Recipe: মিষ্টি হতে হবে স্বাস্থ্যকর; তৈরি করুন আনারসের শিরা

ঐতিহ্যবাহী ভারতীয় ডেসার্ট যদি খেতেই হয় তাহলে এবার স্বাস্থ্যকর কিছু খাওয়া দরকার। তাই সুস্বাদু ও স্বাস্থ্যকর যদি মিষ্টি খেতেই হয় তাহলে এবার বাড়িতে তৈরি করুন আনারসের শিরা।

Recipe: মিষ্টি হতে হবে স্বাস্থ্যকর; তৈরি করুন আনারসের শিরা
আনারসের শিরা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 7:35 AM

উত্‍সবের রেশ এখনও কাটেনি। কিন্তু তা বলে কী আর মিষ্টি খাওয়া বন্ধ রাখা যায় নাকি! ঐতিহ্যবাহী ভারতীয় ডেসার্ট যদি খেতেই হয় তাহলে এবার স্বাস্থ্যকর কিছু খাওয়া দরকার। হালুয়া ভারতীয়রা নানাভাবে বানিয়ে থাকেন। গাজরের হালুয়া, লাউয়ের হালুয়া, বিটের হালুয়া আরও নানা উপাদান দিয়ে তৈরি করা হয় হালুয়া। তাই সুস্বাদু ও স্বাস্থ্যকর যদি মিষ্টি খেতেই হয় তাহলে এবার বাড়িতে তৈরি করুন আনারসের শিরা।

আনারসের এই পদ আনারসের কেশারি নামেও পরিচিত। আনারস ও সুজি দিয়ে তৈরি এই পদ দক্ষিণ ভারতের যে কোনও অনুষ্ঠানে ও উত্‍সবে অত্যন্ত জনপ্রিয় একটি ডেসার্ট। সুস্বাদু এই মিষ্টির ডিশটি একবার খেলে বার বার প্রেমে পড়বেন, নিঃসন্দেহে। জিভে জল আনা এই ঐতিহ্যবাহী রেসিপিটি আনারস, সুজি, কাজুবাদাম, চিনি, ঘি, কেশর দিয়ে তৈরি হয়।

আনারসের শিরা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপাদান-

  1. ১ কাপ সুজি
  2. ৩/৪ কাপ ঘি
  3. ১ বাটি আনারস (ছটো টুকরো করে কাটা)
  4. ১/২ কাপ চিনি
  5. পরিমাণ মত কাজু, কিসমিস, আমন্ড
  6. ১ চা চামচ কেশর
  7. ১/২ চা চামচ এলাচ গুঁড়ো
  8. ৩ কাপ জল (যে কাপ মেপে সুজি নেওয়া হবে সেই কাপেই জল নিতে হবে)

আনারসের শিরা তৈরি করার পদ্ধতি-

প‍্যানে ঘি গরম করে বাদাম আর কিসমিসকে একটু ভেজে তুলে নিন। এবার ওই প‍্যানেই ২ চামচ ঘি দিয়ে কম আঁচে সুজিকে রোস্ট করতে হবে যতক্ষণ না সুজির রঙ পরিবর্তন হচ্ছে। সুজি রোস্ট হয়ে গেলে সুজিটা তুলে নিয়ে আলাদা করে রাখুন। এবার আনারসটা ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। আবার প‍্যানে ঘি গরম করুন এবং তাতে আনারসের টুকরো গুলো দিয়ে দিন। তার সঙ্গে ১ চামচ চিনি দিয়ে ভাজতে থাকুন। আনারসের রঙ পরিবর্তন হলে তাতে জল ঢেলে ফুটিয়ে নিন। এইসময় জলে কেশর দিতে হবে।

জল ফুটতে লাগলে সুজি মিশিয়ে কম আঁচে ক্রমাগত নাড়তে থাকুন। জল কমে এলে তাতে চিনি, এলাচ আর বাদাম দিয়ে দিন। মিশ্রণটি ক্রমাগত নাড়তে থাকুন। মিশ্রণটি একটু ঘন হলে বাকি ঘি মিশিয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনার আনারসের শিরা। শেষ পাতে গরম গরম পরিবেশন করুন আনারসের শিরা।

আরও পড়ুন: কোফতার প্রতি কামড়ে পাবেন চিজ! চট জলদি তৈরি করে ফেলুন চিকেন ও চিজের এই যুগলবন্দী

আরও পড়ুন: মাটির হাঁড়িতে তৈরি করা মাংসের ঝোল খেতে চান? দেরি কীসের, চটপট তৈরি করে ফেলুন

আরও পড়ুন: স্বাস্থ্যকর খাবারের সন্ধানে রয়েছেন? গার্লি‌ক টোস্টের পরিবেশন করুন কুমড়োর স্যুপ