Pocket-Friendly Destination: বছর শেষে ভ্রমণের পরিকল্পনা করছেন? আপনার জন্য রইল কম বাজেটের ডেস্টিনেশনের খোঁজ

ডিসেম্বর মানেই একটা ছোটখাটো ভ্রমণের পরিকল্পনা করা। তবে এই করোনা পরিস্থিতিতে দুটো জিনিস সব সময় মাথায় রেখে চলতে হয়। প্রথমত করোনা বিধি আর দ্বিতীয়টা হল বাজেট।

Pocket-Friendly Destination: বছর শেষে ভ্রমণের পরিকল্পনা করছেন? আপনার জন্য রইল কম বাজেটের ডেস্টিনেশনের খোঁজ
কাসোল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 12:57 PM

ডিসেম্বরের সূচনা হয়ে গেছে। শীত শহরে জাঁকিয়ে না বসলেও উৎসবের মরসুম শুরু হয়ে গেছে। ডিসেম্বর মানেই একটা ছোটখাটো ভ্রমণের পরিকল্পনা করা। তবে এই করোনা পরিস্থিতিতে দুটো জিনিস সব সময় মাথায় রেখে চলতে হয়। প্রথমত করোনা বিধি আর দ্বিতীয়টা হল পকেট। বাজেটের কথা মাথায় রেখেই প্ল্যান করতে হয় বেড়াতে যাওয়া। এমন পরিস্থিতিতে কম খরচে কোন ডেস্টিনেশনে আপনি শীতের ছুটি কাটাতে পারবেন, দেখে নিন এক নজরে…

কাসোল

হিমাচল প্রদেশের পার্বতী নদীর তীরে ছোট্ট জায়গা কাসোল। ছোট কিন্তু সুন্দর জায়গা। এই জায়গাটি আসলে শুধু ভারতীয়দের জন্য নয়, বিদেশীদের জন্যও একটি আকর্ষণীয় পর্যটক কেন্দ্র। এখানে অনেকগুলি ট্রেকিং রুট রয়েছে, যে কারণে ট্রেকারদের কাছে বেশ জনপ্রিয় এই জায়গাটি। তার সঙ্গে সবুজে ঘেরা ছোট্ট জনপদ, যা প্রকৃতিপ্রেমীদের মধ্যেও জনপ্রিয়তা অর্জন করছে। এখানে আপনি প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন। আপনি খুব বেশি ব্যয় না করেই এখানে ঘুরে আসতে পারেন।

পুদুচেরি

তামিলনাড়ুর দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত পুদুচেরি আপনাকে একটি বিদেশী জায়গার অভিজ্ঞতা দেবে। পূর্বের সুন্দর ফরাসি স্থাপত্যগুলি আপনাকে মনে করবে যেন আপনি ফ্রান্সে আছেন। এই শহরটি একসময় স্বাধীনতার আগে ফরাসিদের অধীনে ছিল। আপনি এখনও এখানের শিল্প, সংস্কৃতি এবং স্থাপত্যে ফরাসি ঐতিহ্যের ঝলক দেখতে পাবেন। সর্বোত্তম অংশটি হল এখানে ঘোরার জন্য আপনাকে খুব বেশি অর্থ ব্যয় করতে হবে না। অন্যদিকে, ক্রিসমাসের সময় এই শহর সেজে ওঠে উৎসবের সাজে।

গোয়া

আপনি ডিসেম্বরে গোয়া যাওয়ার পরিকল্পনাও করতে পারেন। গোয়ার ভাল অংশটি হল আপনি চাইলে অত্যন্ত কম খরচেই এখানে থাকতে পারেন। গোয়ায় সুন্দর সৈকত, সস্তা হোটেল, বন্ধুত্বপূর্ণ মানুষ সব কিছুই এই জায়গাকে আরও আকর্ষণীয় করে তোকে। এবং এখানে দেখার জন্য অনেক সুন্দর জায়গা রয়েছে। কম খরচে ডিসেম্বরে বেড়ানোর জন্য এর চাইতে ভাল কিছু হয় না।

pushkar

পুষ্কর

পুষ্কর

পুষ্কর রাজস্থানের একটি সুন্দর শহর। এই শহরটি ব্রহ্মা মন্দির এবং বিখ্যাত পশু মেলার জন্য পরিচিত। এটি কেবল একটি ধর্মীয় স্থান নয়, এটি ঐতিহ্য সহ সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ একটি জায়গা। আপনি একটি আধ্যাত্মিক এবং ঐশ্বরিক আনন্দময় দিনের জন্য পুষ্করে যেতে পারেন। এখানে আপনি স্থানীয় বাজারে কেনাকাটা করতে পারেন বা ঘাটে একটি ছোট ফটোশুট করতে পারেন। রাজস্থানের অন্যান্য ডেস্টিনেশনগুলির তুলনায় এই পুষ্কর অনেকটাই সস্তা।

অমৃতসর

অমৃতসর স্বর্ণমন্দিরের জন্য বিখ্যাত। সারা বিশ্বের তীর্থযাত্রী এবং পর্যটকরা এখানে আসেন। এই শহরের সর্বোত্তম বিষয় হল এখানকার লোকেরা অত্যন্ত সুন্দর এবং সহায়ক। আপনার যদি খাবারের শখ থাকে, আপনি যদি ফুড লাভার হন সেখানে অমৃতসর আপনাকে কোনওদিনই নিরাশ করবেন না। এছাড়াও এখানে ওয়াগা বর্ডার রয়েছে, যেখানে আপনি ভারতীয় ও পাকিস্তানী সৈন্যদের ক্রিয়াকলাপ দেখতে পারবেন।

আরও পড়ুন: লাদাখ প্রান্তে অবস্থিত ভারতের এই শেষ গ্রামে আপনার পরিচয় ঘটতে পারে এক অন্য সংস্কৃতির সঙ্গে!