Sticker on Fruits: ফলের গায়ে লাগানো স্টিকার খাওয়াও যায়, কী বলছে FSSAI?

Fruit Stickers: কিছু মানুষ মনে করেন, এই ফলের গায়ে যে স্টিকারগুলো লাগানো থাকে সেগুলো খাওয়াও যায়। কিন্তু সত্যি কি সেটাই?

Sticker on Fruits: ফলের গায়ে লাগানো স্টিকার খাওয়াও যায়, কী বলছে FSSAI?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 4:09 PM

বাজারে এখন মরশুমি ফল ছেয়ে গিয়েছে। বাজার করতে গেলেই দেখা যায় বিভিন্ন ফলের গায়ে কাগজের ছোট্ট স্টিকার লাগানো রয়েছে। কখনও মনে হয়েছে ফলের গায়ে কেন এই ধরনের স্টিকার লাগানো থাকে? অনেকে ভেবেই নেন যে, স্টিকার লাগানো এই ধরনের ফলগুলোর গুণগত মান ভাল। আবার অনেকের ধারণা এই ধরনের ফলগুলো রাজ্য বা শহরের বাইরে থেকে আমদানি করা হয়। আবার কিছু মানুষ মনে করেন, এই ফলের গায়ে যে স্টিকারগুলো লাগানো থাকে সেগুলো খাওয়াও যায়। কিন্তু সত্যি কি সেটাই? নাকি এর পিছনে লুকিয়ে অন্য কোনও সত্যি?

‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া’ বা ‘এফএসএসএআই’ সম্প্রতি একটি টুইট করেছে ফলে এই স্টিকার ব্যবহার করা নিয়ে। এফএসএসএআই জানিয়েছে, পৃথিবীর বিভিন্ন দেশে ফল ও সবজির উপর এই ধরনের স্টিকার ব্যবহার করা হয়। এটি ফলের গুণগত মান, দাম এবং কীভাবে এই ফলটি উৎপাদিত হয়েছে তা বোঝায়। কিন্তু ভারতে এই ধরনের স্টিকার ব্যবহার করা হয় পণ্যটি ভাল তা বোঝানোর জন্য। বেশিরভাগ মানুষের ধারণা ফলে স্টিকার লাগানো আছে মানেই ভাল। কিন্তু ভারতে এমন কোনও নিয়ম মেনে ফলে স্টিকার লাগানো হয় না। তাই এটা মেনে নেওয়ার কোনও কারণ নেই যে স্টিকার লাগানো ফল দাম দিয়ে কিনলে আপনি ঠকবেন না।

কিন্তু বিশ্বের অন্যান্য দেশে এই স্টিকার ব্যবহার করা হয় ফল বা সবজির গুণগত মান ব্যবহার করা জন্য। পাশাপাশি ওই স্টিকার আপনি চাইলে খেতেও পারেন। বিশ্বের বিভিন্ন দেশে ফলের গায়ে যে স্টিকার লাগানো থাকে তা খেলে শরীরের খুব বেশি ক্ষতি হয় না। তবে এই স্টিকার খাওয়ার পরামর্শ দেয় না ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এফডিএ-এর মতে, এই স্টিকারগুলো বোঝায় যে, ফল ও সবজিগুলো খাওয়ার যোগ্য। কিন্তু স্টিকারগুলো আদৌ খাওয়া যায় কি না এ বিষয়ে কোন সুস্পষ্ট তথ্য নেই। কিন্তু এই কাজটাই যদি আপনি ভারতে দাঁড়িয়ে করেন, তাহলে কিন্তু মারাত্মক ভুল করবেন।

এফএসএসএআই-এর মতে, ভারতে ফলের গায়ে স্টিকার লাগানো হয় ওই পণ্যের খুঁত ঢাকার জন্য। ভারতে ফলের গায়ে যে স্টিকার লাগানো থাকে তাতে আঠা ব্যবহার করা হয়। সুতরাং, এই ফল কেনার আগে আপনাকে সাবধান থাকতে হবে। এই ধরনের ফল আগে ভাল করে ধুয়ে নিন। তারপর সেটা খান। আর ওই স্টিকার খাওয়ার কোনও প্রশ্নই ওঠে না। ভুল করেও স্টিকার সমেত ফল খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।