Winter Special Recipe: শীতে শরীরকে সুস্থ ও গরম রাখুন, ২০ মিনিটে বানিয়ে নিন পালং শাকের ক্রিমি স্যুপ

Spinach for health: অনেকে মনে করেন স্যুপ পোহাতে বিশেষ ঝক্কি পোহাতে হয় বা বাড়িতে রেস্তোরাঁর মতো স্যুপ তৈরি সম্ভব নয়। এই সব ধারণাকে ভেঙে দিয়ে বানিয়ে নিন পালং শাকের ক্রিমি স্যুপ।

Winter Special Recipe: শীতে শরীরকে সুস্থ ও গরম রাখুন, ২০ মিনিটে বানিয়ে নিন পালং শাকের ক্রিমি স্যুপ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2022 | 3:38 PM

বাতাসে আর্দ্রতা আর সূর্যের তেজ কমতে কমতে বঙ্গে শীত ঢুকে পড়েছে। আর শীতের সন্ধ্যায় আরামদায়ক খাবারের ইচ্ছে বেশি হয়। শীতের ওম গায়ে মেখে যেমন হট চকোলেট বা কফির কাপে চুমুক দেন, ঠিক একই ভাবে শীতের রাতে স্যুপ হলে জমে যায়। যাঁরা স্বাস্থ্য নিয়ে একটু বেশি সচেতন তাঁদের কাছে শীতে স্যুপ খাওয়াটা আশীর্বাদ। কিন্তু অনেকেই মনে করেন স্যুপ পোহাতে বিশেষ ঝক্কি পোহাতে হয়। না হলে বাড়িতে রেস্তোরাঁর মতো স্যুপ তৈরি সম্ভব নয়। এই সব ধারণাকে ভেঙে দিয়ে আমরা আপনার জন্য নিয়ে এসেছি পালং শাকের ক্রিমি স্যুপের রেসিপি।

বাজারে এখন সহজেই পালং শাক পাওয়া যাচ্ছে। আর পালং শাক হল পুষ্টিতে ভরপুর। এই শাকের মধ্যে ভিটামিন এ, সি, ই, বি রয়েছে। পাশাপাশি আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো সমস্ত প্রয়োজনীয় মিনারেল রয়েছে। যে কারণে এই শাককে ‘সুপারফুড’ বলা হয়। চোখের সমস্যা, ত্বকের সমস্যা, ওজন কমানো যে কোনও ধরনের সমস্যায় আপনি পালং শাক খেতে পারেন। আর এখন যে হারে দূষণ বেড়েছে এবং অনিয়ন্ত্রিত জীবনধারার কারণে ডায়াবেটিস, কোলেস্টেরলের সমস্যা লেগে রয়েছে তাতে পালং শাকের তৈরি স্যুপ অনেক বেশি স্বাস্থ্যকর। তাছাড়া ক্রিম দিয়ে তৈরি পালং শাকের স্যুপ অনেক বেশি স্বাস্থ্যকর।

ক্রিমি পালং শাকের স্যুপ তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১ আঁটি পালং শাক, অর্ধেক পেঁয়াজ কুচি কুচি করে কাটা, ৩ কোয়া রসুন কুচি কুচি করে কাটা, ২ টেবিল চামচ মাখন, ২টো তেজপাতা, ৩-৪টি লবঙ্গ, আধ কাপ দুধ, আধ কাপ জল, স্বাদ অনুযায়ী নুন, স্বাদ অনুযায়ী গোলমরিচের গুঁড়ো, স্বাদের জন্য এক চিমটে চিনি, ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার আর ১ চা চামচ ফ্রেশ ক্রিম।

ক্রিমি পালং শাকের স্যুপ তৈরি করার পদ্ধতি:

নন-স্টিকের প্যান গরম বসান। এতে মাখন দিন। লবঙ্গ ও তেজপাতা দিন। সুগন্ধ বেরোনো অবধি ভাজুন। এতে পেঁয়াজ কুচি ও রসুন দিয়ে দিন। পেঁয়াজ বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। এবার ওই প্যানে পালং শাকের দিয়ে দিন। বোঁটা ছাড়িয়ে পালং শাক ব্যবহার করবেন। পালং শাকটা এক মিনিট মতো নেড়ে নিন। এবার এই মিশ্রণ থেকে তেজপাতাটা তুলে ফেলে দিন। বাকি পালং শাকের মিশ্রণটা মিক্সারে দিয়ে বেটে নিন। মসৃণ পেস্ট তৈরি করবেন।

কড়াইতে আবার সামান্য মাখন দিন। এতে পালং শাকের তরল মিশ্রণটা দিয়ে দিন। এতে আধ কাপ দুধ ঢেলে দিন। এবার এতে ধীরে ধীরে নুন, গোলমরিচ ও চিনি যোগ করুন। আর একটা অর্ধেক কাপ জলে কর্ন ফ্লাওয়ার গুলে রাখুন। এটা স্যুপে ঢেলে দিন। এতে স্যুপের ঘনত্ব বাড়বে। মিশ্রণটি ক্রমাগত নাড়তে থাকুন। ৫ থেকে ৮ মিনিট মাঝারি আঁচে ফুটিয়ে নিন। এবার উপর দিয়ে ফ্রেশ ক্রিম ছড়িয়ে দিন। ব্যস তৈরি পালং শাকের ক্রিমি স্যুপ।