Bhutan: জলবায়ু পরিবর্তনে সংকট আসন্ন! সচেতনতা বৃদ্ধিতে প্রথমবারের জন্য স্নোম্যান রেসের ডাক ভুটান রাজার

Snowman Race: দেশের প্রাকৃতিক অবস্থা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রতি বছর দেশের ক্রমবর্ধমান বিপর্যয় যেমন ভূমিধস, হরপা বান লেগেই রয়েছে।

Bhutan: জলবায়ু পরিবর্তনে সংকট আসন্ন! সচেতনতা বৃদ্ধিতে প্রথমবারের জন্য স্নোম্যান রেসের ডাক ভুটান রাজার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 9:59 AM

করোনা অতিমারির জেরে পর্যটন শিল্পে (Tourism) বিশাল পরিমাণে ক্ষতির মুখে পড়তে হয়েছে ভূটান (Bhutan) সরকারকে। ফের একবার ঘুড়ে দাঁড়াতে, বিদেশি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তুলতে নয়া ও অভিনব ব্যবস্থার আয়োজন করেছে ভারতের প্রতিবেশী দেশ। আগামী ১৩ থেকে ১৭ অক্টোবরের মধ্যে প্রথমবারের জন্য স্নোম্যান রেসের (Snowman Race) আয়োজন করেছে চিরসবুজ এই দেশ। বিশ্বের সবচেয়ে চ্যালেঞ্জিং আল্ট্রা-ম্যারাথন হিসাবে পরিচিত এই প্রতিযোগীতায় মোট ২৯ জন দক্ষ ও প্রতিভাশালী ক্রীড়াবিদদের অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানানো হয়েছে। মোট পাঁচদিন ধরে ২০৩ কিলোমিটারেরও বেশি পথ ধরে অক্সিজেন-ছাড়াই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন তাঁরা। গোটা প্রক্রিয়াটি যার মস্তিস্ক থেকে বের হয়েছে, তিনি আর কেউ নন, মহামান্য ভুটানের রাজা।

কারণটা কী?

লাগাতার জলবায়ু পরিবর্তনের কারণে ভুটানের ইকো-সিস্টেমের উপর চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে বিশেষজ্ঞদের ধারণা। দেশের প্রাকৃতিক অবস্থা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রতি বছর দেশের ক্রমবর্ধমান বিপর্যয় যেমন ভূমিধস, হরপা বান লেগেই রয়েছে। যার কারণে দ্রুত পরিবর্তনশীল বাস্তুতন্ত্রের মুখোমুখি হতে হচ্ছে এই খুদে দেশটিকে। জলবায়ুর এই খামখেয়ালিপনার মধ্যেই আসন্ন সংকট সম্পর্কে আরও সচেতনতা বাড়াতে অভিনব স্নোম্যান রেসের আয়োজন।

স্নোম্যান রেস বোর্ডের চেয়ারপার্সন ও রাষ্ট্রদূত কেসাং ওয়াংদি জানিয়েছেন, ভূটান সর্বদা জলবায়ু পরিবর্তনের মোকাবিলা করেছে। এই ব্যাপারে এই দেশটি চ্যাম্পিয়ন। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব যে কতটা মারাত্মক আকার ধারণ করতে চলেছে সে সম্পর্কে আওয়াজ তুলেছে এই দেশ। প্রাকৃতিক পরিবেশ রক্ষার জন্য সচেতনতা ও অত্যাধিক প্রয়োজনীয় তহবিল গড়ে তোলার ক্ষেত্রে এই প্রতিযোগিতার আয়োজন একটি ছোট্ট পদক্ষেপ। সব কিছু ধ্বংস হয়ে যাওয়ার আগে আমাদের সকলকে একসঙ্গে এগিয়ে যেতে হবে।

অংশগ্রহণে কোন কোন দেশ

বিশ্বের অভিনব ও চ্যালেঞ্জিং আল্ট্রা-ম্যারাথনে অংশগ্রহণ করতে এগিয়ে এসেছে বেশ কয়েকটি দেশ। তার মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি, সিঙ্গাপুর, তানজানিয়া, সুইত্‍জারল্যান্ড, যুক্তরাজ্য ও ভুটানের নয়জন বাছাই করা ক্রীড়াবিদদের নাম। এই চ্যালেঞ্জের মুখোমুখি হতে ভুটানে অ্যাথলিটদের প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করা হয়েছিল। চূড়ান্ত বাছাইয়ের আগে তাদের শারীরিক প্রশিক্ষণও দেওয়া হয়েছিল। একইভাবে আন্তর্জাতিক স্তরে ক্রীড়াবিদরাও বিশেষজ্ঞদের একটি দল দ্বারা বাছাই পর্ব চলেছিল। রেসে প্রতিদ্বন্দ্বিতা করা আগে পরিবেশ ও রুক্ষ পার্বত্য এলাকায় নিজেদের খাপ খাওয়াতে পারছেন কিনা তাও দেখে নেওয়া হয়।

রেস কোথায় হবে?

দেশের সবচেয়ে সুন্দর ও দুর্গম কিছু এলাকায় এই কঠিন ও চ্যালেঞ্জিং প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে প্রত্যন্ত লুনানা এলাকা। যেখানে হিমবাহের উপর বসবাসকারী যায়াবর পশুপালক উপজাতিদের বাসস্থান। এই এলাকায় পর্যটকদের ভিড় একদমই থাকে না। অফবিট ডেস্টিনেশনের তালিকায় রয়েছে লুনানার নাম। এছাড়া গংখার পুয়েনসুমের বেস ক্যাম্পও অতিক্রম করবেন অংশগ্রহণকারীরা। এই বেসক্যাম্পটি বিশ্বের সর্বোচ্চ আনক্লাইম্বড পর্বত।

এছাড়া রেসের রুটি হিসেবে গাসা জং ও বুমথাং-এর চামখার টাউনের মধ্যবর্তী পাহাড়ি পথও রয়েছে। এটি ভুটানের দুটি বৃহত্তম জাতীয় উদ্যান জিগমে দরজি ন্যাশানাল পার্ক ও ওয়াংচুক সেন্টেনিয়াল পার্কের মধ্যে অবস্থিত। উভয় উদ্যানই পূর্ব হিমালয়ের সবচেয়ে বৈচিত্রপূর্ণ অঞ্চলের অন্তর্ভুক্ত। বেশ কিছু দুষ্প্রাপ্য ও সংরক্ষিত উদ্ভিদ ও প্রাণীর বাসস্থান এই দুই পার্কে।