Food For Diabetes: বিরিয়ানি খাওয়ার আগে পেট ভরান স্যালাডে! বাড়বে না সুগার

Blood Sugar: সুগার থাকলে পেট খালি রাখবেন না একেবারেই। এতে কিন্তু চড়চড়িয়ে বাড়বে সুগারের মাত্রা

Food For Diabetes: বিরিয়ানি খাওয়ার আগে পেট ভরান স্যালাডে! বাড়বে না সুগার
এই ভাবে বিরিয়ানি খেলে বাড়বে না সুগার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 7:11 AM

বিশ্বজুড়ে নিঃশব্দ ঘাতকের মতই থাবা বসাচ্ছে ডায়াবেটিস। বাড়ছে সুগার আক্রান্তের সংখ্যা ডায়াবেটিসের সঠিক কারণ এখনও পর্যন্ত জানা না গেলেও এর জন্য যে মূলত দায়ী আমাদের রোজকারের জীবনযাত্রা একথা একাধিকবার বলছেন চিকিৎসকেরা। দৈনন্দিন জীবনে অতিরিক্ত চাপ, ব্যস্ততায় নাওয়া-খাওয়ার সময় নেই। কেউ যদি ব্রেকফাস্ট এড়িয়ে যান তো আবার কারোর ক্ষেত্রে দুপুরের খাবার খেতে খেতে বিকেল গড়িয়ে যায়। কাজের চাপে সব সময় রান্না করাও সম্ভব হয় না। বাধ্য হয়েই হাতের সামনে যা থাকে তা দিয়েই পেট ভরাতে হয়। এতেই কিন্তু রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। আর তাই বিশেষজ্ঞরা দিচ্ছেন দারুন একটি টিপস। খেতে বসে আগে পেট ভরিয়ে নিন স্যালাড, প্রোটিনে। এরপর খান কার্বোহাইড্রেট। এতে রক্তে শর্করার পরিমাণ যেমন ঠিক থাকবে তেমনই শরীরের ইনসুলিন হরমোনও ঠিকমতো কাজ করবে।

কী ভাবে কাজ করে এই ফর্মুলা?

যে কোনও কার্বোহাইড্রেট খাওয়ার পর ৩০-৬০ মিনিটের মধ্যে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যায়। আর সেই গ্লুকোজ বেড়ে যাওয়ার মাত্রা ততক্ষই স্থায়ী হয় যতটা পরিমাণ কার্বস খাওয়া হয়। তার আগে ফাইবার বেশি খেলে রক্তে গ্লুকোজ শোষণের পরিমাণ কম হয়। তবে গ্লুকোজ আমাদের হরমোনের উপরও প্রভাব ফেলে। অজান্তেই যদি শরীরে বাড়তে থাকে রক্ত শর্করার মাত্রা তাহলে প্রথমেই প্রভাব পড়ে কিডনি আর হার্টে। সেখান থেকে আসতে পারে একাধিক সারীরিক সমস্যা। আর যে কারণে নিয়ম করে ব্লাড সুগার পরীক্ষা করার কথা বলেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে রাশ টানতে হবে কার্বোহাইড্রেটের পরিমাণেও।

কেন আগে ফাইবার খেতে বলা হয়?

বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে ফাইবার আমাদের পেট ভরিয়ে রাখে। সেই সঙ্গে অন্ত্রে পুষ্টি সরবরাহের কাজও করে এই ফাইবার। প্রোটিন এবং ভাল ফ্যাট যেহেতু অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে তাতে গ্লুকাগন-লাইক-পেপটাইড ১ হরমোন উদ্দীপিত হয়। এঅ হরমোন অগ্ন্যাশয়ের উপরেও প্রভাব ফেলে। এবার কোষে যখন প্রোটিন সরবরাহের কাজ চলতে থাকে ততত্রণ পর্যন্ত রক্তে এই হরমোনের মাত্রা ঠিক থাকে। কিন্তু বেশিক্ষণ পেট খালি থাকলেই ইনসুলিন নিঃসরণের পরিমাণ কমে যায়। অতিরিক্ত শর্করা তখন রক্তে জমতে থাকে। ফলে বাড়ে রক্ত শর্করা। ডায়াবেটিসের জন্য যে ওষুধ দেওয়া হয় তা মূলত এই GLP1 হরমোনের জন্যই দেওয়া হয়। টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তদের জন্য এই ওষুধ খুবই কার্যকর। খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে এই ওষুধ খেতে বলা হয়। তাই বিশেষজ্ঞরা বলছেন খাবার খাওয়ার আগে এক গ্লাস জল খান। এতে খাবার পরিমাণে কম খাওয়া হবে। রক্তে গ্লুকোজের মাত্রাও বজায় থাকবে।

যে কারণে মাংস বা ভাত খাওয়ার আগে পেট ভরে স্যালাড খেতে বলছেন বিশেষজ্ঞরা। এতে রক্তে কম পরিমাণ গ্লুকোজ শোষিত হবে। বাড়বে না রক্ত শর্করা।