খালি পেটে কোভিড টিকা নেওয়া উচিৎ নয়, কেন? জেনে নিন

খালি পেটে টিকা নেওয়া একদম ঠিক নয়।অনেক বিশেষজ্ঞদের মতে খালি পেটে টিকা নিতে গেলে অনেক সময়ই দুর্বলতা এবং অপ্রয়োজনীয় উদ্বেগ দেখা দেয়।

খালি পেটে কোভিড টিকা নেওয়া উচিৎ নয়, কেন? জেনে নিন
প্রতিকী ছবি
Follow Us:
| Updated on: May 18, 2021 | 3:44 PM

প্রতিনিয়ত করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কিন্তু তার মধ্যেই দিশা দেখাচ্ছে কোভিডের টিকা। কোভিড শিল্ড এই অতিমারি পরিস্থিতিতে মনের বল বাড়াচ্ছে মানুষের। কিন্তু জানেন কি এই টিকা নেওয়ার আগে কিছু নিয়ম মানা অত্যন্ত প্রয়োজনীয়।

কেন খালি পেটে যাবেন না?

খালি পেটে টিকা নেওয়া একদম ঠিক নয়।অনেক বিশেষজ্ঞদের মতে খালি পেটে টিকা নিতে গেলে অনেক সময়ই দুর্বলতা এবং অপ্রয়োজনীয় উদ্বেগ দেখা দেয়।মহারাষ্ট্রে অনেক সময় লক্ষ্য করে দেখা গেছে খালি পেটে টিকা নিতে গিয়ে অনেকেই অসুস্থ বোধ করেছেন। অ্যাসিডিটি, হেডেক এই ধরনের উপসর্গও দেখা গেছে।তাই বিশেষজ্ঞদের মতে টিকা নিতে যাওয়ার আগে পেট ভর্তি খাবার খেয়ে যাওয়া দরকার।

কী করবেন?

বিশেষজ্ঞদের মতে প্রচুর ফ্লুইড অর্থাৎ ফলের রস আর জল খাওয়া জরুরি।টিকা  নেওয়ার পর অনেক সময় জ্বর আসে। তাই প্রয়োজন হলে ডাক্তার দেখানো উচিৎ। আর ভ্যাকসিনের পর অন্তত আধ ঘণ্টা মেডিক্যাল সেন্টারে থাকা দরকার।যদি কোনও সমস্যা হয় তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসা করা যাবে।

কী করবেন না?

ডাক্তারদের মতে ভ্যাকসিন নেওয়ার পর আগামী ৭২ ঘণ্টা ধুম্রপান বা মদ্যপান করা একদমই উচিৎ না।এমনকি কফিও এড়িয়ে যাওয়া ভাল।

টিকাকরণের আগে কী খাবেন?

টিকা নিতে যাওয়ার আগে প্যাকেটের খাবার না খেয়ে বাড়ির তৈরি খাবার খাওয়া দরকার।ডায়েটে বিশেষত ফল, আদা, রসুন, শাকসবজি থাকা অত্যন্ত জরুরি।

টিকাকরণের পর কী খাবেন?

ভ্যাকসিন নেওয়ার পর প্রচুর পরিমাণে ব্লুবেরি খেতে বলেন বিশেষজ্ঞরা। কারণ  ব্লুবেরিতে থাকে পটাশিয়াম।সুপ খেতে পারেন যা খুব সহজে হজম হয়। ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া ভীষণই প্রয়োজনীয়।এছাড়াও ডায়েটে রাখতে পারেন ডাবের জল, ব্রাউন রাইস, কলা, লেবু জাতীয় খাবার।