবে পুজোর ভোগ।

২) খিচুড়ি ছাড়া আপনি পুজোর ভোগ ভাবতেই পারেন না? তবে পোলাওয়ের চাল দিয়ে ঝটপট বানিয়ে ফেলুন ভুনা খিচুড়ি। তাতে আপনার সময়ও বাঁচবে, খিচুড়িও রান্না হবে।

৩) ভুনা খিচুড়ির সঙ্গে সাধারণত ফুলকপি-আলুর তরকারি হয়ে খাকে। তবে এখন বাঁধাকপি নতুন উঠেছে বাজারে। আপনি বাঁধাকপি দিয়ে নিরামিষ পদও করতে পারেন।

আরও পড়ুন: চাটনিতেও রয়েছে পুষ্টিগুণ, জানুন স্বাস্থ্যের পক্ষে ভাল এমন চারটি চাটনির খুঁটিনাটি

৪) ভাত জাতীয় খাবার না খেতে চাইলে নিরামিষ হিঙের কচুরি বা কড়াইশুঁটির কচুরি রান্না করতে পারেন। সঙ্গে মাখা-মাখা আলুর দম হলেই দুপুরের ভোগ একদম জমে ক্ষীর।

৫) বসন্ত পঞ্চমীর দিন স্নান সেরে, শুদ্ধ বস্ত্রে পুজোর অঞ্জলি সেরে তবেই কুল খেতে পারবেন। এমনটাই ছোট থেকে মানেন তো আপনি? আগেভাগে একটা কুল খেলেই কিন্তু সরস্বতী ঠাকুর পাপ দেবে। কুল আগে খাওয়া যাবে না ঠিকই, তবে রান্না তো করা যাবে। বানিয়ে ফেলুন টক-ঝাল-মিষ্টি কুলের চাটনি।