Homemade Chips: শীতের সন্ধ্যায় আড্ডা জমুক চা ও অড়হর ডালের চিপসে, রইল সহজ রেসিপি

Snacks Recipe: ভাতের সঙ্গে ডাল থাকেই। কিন্তু ডালের তৈরি চিপস কি কখনও বানিয়েছেন? অড়হর ডালের চিপস তৈরি করা যেমন সহজ, তেমনই সুস্বাদু।

Homemade Chips: শীতের সন্ধ্যায় আড্ডা জমুক চা ও অড়হর ডালের চিপসে, রইল সহজ রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 6:57 AM

শীতের সন্ধ্যায় মুখরোচক খাবার খেতে ইচ্ছা করে। যদিও ফুড অ্যাপের ধরুন এখন মুখরোচক খাবার হাতের কাছে সহজেই পাওয়া যায়। কিন্তু রোজ রোজ বাইরের খাবার খাওয়া উচিত নয়। বিশেষজ্ঞদের মতে, বাড়ির তৈরির খাবার বেশি স্বাস্থ্যকর। কিন্তু বেশিরভাগ মানুষের ধারণা বাড়ির তৈরির খাবার সুস্বাদু বা মুখরোচক হয় না। শীতের সন্ধ্যায় চায়ের সঙ্গে সুস্বাদু ও মুখরোচক খাবারের খোঁজে সকলেই থাকে। চায়ের সঙ্গে চিপস খাওয়ার মজাটাই আলাদা। বিশেষত, বাড়ির খুদেরা চিপস খেতে খুবই ভালবাসে। আর বাড়ির চিপস স্বাদ ও স্বাস্থ্যের দিক দিয়েও ভাল হয়। কিন্তু চিপসের প্রসঙ্গ এলেই আলুর তৈরি চিপস কথাই মাথায় আসে। ডালের তৈরি চিপস কোনওদিন ট্রাই করেছেন?

ভাতের সঙ্গে ডাল থাকেই। কিন্তু ডালের তৈরি চিপস কি কখনও বানিয়েছেন? অড়হর ডালের চিপস তৈরি করা যেমন সহজ, তেমনই সুস্বাদু। আপনি বাড়িতেই অড়হর ডালের চিপস বানাতে পারেন। তাছাড়া আপনি অড়হর ডালের চিপস একবার বানিয়ে আপনি সংরক্ষণ করতে পারেন। একদিন বানিয়ে নিলেই সারা সপ্তাহ ধরে খেতে পারবেন অড়হর ডালের চিপস। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক অড়হর ডালের চিপস তৈরির সহজ রেসিপি…

অড়হর ডালের চিপস তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১ কাপ অড়হর ডাল, ১/২ কাপ গমের আটা, ১ চা চামচ সুজি, ১/২ চা চামচ চাট মশলা, ১/২ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ গোলমরিচের গুঁড়ো, স্বাদ অনুযায়ী নুন, চিপস বানানোর জন্য পরিমাণ মতো তেল।

অড়হর ডালের চিপস তৈরি করার সহজ পদ্ধতি:

অড়হর ডালের চিপস তৈরি করতে প্রথমে অড়হর ডালটা জলে ভিজিয়ে রাখুন। এক কাপ অড়হর ডাল ২-৩ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। প্রয়োজনে আপনি আগের দিন রাতেও ডালটা জলে ভিজিয়ে রাখতে পারেন। জল থেকে ডাল ছেঁকে নিয়ে মিক্সিতে বেটে নিন। মিক্সারে ভাল করে ডালটা পেস্ট করে নিন। মসৃণ পেস্ট বানিয়ে নেবেন।

ডালের মিশ্রণের সঙ্গে পরিমাণ মতো নুন, লাল লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, গমের আটা ও সুজি ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটা ভাল করে ফেটিয়ে নেবেন। এবার মিশ্রণটা ঢাকা দিয়ে রেখে দিন।

ডালের মিশ্রণটা ছোট ছোট বল বানিয়ে রোল করে নিন। এবার চিপসের আকারে কেটে নিন। এবার এগুলো ১ দিন রোদে রাখুন। এরপর ওই চিপসগুলো আপনি একটি এয়ারটাইট কৌটোতে ভরে রাখতে পারেন।

একটি প্যানে তেল গরম করুন। এতে চিপসগুলো ডিপ ফ্রাই করে নিন। চিপস ভাজার পর এর উপর দিয়ে চাট মশলা ছড়িয়ে দিন। সহজেই তৈরি হয়ে যাবে মুচমুচে অড়হর ডালের চিপস। শীতের সন্ধ্যায় আড্ডা জমে উঠবে চা ও চিপসে।