চা-কফির সঙ্গে মুখরোচক স্ন্যাকসে জমুক সান্ধ্য আড্ডা, থাকুক মিষ্টিমুখের আয়োজনও

এইসব খাবার বছরভর ঘরোয়া আড্ডায় আপনার সঙ্গী হতে পারে। হঠাৎ করে যদি বাড়িতে অতিথি এসে পড়েন, তাহলেও চটজলদি বানিয়ে ফেলা যায় এইসব খাবার।

চা-কফির সঙ্গে মুখরোচক স্ন্যাকসে জমুক সান্ধ্য আড্ডা, থাকুক মিষ্টিমুখের আয়োজনও
সন্ধের আড্ডায় টক-ঝাল-মিষ্টি চাট পছন্দ করেন সকলেই।
Follow Us:
| Updated on: Mar 28, 2021 | 6:04 PM

করোনা সতর্কতায় এবছর অনেকেই দোল খেলেননি। বাড়িতে বয়স্ক মানুষ বা বাচ্চা থাকলে তো অতিরিক্ত সতর্কতা নিতেই হবে। কিন্তু উৎসবের দিনটা মোটেই আর পাঁচটা সাধারণ দিনের মতো কাটাতে ইচ্ছে করে না। তাই হয়তো অনেকেই সন্ধেবেলা বাড়িতেই ছোটোখাটো ভুরিভোজের আয়োজন করেছেন।

দোলের সান্ধ্য আড্ডার মেনুতে স্পেশ্যাল কিছু আইটেম তো থাকতেই হয়। তবে এইসব খাবার বছরভর ঘরোয়া আড্ডায় আপনার সঙ্গী হতে পারে। হঠাৎ করে যদি বাড়িতে অতিথি এসে পড়েন, তাহলেও চটজলদি বানিয়ে ফেলা যায় এইসব খাবার।

দেখে নিন কম সময়ে কী কী তৈরি করতে পারবেন-

ফুচকা, পাপড়ই চাট, আলুকাবলি- চাট জাতীয় যেকোনও আইটেমই সহজে বানিয়ে ফেলা যায়। এখন গরম পড়ে গিয়েছে। তাই টক দিয়ে বানিয়ে নিতে পারেন দহি ভাল্লা কিংবা দই বড়া। এছাড়া টক-মিষ্টি ফুচকা, পাপড়ি চাট, আলুকাবলি কিংবা আলুচাট তো রয়েইছে।

পাও ভাজি, বড়া পাও- সন্ধের আড্ডা জমতে পারে এই দুই মারাঠি খাবারে। টক-ঝাল স্বাদের এই খাবারে একটু অন্য স্বাদ আনতে যোগ করুন চিজ। আর পরিবেশন করুন নানা রকমের চাটনি বা সস দিয়ে।

চপ, শিঙাড়া- বাঙালির বড় পছন্দের জিনিস তেলেভাজা অর্থাৎ চপ আর শিঙাড়া। বাড়িতেই বানিয়ে ফেলা যায়। চা-কফির সঙ্গে গরম গরম চপ কিংবা শিঙাড়া খেতেও ভাল লাগে। এছাড়াও তৈরি করতে পারেন বিভিন্ন রকমের পকোড়া। চায়ের সঙ্গে ঝালমুড়ি বা মশলামুড়িও খেতে লাগে বেশ।

একটু খাটাখাটনি করতে চাইলে রোল, চাউমিন, কাটলেট, মোগলাই— বাড়িতে বানানো যায় সবই। ডিমের ডেভিল কিংবা ব্রেড পকোড়া চা-কফির সঙ্গে খেতে বেশ ভাল লাগে।

শুধু টক-ঝাল স্ন্যাকস নয়, থাকুক মিষ্টিমুখের আয়োজন-

বেসনের লাড্ডু, কাজুবরফি, সিমাইয়ের পায়েস, জিলিপি, গরম পান্তুয়া— স্ন্যাক্সের সঙ্গে মিষ্টি জিসেবে এইসব খাবার দিলে চেটেপুটে খাবেন অতিথিরা।

যাঁরা চা-কফি পছন্দ করেন না তাঁদের জন্য রাখতে পারেন দইয়ের শরবত, ঘোল বা ছাস। এছাড়া পুদিনা-লেবুর শরবত কিংবা আমপান্না অথবা তরমুজ বা লিচুর শরবতও গরম কালে খেতে বেশ ভাল লাগে।