Milk For Sugar: দুধের সঙ্গে এই তিন উপাদান মেশালেই জোরদার কাজ করে ইনসুলিন, বাড়বে না ব্লাডসুগারও!

Diabetes: নিয়মিত সুগার পরীক্ষা অবশ্যই করাবেন। যদি তাতে রক্ত শর্করার মাত্রা বাড়তির দিকে থাকে তাহলে প্রথম থেকেই সচেতন হতে হবে

Milk For Sugar: দুধের সঙ্গে এই তিন উপাদান মেশালেই জোরদার কাজ করে ইনসুলিন, বাড়বে না ব্লাডসুগারও!
সুগার নিয়ন্ত্রণে রাখতে এই দুধই সেরা
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jul 14, 2022 | 9:24 AM

ডায়াবেটিস নিয়ে রোজ একাধিক কথা বলা হলেও মানুষের সচেতনতা সেই ভাবে বাড়েনি। বরং চলতি হাওয়াতেই সকলে গা ভাসিয়ে দিয়েছেন। পাড়ার মোড়ে নিত্য নতুন খাবারের দোকান হচ্ছে। বেশিরভাগ দোকানের মেন্যুতেই থাকছে ভাজা-ভুজি থেকে শুরু করে রোল, মোমো, চাউমিন। ফুড টেস্টিং অথবা ফুগ ভ্লগিং- এর নামে সকলে তা দেদার সাঁটিয়েও দিচ্ছেন। এই লোভ আর রসনাতৃপ্তির উদ্বৃত্ত হল কোলেস্টেরল, সুগার এবং প্রেশার। এই অতিরিক্ত খাওয়া-দাওয়ায় শরীর খারাপ করলে কিছুদিন বন্ধ থাকে, আবার সেই এক রুটিন। ফলে এই সব লাইফস্টাইল ডিজিজের কোনও স্থায়ী সমাধান নেই। যতক্ষণ পর্যন্ত না নিজের অভ্যাস, স্বভাবে পরিবর্তন আসছে ততক্ষণ পর্যন্ত ডায়াবেটিসের মত সমস্যা ঠেকিয়ে রাখা দায়।

নিয়মিত সুগার পরীক্ষা অবশ্যই করাবেন। যদি তাতে রক্ত শর্করার মাত্রা বাড়তির দিকে থাকে তাহলে প্রথম থেকেই সচেতন হতে হবে। অগন্যায় থেকে ইনসুলিন হরমোনের ক্ষরণ বন্ধ হলেই তখন ডায়াবেটিসের সম্ভাবনা দেখা দেয়। অতিরিক্ত সুগার রক্তেই থেকে যায়। ফলে চড়চড়িয়ে বাড়তে থাকে সুগারের মাত্রা। যে কারণে প্রথম থেকেই ডায়েট, শরীরচর্চার উপর বিশেষ জোর দেন চিকিৎসকেরা। সুগার বাড়লে প্রয়োজনে ওষুধ তো খেতেই হবে। সঙ্গে মেনে চলুন ঘরোয়া এই কয়েকটি টোটকাও। এতে নিজে সুস্থ থাকবেন। সেই সঙ্গে ইনসুলিন হরমোনও ঠিক মত কাজ করবে। সুগার হলে অনেকেই দুধ খাওয়া বন্ধ করে দেন। যদিও এই দুধ খাওয়ার সঙ্গে সুগার বাড়ার কোনও যোগ নেই। অনেকে দুধ হজম করতে পারেন না। তবে যাঁদের দুধে সমস্যা নেই বা দুধ খেলে গ্যাসের সমস্যা হয় না তাঁরা এই ভাবে দুধ খেতে পারেন।

দুধ-হলুদ

হলুদ দুধের উপকারিতা নিয়ে নতুন করে বলার কিছু নেই। শরীরের একাদিক রোগ আটকাতে জুড়ি মেলা ভার হলুদ দুধের। ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে যদি নিয়ম করে খেতে পারেন। এছাড়াও এই দুধের মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য- যা রক্ত শর্করাকে নিয়ন্ত্রণে রাখে। নিয়ম করে এই দুধ খেলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

দুধ-আমন্ড

আমন্ড গুঁড়ো করে দুধে মিশিয়ে খেলে শুধুই যে খেতে ভাল লাগে তা নয় একই সঙ্গে তা ডায়াবেটিসের রোগীদের জন্যও উপকারী। বাদামের মধ্যে রয়েছে একাধিক পুষ্টি। যা রক্তে শর্করার পরিমাণ কমানোর পাশাপাশি একাধিক রোগের হাত থেকেও রক্ষা করে। হাড় শক্ত করে। শরীরে ক্যালশিয়ামের অভাব পূরণ করে।

দুধ-দারুচিনি

এই খবরটিও পড়ুন

দারুচিনির গুঁড়ো দুধে মিশিয়ে খেলেও ভাল ফল পাওয়া যায়। দারুচিনিতে রয়েছে ক্যালসিয়াম, আলফা-ক্যারোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট, লাইকোপিন, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা শরীরের জন্য উপকারী। প্রতিদিন এই দুধ খেলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে রাখা যায়। তবে এই তিন দুধ খাওয়ার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না। নিজের শরীর বুঝে তবেই খান।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla