Facebook Official: ‘গভীরে যাও, আরও গভীরে যাও’, ‘সম্পর্ক’-এর ক্ষেত্রে ফেসবুককে আরও ‘খোলামেলা’ হতে অনুরোধ

Non-monogamous relationships: সম্পর্কের শেষ কথা বিয়ে নয়। কিংবা বিয়ে করার অর্থ এই নয় যে কারাগারে বন্দী হয়ে যাওয়া। আজকাল সব মানুষেরই একাধিক সম্পর্ক থাকে...

Facebook Official: ‘গভীরে যাও, আরও গভীরে যাও’, ‘সম্পর্ক’-এর ক্ষেত্রে  ফেসবুককে আরও ‘খোলামেলা’ হতে অনুরোধ
রিলেশনশিপ স্টেটাসে পরিবর্তন নিয়ে পিটিশন দাখিল মেটায়...
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 12:17 PM

বেশ কিছু দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় তিয়াসকে ফলো করে ঋদ্ধি। কিন্তু সাহস করে কিছুতেই বন্ধুত্বের অনুরোধ পাঠাতে পারছে না। ভয় একটাই, যদি প্রথমেই খারিজ হয়ে যায় তার অনুরোধ। এইসব ভেবে রীতিমতো Stock করত তিয়াসকে। শেষপর্যন্ত বন্ধুদের চাপে পড়ে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েই ফেলল। উল্টো দিকের মানুষটি বন্ধুত্ব গ্রহণ করতে ৫ মিনিট সময় নিয়েছিলেন। আজকাল অনেকেই প্রোফাইল লকড (Profile Locked) করে রাখে। তিয়াসও ছিল তাদের দলে। তবে তিয়াসের প্রোফাইলে প্রবেশাধিকার পেয়ে যে খানে ঋদ্ধির চোখ আটকে গেল তা হল Relationship Status- সেখানে লেখা ‘it’s complicated’। ব্যাপারটা দেখে বেশ গোলমেলে লাগল তার। আবার দিয়াশার ফেসবুক স্টেটাসে কেন লেখা widowed তাই নিয়েও বন্ধুদের মধ্যে কম গবেষণা চলে না। অধিকাংশ ব্যবহারকারীর কাছেই ফেসবুকের এই রিলেশনশিপ স্টেটাস খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই স্টেটাসের পরিপ্রেক্ষিতেই তাঁরা বন্ধুত্ব করেন।

আর তাই এই আবেদন জানিয়েই মেটার কাছে চিঠি পাঠিয়েছে Polyamory & Ethical Non-Monogamy বা OPEN। তাতে ১১ জনের স্বাক্ষরও রয়েছে। প্রত্যেক মানুষ যাতে নিজেদের যৌন অধিকার এবং তাঁদের সঙ্গীর নাম প্রকাশ্যে সগর্বে ঘোষণা করতে পারেন, তার জন্যই এমন উদ্যোগ নেওয়ার অনুরোধ তাঁদের। আবেদনপত্রটি মেটা-র কাছে গিয়েছে যাঁদের তরফে, তাঁরা নিজেদের পরিচয় দিয়েছেন ‘পলিয়ামরিস্ট’ (Polyamorist) নামে। ‘পলিয়ামরিস্ট’ নতুন শব্দ। আমরা পরিচিত মূলত ২টি শব্দের সঙ্গে-‘মনোগ্যামিস্ট’ এবং ‘পলিগ্যামিস্ট’। ‘মনোগ্যামিস্ট’-এর বিপরীতে অবস্থান ‘পলিগ্যামিস্ট’-দের। ‘মনোগ্যামিস্ট’ অর্থাৎ যে পুরুষ বা নারী একই যৌনসঙ্গী-তে বিশ্বাসী। ‘পলিগ্যামিস্ট’ অর্থাৎ যে পুরুষ বা নারী বিশ্বাস করে বহুগামিতায়।

‘পলিগ্যামিস্ট’ বা বহুগামীরা যে বিশ্বব্যাপী সংস্থা তৈরি করেছে , তার নাম ‘অর্গানাইজ়েশন ফর পলিয়ামরি’ (Organisation for Polyamory)। যে দর্শন এই সংস্থা প্রচার করছে, তার নাম ‘এথিক্যাল নন-মনোগ্যামি’ (Ethical Non-Monogamy) অর্থাৎ একগামিতা-বিরোধী বা বহুগামিতার সমর্থন। মেটা-র কাছে ‘পলিয়ামরিস্ট’-দের আবেদন: Expand relationship status। ‘পলিয়ামরিস্ট’ বা বহুগামিতায় বিশ্বাসী নর-নারীর সংখ্যা বাড়ছে পৃথিবীজুড়ে। ‘এথিক্যাল নন-মনোগ্যামি’ বা ‘নৈতিক বহুগামিতা’কে সমর্থন করেছে ‘পলিয়ামরিস্ট’দের আন্তর্জাতিক সংস্থা ‘ন্যাশনাল কোয়ালিশন ফর সেক্সুয়াল ফ্রিডম’ এবং ‘সেন্টার ফর পজ়িটিভ সেক্সুয়ালিটি’। ‘পলিয়ামরি’-র আক্ষরিক অর্থ: ‘ডেটিং মাল্টিপল পিপল’ অর্থাৎ একসঙ্গে একাধিক মানুষের সঙ্গে শারীরিক ও মানসিক সম্পর্ক চালিয়ে যাওয়া।

ননমনোগ্যামি নিয়ে সোশ্যাল মিডিয়ায় একাধিক আলোচনাও করেছেন সংগঠনের (OPEN) অন্যতম সদস্য উইল স্মিত এবং জেড পিঙ্কেট স্মিথ। তাঁদে কথায়, সম্পর্কের শেষ কথা বিয়ে নয়। কিংবা বিয়ে করার অর্থ এই নয় যে কারাগারে বন্দী হয়ে যাওয়া। আজকাল সব মানুষেরই একাধিক সম্পর্ক থাকে। ইন্টারনেটের যুগে সম্পর্ক তৈরি অনেক সহজ হয়েছে, তবে সমাজ তা খুব ভাল চোখে দেখে না। সেই সব সঙ্গীদেরও স্বীকৃতি দেওয়ার সুযোগ দিক ফেসবুক। ২০১৭ সালের একটি সমীক্ষা থেকে যেমন উঠে আসছে- Non-Monogamous Relationships নিয়ে মানুষ প্রকাশ্যে কথা বলতে চাইছেন। উঠে আসছে অনেক তথ্যও। সেই সুযোগ অবশ্যই  করে দেওয়া হোক। মেটার তরফে জানানো হয়েছে, এই পিটিশন গ্রহণ করা হয়েছে এবং সেইমত কাজও চলছে।