Hornbill Festival: সাজো-সাজো রব নাগাল্যান্ডে, ডিসেম্বরেই শুরু হচ্ছে হর্নবিল ফেস্টিভ্যাল

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Nov 19, 2022 | 12:20 PM

Nagaland Travel: হর্নবিল ফেস্টিভ্যাল যত বেশি গুরুত্বপূর্ণ নাগাল্যান্ডের মানুষদের কাছে, তেমনই আকর্ষণীয় পর্যটকদের কাছেও।

Hornbill Festival: সাজো-সাজো রব নাগাল্যান্ডে, ডিসেম্বরেই শুরু হচ্ছে হর্নবিল ফেস্টিভ্যাল

ডিসেম্বর দোরগোড়ায়। অর্থাৎ কড়া নাড়ছে নাগাল্যান্ডের হর্নবিল ফেস্টিভ্যাল। প্রতি বছরের মতো এবারেও ১ ডিসেম্বর থেকে হর্নবিল ফেস্টিভ্যাল শুরু হচ্ছে। শেষ হবে ১০ ডিসেম্বর। এই বছর ২৩তম হর্নবিল ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হতে চলেছে নাগাল্যান্ডে। নাগাল্যান্ড তথা ভারতের সবচেয়ে রঙিন উৎসবের মধ্যে একটি হল এই হর্নবিল ফেস্টিভ্যাল। এই উৎসব যত বেশি গুরুত্বপূর্ণ নাগাল্যান্ডের মানুষদের কাছে, তেমনই আকর্ষণীয় পর্যটকদের কাছেও।

প্রতি বছর ডিসেম্বরের ১ থেকে ১০ এই হর্নবিল ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়। যদিও এর পিছনে বেশ কিছু কারণ রয়েছে। আগে এই উৎসবের নাম ছিল ইন্ডিয়ান হর্নবিল। হর্নবিল হল একটি পাখির নাম যার দেখা নাগা পাহাড়ের কোলে পাওয়া যায়। অর্থাৎ ভারতীয় ধনেশ পাখি। ডিসেম্বরের সময় হল এই হর্নবিল পাখিদের আসার সময়। তাদেরকে স্বাগত জানাতেই এই উৎসব পালন করা হয়। কারণ হর্নবিলের উপাসনা করে কোন্যাক উপজাতি। কোন্যাক উপজাতির মহিলারা ঐতিহ্যবাহী নাচের মাধ্যমে এই উৎসবের সূচনা করে।

নাগাল্যান্ডের রাজধানী কোহিমা থেকে ১২ কিলোমিটার দূরে অবস্থিত কিসামা গ্রামে অনুষ্ঠিত হয় হর্নবিল ফেস্টিভ্যাল। ১০ দিন ধরে পালিত হওয়া এই উৎসবে ফুটে ওঠে নাগাল্যান্ডের ঐতিহ্য। নাগাল্যান্ডের আদিবাসী যোদ্ধা সম্প্রদায় নাগাদের সবচেয়ে বড় উৎসব হর্নবিল ফেস্টিভ্যাল। তাঁদের ঐতিহ্য ও সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে এবং সেটা বিশ্ব দরবারের কাছে তুলে ধরার জন্য এই উৎসবের আয়োজন করা হয়।

হর্নবিল ফেস্টিভ্যালে নাগাল্যান্ডের ১৭টি একসঙ্গে মিলিত হয়। ওই প্রত্যেকটা উপজাতির সঙ্গীত, নৃত্য, খেলাধুলা, খাদ্য, মার্শাল আর্ট, লোকশিল্প, ওয়াকাথন, মাউন্টেন বাইকিং, গাড়ির র‍্যালি, কুস্তি, ক্রসফিট চ্যালেঞ্জ এবং হস্তশিল্প দেখা যায় এই হর্নবিল ফেস্টিভ্যালে। এছাড়াও এখানে থাকে হর্নবিল মিউজিক ফেস্টিভ্যাল, নাগাল্যান্ড লিটারেচার ফেস্টিভ্যাল এবং নাগাল্যান্ড ফিল্ম ফেস্টিভ্যাল।

হর্নবিল ফেস্টিভ্যাল যেহেতু রঙিন উৎসব তাই উপজাতিদের পোশাকও হয় আকর্ষণীয়। নাগা উপজাতির মানুষেরা বিভিন্ন ধরনের রঙ-বেরঙের পোশাকে সাজেন। উজ্জ্বল রঙের অলংকারে সাজে তারা। অলংকারের জন্য ব্যবহার করে হাতির দাঁত, ছাগলের শিঙ ইত্যাদি। প্রাচীনকালে যুদ্ধে হাতির দাঁত ব্যবহার করা হত। সেই ঐতিহ্যকেই বজায় রাখা হয়েছে এই উৎসবের মাধ্যমে।

এই খবরটিও পড়ুন

কোভিড পরিস্থিতির জন্য দু’বছর আয়োজন করা হয়নি হর্নবিল ফেস্টিভ্যালের। গত বছর হর্নবিল ফেস্টিভ্যাল উদযাপন করা হলেও জাঁকজমকের অভাব ছিল। তাছাড়া কোভিড বিধি মানতে হত। এ বছর কোনও কোভিড বিধি নেই। সুতরাং, এ বছর জাঁকজমকপূর্ণভাবে পালিত হতে চলেছে হর্নবিল ফেস্টিভ্যাল। আপনিও চাইলে অংশগ্রহণ করতে পারেন নাগাল্যান্ডের এই বৃহৎ উৎসবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla