Veg Recipe: নিরামিষে অরুচি? এই ভাবে পনির বানালে চেটেপুটে খাবে বাড়ির টিএজ় সদস্যও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Nov 03, 2022 | 4:24 PM

Paneer Recipe: পনিরের মতো সুস্বাদু খাবার কমই আছে। আর যদি পনিরেও টুইস্ট আনা যায় তাহলে জমে যেতে পারে ডিনার।

Veg Recipe: নিরামিষে অরুচি? এই ভাবে পনির বানালে চেটেপুটে খাবে বাড়ির টিএজ় সদস্যও

লক্ষ্মীবারে অনেকেই নিরামিষ খাবার খান। হিন্দু ধর্মে লক্ষ্মীবারে নিরামিষ খাওয়ার চল রয়েছে। কিন্তু ধর্ম বাদেও স্বাস্থ্যের জন্য সপ্তাহে দু-একবার নিরামিষ খাবার খাওয়া উপকারী। এতে শরীর ভাল থাকে। আয়ুর্বেদেও নিরামিষ খাবারের উল্লেখ রয়েছে। কিন্তু সমস্যা হল, অনেকেই নিরামিষ খাবার খাওয়া পছন্দ করেন না। বেশিরভাগ মানুষের ধারনা নিরামিষ খাবার নাকি সুস্বাদু হয় না। পনিরের পদে বদলে যেতে পারে এই ধারণা। পনিরের মতো সুস্বাদু খাবার কমই আছে। আর যদি পনিরেও টুইস্ট আনা যায় তাহলে জমে যেতে পারে ডিনার। পনিরের পদের সংখ্যাও অগণিত। সেই তালিকা থেকেই বাহারি পনিরের রেসিপি এনেছি আপনার জন্য। বাহারি পনির তৈরি করারও যেমন সহজ, তেমনই সুস্বাদু খেতে। সর্বোপরি এটি নিরামিষ পদ। পেঁয়াজ, রসুনের কোনও গল্প নেই বাহারি পনির তৈরিতে। তাহলে চলুন দেখে নেওয়া যাক বাহারি পনিরের সহজ রেসিপি।

বাহারি পনির তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ: 

৩৫০ গ্রাম পনির, ২টো আলু (সেদ্ধ করে কিউব আকারে কেটে নেবেন), ১টা বড় টমেটো, ২ চামচ আদা বাটা, ২টো কাঁচা লঙ্কা, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, পরিমাণমতো তেল বা ঘি, স্বাদ অনুযায়ী নুন, এক চিমটে চিনি, ১টা তেজপাতা আর ১ চা চামচ পাঁচফোড়ন।

বাহারি পনির তৈরি করার সহজ পদ্ধতি:

৩০০ গ্রাম পনির কিউব আকারে কেটে নিন। ছোট ছোট টুকরো করবেন। বাকি ৫০ গ্রাম পনির কাঁচা লঙ্কা ও টমেটোর সঙ্গে মিক্সিতে দিয়ে মসৃণ পেস্ট বানিয়ে নিন। এবার টুকরো করে রাখা পনির নুন মাখিয়ে হালকা করে ভেজে রাখুন। ভেজে রাখা পনির জলে ডুবিয়ে রাখবেন। এতে পনির নরম হবে। এই টোটকা আপনি যে কোনও পনিরের পদ রাঁধার সময় কাজে লাগাতে পারেন।

এই খবরটিও পড়ুন

এবার কড়াইতে ঘি কিংবা তেল গরম করুন। এতে তেজপাতা ও পাঁচফোড়ন দিন। গন্ধ বের হতে শুরু করলে এতে আদা বাটা দিয়ে দিন। সামান্য হলুদ গুঁড়ো দিয়ে দিন। মশলাটা ভাল করতে কষতে থাকুন। মশলা কষা হয়ে গেলে এতে ২ কাপ মতো গরম ঢেলে দিন। এই সময় এতে নুন ও চিনি মিশিয়ে দেবেন। ঝোল ফুটে উঠলে এতে জলে ভিজিয়ে রাখা পনিরের টুকরোগুলো দিয়ে দিন। পনিরের মিশ্রণটা দু’বার ফুটে উঠলে টমেটো পনিরের মসৃণ পেস্টটা দিয়ে দিন। শেষে এতে গরম মশলা দিয়ে দিন। ঝোল মাখা মাখা হলে উপর দিয়ে ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। রুটির সঙ্গে পরিবেশন করুন বাহারি পনির।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla