Places for Food Lover: ভোজনরসিক পর্যটকদের জন্য ভারতের এই ৭ শহর মিস করলে একেবারেই চলবে না!

India Travel: খাবারের নাম শুনলে আপনার মুখে এমনিই হাসি ফুটে ওঠে? তাহলে ভারতের এই শহরগুলিতে আপনাকে অবশ্যই ঘুরে দেখতে হবে...

Places for Food Lover: ভোজনরসিক পর্যটকদের জন্য ভারতের এই ৭ শহর মিস করলে একেবারেই চলবে না!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 4:14 PM

ভারতের প্রায় প্রতিটি রাজ্যই ভারতের নিজস্ব খাবারকে সেরা খাবার হিসেবে গর্ব করে। এইরকম দাবিও করেন যে, আপনি এখানে ছাড়া কোথাও পাবেন না এই খাবার। খাবারের নাম শুনলে আপনার মুখে এমনিই হাসি ফুটে ওঠে? তাহলে ভারতের এই শহরগুলিতে আপনাকে অবশ্যই ঘুরে দেখতে হবে। জেনে নিন শহরগুলির নাম…

১) দিল্লি: ভারতের রাজধানীর সঙ্গে সঙ্গে খাদ্যপ্রেমীদের প্রাণের শহরও দিল্লি। এই শহর বেশ কিছু জনপ্রিয় খাবারের জন্য অন্যতম উল্লেখযোগ্য। এই শহর চাট, ছোলে বাটোরে, সুস্বাদু বাটার চিকেনের মতো রাস্তার খাবারের জন্য ব্যাপকভাবে খ্যাত। দিল্লিতে আছেন?এদিকে আপনি নিহারি, দৌলত কি চাট, মথ কচরি এবং কেসার লাসির মতো সুস্বাদু খাবার খাননি? তাহলে আপনার জীবন পূর্ণতাই পেল না।

২) কলকাতা: কলকাতা ভোজনরসিকদের শহর। খাবার খেতে চাইলে কখনই এই শহর আপনাকে হতাশ করবে না। কোনও বিদেশির কাছে কলকাতা নামটা এলেই প্রথম মাথায় আসে রসগোল্লা এবং মিষ্টি দই। নানাবিধ মিষ্টি থেকে কাঠি রোল, কলকাতাকে টেক্কা দিতে পারবে ভারতের খুব কম শহর। কলকাতায় রয়েছেন? চায়না টাউনে খাঁটি চাইনিজ খাবার এবং উত্তর কলকাতার সরু রাস্তা থেকে ফুচকা, মুঘলাই পরোটা এবং কাটলেটগুলি মিস করবেন না কিছুতেই।

৩) চেন্নাই: ভোজনরসিকদের জন্য দক্ষিন ভারতের খাঁটি খাবারের হদিশ পাওয়া যাবে চেন্নাইতে। ভারতের এই শহরে কুরমুরে মুরুক্কুস, মহিঙ্গা এবং কোথু পরোটা ব্যাপকভাবে পাওয়া যায়। মিন্ট স্ট্রিট এবং স্নোকার্পেট এলাকায় আশ্চর্যজনক সব স্থানীয় তামিল খাবার যেমন সেট ইডলি এবং দোসা পরিবেশন করা হয়। ভাজা মাছ এবং রোস্টেড চিংড়ির মতো সামুদ্রিক খাবার উপভোগ করতে আপনি সন্ধ্যায় মেরিনা বিচে যেতে পারেন।

৪) ধর্মশালা: ধুলাধর পাহাড়ের কোলে এই শহর অবস্থিত। ধর্মশালা তিব্বতি মনেস্ট্রি এবং ট্রেকিং-এর জন্য বিখ্যাত। এখানে মূলত বিখ্যাত খাবারগুলির মধ্যে রয়েছে মোমো, থুপকা এবং বিভিন্ন খাঁটি তিব্বতি খাবার।

৫) অ্যালেপ্পি; দক্ষিণ ভারতের এক রোম্যান্টিক শহর অ্যালেপ্পি। ছোট সবুজ গাছের শহরে কেরালা বেড়াতে আসা বেশিরভাগ পর্যটক ভাল খাবার খেতেই আসেন। ক্যাসিয়া নামে একটি ছোট রেস্তোরাঁ অদ্ভূত সুন্দর বার্গার এবং পিৎজার জন্য বিখ্যাত। ক্যাসিয়া মাংস কাঁকড়ার জন্য পরিচিত। দক্ষিণের স্থানীয় খাবারের অভিজ্ঞতাকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যাবে।

৬) হায়দরাবাদ: হায়দরাবাদ শহরটি সবসময়ই বিরিয়ানির জন্য বিখ্যাত। মেরিনা বিচের পাশেই কিছু স্থানীয় প্রাচীন রেস্তোরাঁয় ৬০ টাকার বিনিময়ে আশ্চর্যজনক চিকেন নিহারি পরিবেশন করে। কিছু রেস্তোরাঁয় লোকেরা উত্তাপমের মতো সুস্বাদু খাবার উপভোগ করার জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে। ইডলিস, কর্ন দোসা এবং পনির টিক্কা দোসা এখানে সবচেয়ে জনপ্রিয় খাবার।

৭) বেনারস: বেনারসের সুস্বাদু চাটগুলি ভারতের সেরা চাট। তবে তা ছাড়াও, আপনি ঘি-ফোঁটা বাটি বা মালাইয়ের মিষ্টি, ক্রিমি, গলানো মুখে গলে যাবে এইরকম মালাই পাবেন।