‘Idli ATM’: ভেন্ডিং মেশিনে টাকার বদলে বেরিয়ে আসছে সুস্বাদু গরমাগরম ইডলি! ভাইরাল ভিরমি খেল নেটদুনিয়া

Idli Vending Machine: ফ্রেশহট-এর স্টোরে সাতদিন রাতদিন ইডলি তৈরি করতে পারে এমন মেশিন বসানো হয়েছে। মেশিনটি ১২ মিনিটে ৭২টি ইডলি তৈরি করতে সক্ষম! এমনকী ইডলির সঙ্গে পডি এবং চাটনিও দিচ্ছে যন্ত্রটি!

‘Idli ATM’: ভেন্ডিং মেশিনে টাকার বদলে বেরিয়ে আসছে সুস্বাদু গরমাগরম ইডলি! ভাইরাল ভিরমি খেল নেটদুনিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 6:50 AM

অর্থ নয়, এই এটিএম-এ মিলবে ইডলি! হ্যাঁ, বেঙ্গালুরুতে ‘ইডলি বট’ বা ‘ইডলি এটিএম’ বেরিয়ে আসছে একের পর এক ইডলি! এহেন আশ্চর্য ভিডিও দেখে চমকে গিয়েছে নেটিজেনরা। সোশ্যাল মিডিয়ায় হু হু করে ভাইরাল হয়েছে ভিডিওটি। সকলেই বারবার রিওয়াইন্ড করে দেখছেন ভিডিওটি। তামাম ইডলি প্রেমীদের মুখ থেকে লালা গড়িয়ে পড়েছে উষ্ণ, ধোঁয়া ওঠা ইডলির ভেন্ডিং মেশিন দেখে! স্বয়ংক্রিয় ইডলি প্রস্তুতের মেশিন বসানো হয়েছে বেঙ্গালুরুর ফ্রেশহট স্টোরে। ফ্রেশহট একটি স্টার্টআপ সংস্থা যা খাদ্য তৈরির রোবট বানায়!

ফ্রেশহট-এর স্টোরে সাতদিন রাতদিন ইডলি তৈরি করতে পারে এমন মেশিন বসানো হয়েছে। মেশিনটি ১২ মিনিটে ৭২টি ইডলি তৈরি করতে সক্ষম! এমনকী ইডলির সঙ্গে পডি এবং চাটনিও দিচ্ছে যন্ত্রটি!

কীভাবে পাওয়া যাবে মেশিন থেকে ইডলি? ভিডিওয় দেখা যাচ্ছে, পদ্ধতি খুব সোজা। অর্থাৎ সাধারণ যে কোনও ওয়েবসাইটে গিয়ে অনলাইনে পণ্য অর্ডার দেওয়ার মতোই সহজ। ফ্রেশহটের স্টোরে ঢুকে প্রথমে ইডলি এটিএম-এর কাছে রাখা কিউআর কোড স্ক্যান করলেই মোবাইলে খুলে যাবে মেনুকার্ড। এবার মেনুকার্ড থেকে দেখে খাবার রাখতে হবে কার্টে। কার্টে থেকে অর্ডার প্লেস করে মেটাতে হবে টাকা। এরপর আপনার মোবাইলে আসা কিউআর কোড স্ক্যান করতে দিতে হবে এটিএম-এর একটি স্ক্রিনে। এবার বাকি কাজ ছেড়ে দিন এটিএম-এর হাতে! একটা পাত্রে ঢেকে ঢুকে এটিএম থেকে বেরিয়ে আসবে গরমাগরম ইডলি! এমনকী পাত্রগুলিও পরিবেশবান্ধব। কোনও প্লাস্টিকও ব্যবহার করা হয়নি।

ফ্রেশহটের প্রতিষ্ঠাতা শরণ হিরেমথ এবং সুরেশ চন্দ্রশেখরণ। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শরণ হিরেমথ জানিয়েছেন, ২০১৬ সালে হঠাৎই পরিকল্পনাটি তাঁর মাথায় আসে। সেইসময় তাঁর মেয়ে খুব অসুস্থ ছিল এবং দিনরাত তার দেখভাল করতে হচ্ছিল। ফলে রাতে গরম ইডলি খেতে ইচ্ছে করলেও তা তাঁর জুটত না। কারণ সেইসময় সব রেস্তোরাঁ বন্ধ হয়ে যেত।

‘যে কোনও সময়ে এই ধরনের খাদ্য পাওয়ার উপায় ছিল একটাই— অটোমেটিক মেশিন তৈরি।’— বলেছেন শরণ হিরেমথ। জানা গিয়েছে তিনি একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার।

আরও জানা গিয়েছে, প্রথমে ইডলি তৈরির জন্য যন্ত্র বানানো হয়। তারপর নজর দেওয়া হয় ইডলির গুণগত মান উন্নত করার দিকে। এছাড়া দিনরাত সাতদিন কাজ করার মতো করে উন্নতও করতে হয় মেশিনটিকে।

দক্ষিণ ভারতীয় ব্রেকফাস্ট তৈরির ক্ষেত্রে এমন রোবট বানানোর উদ্যোগ এই প্রথম! বেঙ্গালুরুর দু’টি জায়গায় ফ্রেশট রয়েছে। তবে আগামী দিনে অফিস ও এয়ারপোর্টেও ফ্রেশট খোলার ভাবনা রয়েছে তাদের।

ভেন্ডিং মেশিনের সাহায্যে রোবটের দ্বারা তৈরি এমন টাটকা খাবার পরিবেশনের ভাবনা কিন্তু সত্যিই প্রশংসার দাবি রাখে। ভারতেও যে এমন উন্নত কাজ করা যায় তা দেখিয়ে দিয়েছে ফ্রেশহট!