ঠান্ডা পানীয়ের বোতলে হলুদ ক্যাপ থাকার অর্থ জানেন?

ভারতে হলুদ ক্যাপ দেওয়া ঠান্ডা পানীয়ের বোতল বিরল। কিন্ত ইউরোপে এই ধরণের বোতল অত্যন্ত পরিচিত। লালের বদলে হলুদ ক্যাপ করার এই বিশেষ চিহ্নিতকরণ, তার মধ্যে রয়েছে অজানা এক তথ্য। কী সেই তথ্য, জেনে নিন এখানে....

  • TV9 Bangla
  • Published On - 12:46 PM, 8 Apr 2021
ঠান্ডা পানীয়ের বোতলে হলুদ ক্যাপ থাকার অর্থ জানেন?
ছবিটি প্রতীকী

নতুন থেকে প্রবীণ, সকলের জীবনেই কোকাকোলা নিয়ে সুন্দর নস্টালজিক ঘটনা জড়িয়ে রয়েছে। ১৮০০ সাল থেতে যাত্রাপথ শুরু করার পরও এখনও পর্যন্ত এই ঠান্ডা পানীয়ের কদর কমেনি। শৈশবকালে এই ঠান্ডা পানীয়ের জনপ্রিয়তা যেমন নস্টালজিক তেমনি আজকের প্রজন্মের কাছেও কোকাকোলার আকর্ষণ সমান। শরীর আর মনকে তাজা করতে উজ্জ্বল লালরঙের লেবেল দেওয়া ঝাঁঝাল ঠান্ডা পানীয়ের বোতলের কেরামতি সকলেরই জানা। সাধারণ কোকাকোলার বোতলের গায়ে উজ্জ্বল লাল রঙের লোগো ও লাল রঙের ক্যাপ থাকে। কিন্তু বছরে মাত্র একবার এই ঠান্ডা পানীয়ের সংস্থা বোতলের ক্যাপের রঙ লালের পরিবর্তে হলুদ করে দেয়। কেন জানেন?

এই ধরণের হলুদ রঙের ক্যাপ দেওয়া ঠান্ডা পানীয়ের বোতল তৈরি করার জন্য একটি বিশেষ কারণ রয়েছে। kosher for Passover -এর জন্যই এই বৈশিষ্ট্য অবলম্বন করা হয়। দেশে বিশেষ পরিচিত না হলেও বিদেশে এই ধরণের বোতলের চল অনেক বেশি। এটি সাধারণ শুধুমাত্র ইহুদিদের ধর্মীয় উত্‍সব হিসেবে বানানো হয়। বসন্তের শেষ সাতদিন ধরে চলা উত্‍সবে ইহুদিরা খামারজাত খাবার খান না। তার মধ্যে প্রধান শস্য হল গম, স্পেল্ট, ওটস, রাই ও বার্লি। এছাড়া কর্ন, চাল ও বিনসও তাঁরা এইসময় ছুঁয়ে দেখেন না। তাহলে এই বিশেষ ধরণের কোক বানানো হয় কী দিয়ে? কোক বানাননোর প্রধান উপকরণ হল কর্ন সিরাপ। তাই পূর্ব ইউরোপীয় বংশোদ্ভূত ইহুদিদের জন্য কোকের অন্যতম উপকরণ কর্ন সিরাপের পরিবর্তে শুধুমাত্র চিনি দেওয়া হয়। তাই বিশেষভাবে চিহ্নিতকরণের জন্য এই পৃথক পরিবেশন।