Jammu and Kashmir: পর্যটকদের জন্য সুখবর! জম্মু ও কাশ্মীরের প্রথম ‘ট্যুরিস্ট ভিলেজে’ থাকবে হোমস্টের ব্যবস্থাও

ভূস্বর্গের ও হিমালয়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সঙ্গে সঙ্গে ঘরোয়া আবহতেও থাকার ব্যবস্থা থাকবে এই সুন্দর গ্রামে।

Jammu and Kashmir: পর্যটকদের জন্য সুখবর! জম্মু ও কাশ্মীরের প্রথম 'ট্যুরিস্ট ভিলেজে' থাকবে হোমস্টের ব্যবস্থাও
উধমপুর

গ্রামীন অর্থনীতি ও উন্নয়নেক জন্য, পরোক্ষ ও প্রত্যক্ষ কর্মসংস্থানের সুযোগ গিয়ে যুব সম্প্রদায়কে উজ্জীবিত করতে এক অভিনয় সিদ্ধান্ত নিয়েছেন জম্মুর ডিভিশনাল কমিশনার রাঘব ল্যাঙ্গার। সম্প্রতি মীর পানছাড়ির শঙ্করী দেবতা মাঠে তিনি উধমপুরের পানছাড়িকে প্রথম পর্যটন গ্রাম হিসেবে ঘোষণা করেন।

প্রতিবেদন অনুসারে, এই অঞ্চলে পর্যটকের সংখ্য়া বাড়ানোর পাশাপাশি স্থানীয় যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে ও মহিলাদের ক্ষমতায়ন বৃদ্ধির উদ্দেশ্যে পানছাড়িতে হোমসটের সুবিধার ব্যবস্থা করা হয়েছে।

স্থানীয়দের মতে, কাশ্মীরের মতো নৈসর্গিক জায়গায় ঘুরতে এসে অনেক পর্যটকই এই উধমপুরে ছুটি কাটাতে আসেন। অধিকাংশ পর্যটকই এমন জায়গা খোঁজেন, যেখানে প্রকৃতির পরিবেশের পাশাপাশি ঘরোয়া আবহ-ও বিদ্যমান থাকে। বাড়ি থেকে অনেক দূরে থাকার অনুভূতিকে হ্রাস করতেই এই হোমস্টের সুবিধা। উধমপুর গ্রামে ভ্রমণের পাশাপাশি এবার হোমস্টের সুবিধা নিতে পারবেন পর্যটকরা। ভূস্বর্গের ও হিমালয়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সঙ্গে সঙ্গে ঘরোয়া আবহতেও থাকার ব্যবস্থা থাকবে এই সুন্দর গ্রামে। তারফলে পর্যটকদের যেমন চাহিদাপূরণ হবে তেমনি গ্রামবাসীদের আর্থিক উন্নতিও হবে।

জানা গিয়েছে,২০২১ সালের সেপ্টেম্বরে মিশন ইয়ুথের অধীনে জম্মু ও কাশ্মীর ট্যুরিস্ট ভিলেজ নেটওয়ার্ক চালু করেছিলেন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা । উদ্যোগ অনুযায়ী, কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৫ টি গ্রাম নৈসর্গিক যেখানে সৌন্দর্য, ঐতিহাসিক প্রাসঙ্গিকতা এবং সাংস্কৃতিক গুরুত্ব বিদ্যমান, সেখানে সেখানে পর্যটন শিল্পের জন্য কিছুটা পরিবর্তন আনা হবে। রেকর্ড থেকে জানা যায় যে পর্যটকদের সবচেয়ে পছন্দের জায়গাগুলিরে মধ্যে জম্মু ও কাশ্মীর দেশের শীর্ষ অবস্থানে রয়েছে। জুলাই মাসে, জম্মু ও কাশ্মীরে পর্যটকের সংখ্যা ছিল প্রায় ১০.৫ লক্ষ , আগস্টে সেই সংখ্যা ১১.২২ লক্ষ ছুঁয়ে ফেলে।

আরও পড়ুন: Weekend Plan: উইকেন্ডে ট্রাভেল প্ল্যান করছেন? ২ দিনের ছুটিতে কোথায় ঘুরে আসবেন, জানুন

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla