First Flight: সঙ্গীর সঙ্গে বেড়াতে যাচ্ছেন? প্রথমবার বিমানযাত্রার আগে যা কিছু মাথায় রাখবেন

Air Travel Tips: প্রথমবার বিমানে ভ্রমণ করলে কোন ৫ বিষয় মাথায় রেখে চলবেন, চলুন জেনে নেওয়া যাক-

First Flight: সঙ্গীর সঙ্গে বেড়াতে যাচ্ছেন? প্রথমবার বিমানযাত্রার আগে যা কিছু মাথায় রাখবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 10:35 AM

প্রথমবার বিদেশ ভ্রমণ হোক বা বিমানে ভ্রমণ—অভিজ্ঞতা সব সময় একটু আলাদাই হয়। নতুন কিছু জিনিসের অভিজ্ঞতা সঞ্চয়ের পাশাপাশি মনের মধ্যে নানা বিষয় কাজ করতে থাকে। তার মধ্যে একটু ভয়ও রয়েছে। কৌতূহল ও নার্ভাসনেসকে পাশে রেখে প্রথমবার বিমানযাত্রার ক্ষেত্রে একটু সাবধান হওয়াও জরুরি। একটু অসচেতন হওয়ার কারণে আপনাকে বড় মাশুল দিতে হতে পারে। তাই প্রথমবার বিমানে ভ্রমণ করলে কোন ৫ বিষয় মাথায় রেখে চলবেন, চলুন জেনে নেওয়া যাক-

পরিচয়পত্র সঙ্গে নিন- পরিচয়পত্র ছাড়া আপনাকে বিমানবন্দরে প্রবেশও করতে দেবে না। যদি বিদেশভ্রমণ করেন সেক্ষেত্রে অবশ্যই পাসপোর্ট নেবেন। পাসপোর্ট আপ-টু-ডেট এবং বৈধ কিনা তা অবশ্যই দেখে নেবেন। কোভিড পরিস্থিতির পর থেকে টিকাকরণের সার্টিফিকেশন প্রয়োজন হয় বেশ কিছু এয়ারলাইন্স ও বিমানবন্দরে। সেক্ষেত্রে কোভিড সহ অন্যান্য কোনও টিকাকরণের সার্টিফিকেশন প্রয়োজন কিনা তা যাচাই করে নিন এবং সেগুলো সঙ্গে করে নিয়ে যাবেন।

এয়ারলাইন্স সম্পর্কে অবগত থাকুন- যে বিমানে ভ্রমণ করবেন, সেই এয়ারলাইন্স সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নিন। প্রতিটি বিমানসংস্থার নিয়ম আলাদা হয়। ব্যাগের ক্ষেত্রে কত কেজি পর্যন্ত ছাড় পাওয়া যায়, কী-কী তথ্য সঙ্গে নিতে হয় এবং আর কী-কী প্রয়োজনীয় তথ্য লাগবে সেই সব কিছু ওই নির্দিষ্ট এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে উল্লেখ থাকে। সেখানে চোখ বুলিয়ে নেবেন।

ব্যাগ গোছানোর ক্ষেত্রে যা কিছু মাথায় রাখবেন- আপনি যে এয়ারলাইন্সে ভ্রমণ করছেন, সেখানে কত কিলো পর্যন্ত লাগেজ নিয়ে আপনার প্লেনে উঠতে দেবে সেটা আগে নিশ্চিত করে নিন। আন্তঃরাজ্য বা ডোমেস্টিক ফ্লাইটের ক্ষেত্রে ১৫ কিলোর বেশি জিনিস নেওয়া যায় না। আর হ্যান্ড-ল্যাগেজ ৭ কিলোর বেশি নিয়ে আপনি ফ্লাইটে উঠতে পারবেন না। আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে সেটা খুব বেশি হলে ৩০ কিলো হয়। সুতরাং, আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনার ব্যাগ এই নির্দিষ্ট ওজনের বেশি যেন না হয়। সেক্ষেত্রে আপনাকে অতিরিক্ত টাকা দিতে হবে এয়ারলাইন্সকে।

সময়মতো বিমানবন্দরে পৌঁছান- আন্তঃরাজ্য বা আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে আপনাকে সঠিক সময়ে বিমানবন্দরে পৌঁছাতে হবে। ফ্লাইটের অন্তত দু’ থেকে তিন ঘণ্টা আগে বিমানবন্দরে পৌঁছান। বিমানবন্দরে পৌঁছানোর পর চেক-ইন, ফ্লাইট বোডিং পর্যন্ত অনেক সময় লাগে। তাই বাড়ি থেকে বেরোনোর আগে চেক করে নেবেন যে ফ্লাইটের সময়ে কোনও পরিবর্তন হয়েছে কিনা।

ওয়েব চেক-ইন ও বোডিং পাস- হাতে কম সময় থাকলে আপনি অনলাইনের মাধ্যমে চেক-ইন করতে পারেন। ডোমেস্টিক ফ্লাইটের ক্ষেত্রে বিমান ছাড়ার ৪৮ ঘণ্টা থেকে ১ ঘণ্টা আগে পর্যন্ত আপনি অনলাইনে চেক-ইন করতে পারবেন। আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে ২৪ ঘণ্টা থেকে ৭৫ মিনিট আগে পর্যন্ত ওয়েব চেক-ইন করা যায়। এক্ষেত্রে আপনি অনলাইনেই বোডিং পাস পেয়ে যাবেন। বিমানবন্দরে গিয়ে খুব বেশি ঝক্কি পোহাতে হবে না।