India Tourism Stay: হোটেল ভুলে যান, হাতের কাছেই রইল ভারতের এই ৫টি পকেট ফ্রেন্ডলি স্টে

আপনার জন্য রইল কিছু স্টে-র হদিশ, সেখানে আঞ্চলিক লোকের সঙ্গে মিলেমিশে থাকতে পারবেন।

India Tourism Stay: হোটেল ভুলে যান, হাতের কাছেই রইল ভারতের এই ৫টি পকেট ফ্রেন্ডলি স্টে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 8:37 AM

ভারতের পর্যটনকেন্দ্রগুলিতে হোটেলের অভাব নেই। পর্যটন ব্যবসা একটা গুরুত্বপূর্ণ অর্থনীতির অংশ। এই দেশের বেশ কিছু প্রাকৃতিক সৌন্দর্যের টানে মানুষ ছুটে যায় সেখানে, আর তাঁদের থাকার জন্য তৈরী হয় ঝাঁ চকচকে কিছু হোটেল। কিছু হোটেল বিলাসবহুল, আবার কিছু পাহাড়ের গায়ে তৈরী করা ছোট্ট হোম-স্টে। তবে কখনও আপনারও হোটেলে থাকতে ইচ্ছে করে না। বরং মনে হয় যদি সবার সঙ্গে, ঐতিহ্যের সঙ্গে এবং সাধারণ মানুষের সঙ্গে যদি মিলেমিশে থাকতে পারেন, তবে আরও বেশি উপলব্ধি করতে পারবেন জায়গাটিকে। সেক্ষেত্রে আপনার জন্য রইল কিছু স্টে-র হদিশ, সেখানে আঞ্চলিক লোকের সঙ্গে মিলেমিশে থাকতে পারবেন।

১) পাঞ্জাবের স্বর্ণ মন্দির তবে আপনার জন্য প্রথম জায়গা। এখানে থাকার জন্য ঢালাও ব্যবস্থা রয়েছে, রয়েছে সুন্দর খাবার। নিজের খাবার থালা নিজেরা ধুয়ে নেওয়াকেই পূণ্য করা বলে মনে করেন তাঁরা, আপনিও মিশে যেতে পারেন শিখ শিষ্যদের সঙ্গে।

২) পন্ডিচেরীর অরবিন্দ আশ্রমেও খুব কম টাকায় রাজকীয়ভাবে থাকার সুযোগ পাবেন।

৩) কেরালা গিয়ে হোটেলে ভাল লাগছে না? একটা গোটা দিন কাটিয়ে দিন বোট-হাউসে।

৪) মধ্যপ্রদেশে আবার ট্রি-হাউসে রাত কাটানোর চল রয়েছে। বন্ধুদের সঙ্গে টিমটিমে আলোয় ট্রি-হাউসে বসে মনখুলে আড্ডা, ভাবতে পারছেন? প্যান্ডেমিকের সব চিন্তা এক নিমেষে উধাও হয়ে যাবে।

৫) সবশেষে রইল সোনার কেল্লার ঠিকানা। কে বলতে পারে? রাজস্থানের আলসিসার মহলে গিয়ে আপনিও কোনও চেনা মানুষকে খুঁজে পেয়ে যেতে পারেন হঠাৎ?